Home মহিলাঙ্গন ব্রিটেনে স্কুল ইউনিফর্ম হিসাবে হিজাব গ্রহণের প্রবণতা বাড়ছে ছাত্রীদের

ব্রিটেনে স্কুল ইউনিফর্ম হিসাবে হিজাব গ্রহণের প্রবণতা বাড়ছে ছাত্রীদের

উম্মাহ ডেস্ক: যুক্তরাজ্যের এম এন্ড এস নামক একটি পোশাক বিক্রেতা প্রতিষ্ঠান বিদ্যালয়গামী শিক্ষার্থীদের জন্য হিজাব বিক্রি শুরু করেছে।

দেশটির কয়েকশত বিদ্যালয়ের শিক্ষার্থীদের অভিভাবকদের অনুরোধের প্রেক্ষিতে এম এন্ড এস এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছে। খবর দ্যা টেলিগ্রাফ-এর।

এই বসন্তে ভোক্তাদের চাহিদার উপর ভিত্তি করে এম এন্ড এস নামক প্রতিষ্ঠানটি এসব হিজাব বাজারে নিয়ে আসে। যেসব অভিভাবক চান তাদের সন্তানেরা বিদ্যালয়ে তাদের মাথা এবং চুল ঢেকে রাখুক, সেসব অভিভাবকদের কথা চিন্তা করে এম এন্ড এস এ ধরনের হিজাব বাজারে নিয়ে আসে।

এম এন্ড এস নামক এই প্রতিষ্ঠানটি যুক্তরাজ্যের অন্তত ২৫০টি বিদ্যালয়ে শিক্ষার্থীদের জন্য ইউনিফরম তৈরি করেছে। এসব বিদ্যালয় থেকে অনুরোধ প্রাপ্তির পর তারা শার্ট, স্কার্ট এর পাশাপাশি হিজাব সংযুক্ত ইউনিফরমের যোগান দিতে চুক্তিবদ্ধ হয়েছে।

এসব হিজাবের প্রতিটি প্রায় ৬ ইউরো মূল্যে বিক্রি করা হচ্ছে, যেগুলো ৯ বছর বয়সী মেয়ে শিক্ষার্থীদের জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে।

হিজাব অর্থ হচ্ছে মুসলিম নারীদের পরিধেয় একধরনের পোশাক, যা তারা যে কোনো পুরুষের সামনে পরিধান করে থাকেন; যাদেরকে সাধারণত বিবাহ করা নিষিদ্ধ। তবে মুসলিম নারীদের সম্মুখে হিজাব পরিধান করা আবশ্যকীয় নয়।

সম্প্রতি এম এন্ড এস নামক প্রতিষ্ঠানটি মুসলিম নারীদের জন্য শালীন পোশাক ‘বুরকিনি’ নিয়ে আসে এবং তাদের এই উদ্যোগের পরেই বিদ্যালয়ে হিজাব যোগানের উদ্যোগটি নেয়া হয়।

এম এন্ড এসের একজন মুখপাত্র বলেন, ‘আমরা প্রায় ২৫০টি বিদ্যালয়ের জন্য তাদের চাহিদা অনুযায়ী ইউনিফরমের যোগান দিয়ে থাকি। এ বছর বেশ কয়েকটি বিদ্যালয় হিজাব সরবরাহ করার জন্য আমাদের প্রতি অনুরোধ জানায়। আমরা তাদের অনুরোধে সাড়া দিয়ে এসব হিজাব সরবরাহ করছি।’