Home বিজ্ঞান ও প্রযুক্তি ক্রেতা খুঁজতে মানববিহীন যুদ্ধ হেলিকপ্টার প্রদর্শন করেছে চীন

ক্রেতা খুঁজতে মানববিহীন যুদ্ধ হেলিকপ্টার প্রদর্শন করেছে চীন

উম্মাহ ডেস্ক: আন্তর্জাতিক বাজারে বিক্রির জন্য চীন নির্মিত প্রথম মানববিহীন যুদ্ধ হেলিকপ্টার প্রদর্শন করেছে। চীনের উত্তর-পূর্বের তাইজিং প্রদেশে অনুষ্ঠিত হওয়া চতুর্থ চায়না হেলিকপ্টার এক্সপোতে প্রথম বারের মতো প্রদর্শিত হল হেলিকপ্টার এভি৫০০ইব্লিউ। এই হেলিকপ্টারটি তৈরি করেছে অ্যাভিয়েশন ইন্ডাস্ট্রি কর্পস অফ চায়না।

জানা গেছে, মানববিহীন যুদ্ধ কপ্টারটির দৈর্ঘ্য ৭.২ মিটার, ওজন ৪৫০ কিলোগ্রাম ও গতিবেগ ঘন্টায় ১৭০ কিলোমিটার। সূত্রের খবর, ১২০ কিলোগ্রাম ওজনের অস্ত্র ও মালপত্র বহনে সক্ষম এই কপ্টার। চীনা মিডিয়া সূত্রে খবর, মধ্য-প্রাচ্যের যে সমস্ত দেশ সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই চালাচ্ছে মূলত তাদের কাছেই এই কপ্টার বিক্রি করতে চায় চীন।

এর অন্যতম নির্মাণকর্তা জিয়াং তাইয়ু জানিয়েছেন, গত আগস্ট মাসে প্রথম পরীক্ষায় সফল হয়েছে এই কপ্টার। এমনকি যেকোন স্থান ও পরিবেশে ওঠা-নামা করতেও সক্ষম এটি। চলতি বছরের মধ্যে কপ্টারটির চূড়ান্ত পরীক্ষা শেষ করতে চায় চীন। ২০১৯ থেকে শুরু হবে বিদেশে বিক্রি। এখনও পর্যন্ত যুক্তরাষ্ট্র ও ইসরাইলের কাছে শুধুমাত্র রয়েছে মানবহীন যুদ্ধ হেলিকপ্টার। সেই তালিকায় নতুন সংযোজন চীন। সিনহুয়া।