Home অর্থনীতি শিল্প খাতে ১ হাজার ১৪০ কোটি ডলার বিনিয়োগ করবে সউদী

শিল্প খাতে ১ হাজার ১৪০ কোটি ডলার বিনিয়োগ করবে সউদী

-ফাইল ছবি।

বিভিন্ন শিল্পখাতসংশ্লিষ্ট প্রকল্পে ১ হাজার ১৪০ কোটি ডলার বিনিয়োগের জন্য চুক্তি সই করেছে সউদী আরব। এর মধ্যে রাস আল খায়ের ও ইয়ানবু শিল্প শহরে নতুন প্রকল্প স্থাপনের জন্য দ্য রয়াল কমিশন ফর জুবাইল অ্যান্ড ইয়ানবু পাঁচটি চুক্তি সই করেছে।

রিয়াদের কিং আব্দুল আজিজ ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টারে চলমান আন্তর্জাতিক খনন সম্মেলন চলাকালে এসব চুক্তি সই হয়। খবর সউদী প্রেস এজেন্সি। এ চুক্তির আওতায় অ্যালুমিনিয়াম গলন ও রোলিংয়ের কারখানা তৈরি করা হবে। পাশাপাশি উৎপাদনসংশ্লিষ্ট কারখানাগুলোয় প্রণোদনা এবং ২০৩০ সাল নাগাদ খনিজ কৌশল বাস্তবায়নে সহায়তা পাওয়া যাবে। ১ হাজার ১০ কোটি ডলারের এ প্রকল্পে ৫ হাজার ৫১৭টি কর্মসংস্থান সৃষ্টি হবে বলে প্রত্যাশা করা হচ্ছে, যা খনি শিল্পের অবকাঠামো উন্নয়নেও ভূমিকা রাখবে।

আরও পড়তে পারেন-

দ্বিতীয় চুক্তিটি সই হয়েছে ইভি মেটাল কোম্পানির সঙ্গে। যার লক্ষ্য হলো, অতি বিশুদ্ধ রাসায়নিক তৈরির জন্য একটি কারখানা নির্মাণে শিল্পাঞ্চলের ভূমি লিজ দেয়া। যেখানে বিদ্যুচ্চালিত গাড়ির ও নবায়নযোগ্য শক্তি সংরক্ষণের জন্য লিথিয়াম আয়ন ব্যাটারি তৈরি করা হবে। পুরো প্রকল্প এলাকার ব্যাপ্তি হবে ১২৭ হেক্টর।

এরই মধ্যে রাস আল খায়ের শিল্পনগরে রয়্যাল কমিশন তিনটি বিনিয়োগ চুক্তি সই করেছে। যার প্রথমটি হলো সউদীহোল্ডিং কোম্পানির সঙ্গে। এ চুক্তির আওতায় থাকবে কনভারশন শিল্প। রাস আল খায়ের শিল্পনগরে ১ লাখ ৫৭ হাজার বর্গমিটারের এ প্রকল্প এলাকায় অ্যালুমিনিয়াম ফয়েল ও রোল তৈরি করা হবে। এখানে বিনিয়োগের পরিমাণ ধরা হয়েছে ৩৪ কোটি ২০ লাখ ডলার।

এ প্রকল্পে তিন শতাধিক কর্মসংস্থান সৃষ্টি হবে। এছাড়া ১ লাখ ৩০ হাজার বর্গমিটার এলাকায় প্রকল্পের জন্য তামাউ ডেভেলপমেন্ট অ্যান্ড ইনভেস্টমেন্ট কোম্পানির সঙ্গে চুক্তি হয়েছে। যেভানে উচ্চ ঘনত্বের অ্যালুমিনিয়াম ফ্লুরাইড উৎপাদন করা হবে। এ প্রকল্পে বিনিয়োগের পরিমাণ ১২ কোটি ৬০ লাখ ডলার। প্রকল্পটিতে ১২৭টির বেশি কর্মসংস্থান সৃষ্টি হতে পারে।

তৃতীয় চুক্তি সই হয়েছে পেট্রোলিয়াম প্রটেকশন সার্ভিস অ্যান্ড কনস্ট্রাকশন কোম্পানির সঙ্গে। ১০ হাজার বর্গমিটার আয়তনের এ প্রকল্পে বন্দর ও সামুদ্রিক শিল্প খাতে ব্যবহারের জন্য রেডিমিক্স কংক্রিট কারখানা স্থাপন করা হবে।

সূত্র- সউদী প্রেস এজেন্সি।

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।