Home রাজনীতি কাল ঢাকায় ফের শোডাউন বিএনপিসহ ৫৫ দলের

কাল ঢাকায় ফের শোডাউন বিএনপিসহ ৫৫ দলের

রাজধানীতে আগামীকাল আবারো বড় শোডাউনের প্রস্তুতি নিচ্ছে বিএনপিসহ ৫৫টি রাজনৈতিক দল। নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির উদ্যোগে এ সমাবেশ হবে। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, গ্যাস-বিদ্যুতের দাম বাড়ানোর প্রতিবাদ এবং ১০ দফা দাবি আদায়ে যুগপৎ কর্মসূচির এ সমাবেশে দলটির হাইকমান্ড ব্যাপক লোকসমাগমের নির্দেশনা দিয়েছে বলে জানা গেছে।

জানা গেছে, সমাবেশ সফলে গত কয়েক দিন ধরে ঘরোয়া বৈঠক ছাড়াও প্রস্তুতি সভা, কর্মিসভা করেছে দলটি। মহানগরের প্রত্যেক ওয়ার্ড, থানা ছাড়াও অঙ্গ সংগঠনের প্রত্যেক শাখাকে সর্বোচ্চ প্রস্তুতি নিতে বলা হয়েছে। বিএনপির ধারাবাহিক কর্মসূচির সাময়িক ছন্দপতনের তকমা ঘুচাতে নেতাকর্মীদের ঘুরে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন দলটির দায়িত্বশীল নেতারা। সমাবেশ থেকে নতুন কর্মসূচি ঘোষণা করা হবে। এ নিয়ে এরই মধ্যে অন্যান্য দলের নেতাদের সাথেও বিএনপির আলোচনা হচ্ছে। ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে নতুন কর্মসূচির বিষয়ে আলোচনা চলছে বলে জানা গেছে।

ঢাকাসহ দেশের অন্যান্য মহানগর ও জেলায় পালিত হবে এ কর্মসূচি। ‘বাকশাল’ প্রতিষ্ঠার এই দিনটিকে ‘গণতন্ত্র হত্যা দিবস’ আখ্যা দিয়ে যুগপৎ আন্দোলনের চতুর্থ এ কর্মসূচিতে সাধারণ মানুষের ব্যাপক উপস্থিতি নিশ্চিত করতে চায় দলটি। একই সাথে বিএনপির আন্দোলনের সঙ্গী জোট ও দলগুলোও ঢাকার রাজপথে নিজেদের উপস্থিতি নিশ্চিত করতে প্রস্তুতি নিচ্ছে।

এবার ৬টি জোট ও ২টি দল মিলিয়ে ৫৫টি রাজনৈতিক দল ও সংগঠন রাজধানীর আটটি স্থানে এ সমাবেশ কর্মসূচি পালন করবে। এর মধ্যে বিএনপি ছাড়াও সাত দলীয় গণতন্ত্র মঞ্চ, ১২ দলীয় জোট, ১২ দলীয় জাতীয়তাবাদী সমমনা জোট, এলডিপি, ৪ দলের জোট গণতান্ত্রিক বাম ঐক্য, গণফোরামের নেতৃত্বে বাংলাদেশ পিপলস পার্টি, ১৫ সংগঠন সমন্বয়ে পেশাজীবী গণতান্ত্রিক জোট এবং এলডিপি নেতাকর্মীরা আগামীকালের সমাবেশ পালনের প্রস্তুতি গ্রহণ করেছে। তবে এ সংখ্যা আরো বাড়তে পারে। ১০ দফা দাবিতে সরকারবিরোধী রাজনৈতিক দলগুলো গত ২৪ ডিসেম্বর ৯ বিভাগীয় শহরে, ৩০ ডিসেম্বর ঢাকায় যুগপৎ আন্দোলনের প্রথম কর্মসূচি গণমিছিল এবং ১১ জানুয়ারি অবস্থান কর্মসূচি, ১৬ জানুয়ারি মহানগরে বিক্ষোভ সমাবেশ পালন করে বিএনপিসহ সমমনা দলগুলো।

আরও পড়তে পারেন-

বিএনপির প্রস্তুতি: ঢাকায় বিএনপির ঘোষিত সমাবেশ নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বেলা ২টায় শুরু হবে। এ সমাবেশে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপি লোকসমাগমের প্রস্তুতি নিয়েছে। দলটির বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতারা প্রস্তুতি শেষ করেছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

মহানগর ও বিভাগীয় সদরে সমাবেশ সফল করতে কেন্দ্রীয় নেতাদের মধ্যে দায়িত্ব বণ্টন করে দেয়া হয়েছে। এর মধ্যে বরিশালে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, চট্টগ্রামে আমির খসরু মাহমুদ চৌধুরী, রাজশাহীতে ইকবাল হাসান মাহমুদ টুকু, গাজীপুরে ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, কুমিল্লায় মোহাম্মদ শাহজাহান, সিলেটে ডা. এ জেড এম জাহিদ হোসেন, ময়মনসিংহে শামসুজ্জামান দুদু, রংপুরে অ্যাডভোকেট আহমেদ আজম খান, ফরিদপুরে অ্যাডভোকেট জয়নুল আবেদীন, খুলনায় নিতাই রায় চৌধুরী, নারায়ণগঞ্জে দলের যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল। এ ছাড়া বিভাগীয় সাংগঠনিক ও সহ-সাংগঠনিক সম্পাদকরা সব কর্মসূচি সমন্বয় করবেন এবং সুবিধামতো ইউনিটের কর্মসূচিতে উপস্থিত থাকবেন বলে দলের পক্ষ থেকে জানানো হয়েছে।

বিএনপির স্থায়ী কমটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু বলেন, বিএনপির কর্মসূচি এখন আর বিএনপির মধ্যেই সীমাবদ্ধ নেই। এটা এখন আপামর জনগণের কর্মসূচিতে পরিণত হচ্ছে। সাধারণ মানুষের একটি বড় অংশ তাদের সমাবেশে উপস্থিত থেকে এই সরকারের প্রতি অনাস্থা জানাচ্ছে।

ঢাকা মহানগরের সমাবেশে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, মির্জা আব্বাস ও বেগম সেলিমা রহমান থাকবেন।

দলটির নেতাকর্মীরা জানান, গত বছরের মধ্যভাগ থেকে রাজনীতির মাঠে ঢেউ তুলতে সক্ষম হয়েছিলেন তারা। কিন্তু সম্প্রতি সেটাতে একটু ভাটা লেগেছে। যা কাটিয়ে উঠতে দলের হাইকমান্ড নির্দেশনা দিয়েছেন। অন্যদিকে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির একক কর্মসূচি হওয়ায় তাদের জন্য এ সমাবেশ একটি চ্যালেঞ্জ হিসেবে দেখা হচ্ছে।

জোট ও সমমনা দলের প্রস্তুতি: গণতন্ত্র মঞ্চের উদ্যোগে আগামীকাল বেলা সাড়ে ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ অনুষ্ঠিত হবে। সমাবেশে উপস্থিতি নিশ্চিত করতে প্রত্যেক দলের নেতাকর্মীদের নির্দেশনা দেয়া হয়েছে বলে জানা গেছে।

এ ছাড়া ১২ দলীয় জোটের উদ্যোগে বিজয়নগর পানির ট্যাঙ্কির সামনে বিকেল ৩টায় সমাবেশ হবে। ১২ দলীয় জাতীয়তাবাদী সমমনা জোটের উদ্যোগে পল্টনের আল-রাজী কমপ্লেক্সের সামনে বেলা ১১টায় এ সমাবেশ হবে। গণফোরামের নেতৃত্বে বাংলাদেশ পিপলস পার্টির নতুন জোট রাজধানীর আরামবাগে নটরডেম কলেজের সামনে সমাবেশ কর্মসূচি পালন করবে।

বিকেল ৩টায় এ সমাবেশ হবে। লিবারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপির উদ্যোগে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বেলা আড়াইটায় সমাবেশ হবে। ৪ দলের জোট গণতান্ত্রিক বাম ঐক্যের উদ্যোগে জাতীয় প্রেসক্লাবের সামনে বেলা ১১টায় সমাবেশ অনুষ্ঠিত হবে। এর বাইরে ১৫ সংগঠন সমন্বয়ে পেশাজীবী গণতান্ত্রিক জোটের উদ্যোগে পল্টন মোড়ে সমাবেশ অনুষ্ঠিত হবে।

উম্মাহ২৪ডটকম: আইএএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।