Home ইসলাম ইসলামী বিধান অনুসরণ সূচকে শীর্ষে আয়ারল্যান্ড: সৌদি আরবের অবস্থান ১৩১

ইসলামী বিধান অনুসরণ সূচকে শীর্ষে আয়ারল্যান্ড: সৌদি আরবের অবস্থান ১৩১

আয়ারল্যান্ডের রাজধানী ডাবলিনের মনোরম দৃশ্য।

উম্মাহ অনলাইন: যুক্তরাষ্ট্রের জর্জ ওয়াশিংটন ইউনিভার্সিটির আন্তর্জাতিক সম্পর্ক ও বাণিজ্য বিভাগের প্রফেসর হুসেইন আসকারি সম্প্রতি ইসলামের বিধান মেনে চলার ব্যাপারে এক গবেষণাকর্ম সম্পন্ন করেছেন। সেই গবেষণায় তিনি দেখার চেষ্টা করেছেন, বিশ্বের কোন দেশগুলোতে দৈনন্দিন জীবনে ইসলামী বিধান মেনে চলা হয়।

গবেষণার নমুনায় দু’শ আটটি দেশ ছিল। সেসব দেশের মধ্যে কারা কতটা রাষ্ট্র পরিচালনা ও সমাজের মধ্যে ইসলামী বিধান মেনে চলে, সেসব বিবেচনা করা হয়েছে। 

গবেষণার ফলাফলে দেখা গেছে, ইসলামি রীতি মেনে চলা দেশের তালিকার শীর্ষে মুসলিম অধ্যুষিত বা ইসলামী কোনো দেশের নাম নেই। এমনকি তালিকার ৩৩ নম্বরে রয়েছে মালয়েশিয়া এবং কুয়েত রয়েছে ৪৮ এ।

গবেষক হুসেইন আসকারি বলেন, অনেক মুসলিম অধ্যুষিত দেশে দেখা যায়, সমাজে ন্যায়-ইনসাফের চর্চা নেই, মানুষ সঠিক বিচার পায় না, সমাজের সর্বস্তরে দুর্নীতিতে ছেয়ে গেছে, এমনকি ইসলাম বিরোধী কর্মকাণ্ডও চলে থাকে অহরহ।

গবেষণার ফলাফলে দেখানো হয়েছে, সমাজে ইসলামী বিধান তথা সততা, ইনসাফ, ন্যায় বিচার, সমতা, শৃঙ্খলাবোধ এবং মানবাধিকার মেনে চলার ক্ষেত্রে আয়ারল্যান্ড, ডেনমার্ক, সুইডেন, যুক্তরাজ্য, নিউজিল্যান্ড, সিঙ্গাপুর, ফিনল্যান্ড, নরওয়ে ও বেলজিয়াম তালিকার শীর্ষে রয়েছে। এছাড়া মধ্যপ্রাচ্যের দেশ বাহরাইন ৬৪ নম্বরে এবং সৌদি আরব রয়েছে একশ ৩১ নম্বরে।

অন্যদিকে দেখা যায় মুসলিম অধ্যুষিত অনেক দেশে মুসলমানরা নামায আদায় করেন, রোযা রাখেন, কোরআন-হাদিস পড়েন, নারীরা পর্দা মেনে চলে, দাড়ি রাখার সংখ্যা বেশি, ইসলামী পোষাক নিয়ে সচেতন; তবে সমাজে দুর্নীতি আর পেশাগত জীবনে অসদুপায় অবলম্বনের নজির ভয়াবহ রকম।

এর আগে ২০১০ সালেও এক গবেষণায় ইসলামী বিধান মেনে চলা দেশগুলোর তালিকার শীর্ষে ইসলামী রাষ্ট্রের নাম ছিল না। ওই গবেষণায় নিউজিল্যান্ড, লাক্সেমবার্গ, আয়ারল্যান্ড, আইসল্যান্ড, ফিনল্যান্ড, ডেনমার্ক, কানাডা, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া এবং নেদারল্যান্ড ছিল তালিকার শীর্ষে।

ধর্ষণ ও খুন-খারাবি বেড়ে যাওয়ার জন্য বিচারহীনতার সংস্কৃতিকে দায়ী করছেন বিশেষজ্ঞরা