Home শিক্ষা ও সাহিত্য নারীদের উচ্চতর দ্বীনি শিক্ষায় অনন্য এক আদর্শ প্রতিষ্ঠান: ‘রওজাতুস সালিহাত মহিলা মাদরাসা’

নারীদের উচ্চতর দ্বীনি শিক্ষায় অনন্য এক আদর্শ প্রতিষ্ঠান: ‘রওজাতুস সালিহাত মহিলা মাদরাসা’

ইলমে-দ্বীনের শিক্ষা অর্জন করা প্রত্যেক মুসলমান নর-নারীর উপর ফরয। যাতে করে তারা কুরআন ও সুন্নাহ মোতাবেক জীবন যাপন করে ইহকালের কল্যাণ ও পরকালের নাজাত হাসিল করা যায়।একমাত্র সহীহ দ্বীন শিক্ষার দ্বারাই হালাল-হারাম, ন্যায়-অন্যায় এর পার্থক্য নির্ণয় করত: সকল প্রকার ভ্রান্তি পরিহার করে ঈমান ও আমলের পথে জীবন পরিচালনা করে আল্লাহর সন্তুষ্টি ও নৈকট্য অর্জন করা যায়। এ জন্যই কুরআন ও হাদীসে দ্বীন শিক্ষার গুরুত্ব ও তাগিদ দিয়ে অসংখ্য বাণী বিদ্যমান।

জীবন চলার পথে প্রয়োজনীয় দ্বীনি ইলম শিক্ষা করা একজন পুরুষের জন্য যতটুকু গুরুত্বপূর্ণ, একজন নারীর জন্যও ঠিক ততটুকুই অপরিহার্য। যাতে করে মুসলমানদের প্রতিটি ঘর হয় এক একটি দ্বীন শিক্ষার বিদ্যাপীঠ। প্রতিটি মায়ের কোল হয় শিশুর দ্বীন শিক্ষার সুতিকাগার। আর মাতৃকূল থেকেই শিশুরা সুশিক্ষায় হাতে খড়ি পেয়ে তিলে তিলে সমৃদ্ধির পথে অগ্রসর হয় এবং মানবীয় গুণের বিকাশের মাধ্যমে উন্নত সমাজ গঠনে শক্তিশালী ভূমিকা রাখতে সক্ষম হয়।

ধর্মীয় অনুশাসন সমৃদ্ধ পর্দা ঘেরা নিরাপদ ও পরিচ্ছন্ন আবাসন ব্যবস্থা, আধুনিক শিক্ষা ও দ্বীন শিক্ষার সমন্বয়ে বাস্তবমুখী সিলেবাসে উন্নত মানের শিক্ষা ব্যবস্থা সংবলিত ব্যতিক্রমধর্মী প্রতিষ্ঠান আমাদের অনেকেরই প্রত্যাশা। দ্বীনদার, স্বাবলম্বী ও রুচিশীল ব্যাক্তিবর্গের প্রত্যাশা ও চাহিদাকে সামনে রেখেই ‘রওজাতুস সালিহাত মহিলা মাদরাসা’ এর প্রতিষ্ঠা। একমাত্র আল্লাহর উপর ভরসা করে সম্পূর্ণ ভিন্ন আঙ্গিকে গড়া প্রতিষ্ঠানটির অগ্রযাত্রায় আপনার অংশগ্রহণ, পরামর্শ ও দোয়া আমাদের একান্ত কাম্য।

রওজাতুস সালিহাত মহিলা মাদ্রাসার মূল একাডেমিক ভবন।

লক্ষ্য ও উদ্দেশ্য:

একটি আদর্শ জাতি গঠনে একজন আদর্শ নারীর অপরিসীম গুরুত্বের বিষয়টিকে সামনে রেখে কুরআন সুন্নাহ ও সাধারন জ্ঞান-বিজ্ঞানের এক অনুপম সংমিশ্রনের দ্বারা শিশুবস্থায়ই তাদের মাঝে উন্নত চারিত্রিক, বুদ্ধিবৃত্তিক, মানসিক ও আধ্যাত্মিক গুণাবলীর ভিত রচনা করত: ধর্মীয়ভাবে সমৃদ্ধশালী একটি সমাজ ও দেশ গঠনের নিখাদ প্রচেষ্টার মাধ্যমে মহান আল্লাহ রাব্বুল আলামীনের সন্তুষ্টি ও নৈকট্য অর্জনই এই ব্যতিক্রমধর্মী মাদরাসা প্রতিষ্ঠার একমাত্র লক্ষ ও উদ্দেশ্য।

রওজাতুস সালিহাত মহিলা মাদরাসার বৈশিষ্ট্য:

* কওমি সিলেবাসের সাথে আধুনিক শিক্ষার অপূর্ব সমন্বয়ে যুগোপযোগী পাঠদান।
* শরয়ী পর্দাব্যবস্থা শতভাগ অনুসরণ এবং ছাত্রীদের জন্য সাবলীল পরিবেশ।
* সার্বক্ষণিক সিসি ক্যামেরার মাধ্যমে নিরাপত্তা পর্যবেক্ষণ।
* বিষয়ভিত্তিক দক্ষ ও অভিজ্ঞ সুযোগ্য আলেমা ও জেনারেল শিক্ষিকাবৃন্দের মাধ্যমে পাঠদান।
* সরকারী বোর্ড পরীক্ষায় অংশগ্রহণের সু-ব্যবস্থা।
* শিক্ষার পাশাপাশি ছাত্রীদের আদব, আখলাক ও চরিত্র গঠনের অনুশীলনে বিশেষ গুরুত্ব ও তদারকী।
* ছাত্রীদের মন-মানসিকতা ও বহুমুখী প্রতিভার বিকাশের জন্য সমৃদ্ধ লাইব্রেরী, সাহিত্য ও সংস্কৃতি চর্চার ব্যবস্থা।
* মাতৃস্নেহে সার্বক্ষণিক দেখভাল ও তত্ত্বাবধানের মাধ্যমে তালিম ও আমলের এক মনোমুগ্ধকর পরিবেশ।
* অভিজ্ঞ ডাক্তার দ্বারা প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষার সু-ব্যবস্থা।
* স্বাস্থ্যসম্মত ও রুচিশীল খাবার পরিবেশন।
* শীতাতপ নিয়ন্ত্রিত আবাসন।
* প্রবাসী অভিভাবকগণের সন্তানদের অভিভাবকত্ব গ্রহণ।

প্লে থেকে বাংলা ও ইংরেজি উভয় মাধ্যমে পাঠদানসহ বিশুদ্ধ তিলাওয়াতে পবিত্র কুরআন শিক্ষা ও দ্বীনের আবশ্যকীয় মাসআলা-মাসায়েল শিক্ষা প্রদানের মাধ্যমে ছাত্রীদের যে কোন প্রতিষ্ঠানে ভর্তির জন্য দক্ষ ও উপযুক্ত করে গড়ে তোলা।

যেসব বিভাগ রয়েছে-

প্রাথমিক বিভাগ: ছোটদের জন্য পাঁচ বছরের প্রাথমিক কোর্স। এতে পবিত্র কুরআন শরীফ বিশুদ্ধ তিলাওয়াত, নির্বাচিত সূরা ও হাদীস মুখস্তকরণ, আরবি, উর্দু, বাংলা, ইংরেজি, গণিত, ইতিহাস, ভূগোল, বিজ্ঞান, মাসআলা-মাসায়েল, আদব-আখলাক ও অন্যান্য বিষয়ে কাউন্সিলিং ও অনুশীলনের সমন্বয়ে গঠিত ৫ম শ্রেণী পর্যন্ত প্রাথমিক শিক্ষা কোর্স পরিচালনা করা হয়।

হিফজ বিভাগ: সম্পূর্ণ ভিন্ন ও নিরিবিলি পরিবেশে সীমিত সংখ্যক আসনে সুদক্ষ হাফেজা দ্বারা পরিচালিত আধুনিক মানের হিফজ বিভাগ রয়েছে।

কিতাব বিভাগ: আরবি ভাষায় দক্ষ শিক্ষিকা দ্বারা পরিচালিত। বাংলা, ইংরেজী ভাষায় গুরুত্ব’সহ বেফাক সিলেবাসের সমন্বয়ে ৮ বছরে দাওরায়ে হাদীস পর্যন্ত শিক্ষার সু-ব্যবস্থা আছে।

খন্ডকালীন কুরআন শিক্ষা: বয়স্ক মহিলাদের জ্ন্য বিশুদ্ধ কুরআন তিলাওয়াত, প্রয়োজনীয় মাসআলা-মাসায়েল ও নির্বাচিত সূরা মুখস্ত করার সুব্যব্স্থা।

স্কুল/কলেজ পড়ুয়া ছাত্রীদের জন্য বিশুদ্ধ কুরআন তিলাওয়াত, হাতে কলমে নামাযের তালিম ও প্রয়োজনীয় মাসআলা সমূহের শিক্ষাদান।

পাঠদানের পদ্ধতি:

* আরবী ও বাংলার পাশাপাশি ইংরেজি ভাষায় পারদর্শিতা অর্জনের প্রতি সমান গুরুত্বারোপ।
* নিয়মিত ক্লাস টেস্ট, মাসিক পরীক্ষা, ইয়ার ফাইনাল, প্রি-টেস্ট এবং মডেল টেস্ট-এর মাধ্যমে ছাত্রীদের মেধা ও শিক্ষার মান যাচাই।
* শ্রেণী কক্ষেই পাঠদান ও পাঠ গ্রহণ।
* সেমিস্টার পদ্ধতি।
* একাডেমিক ক্যালেন্ডার অনুসরণ।
* ছাত্রীদের বাড়ির কাজও দৈনিক ডায়েরীর মাধ্যমে পরিচালনা ও নিয়ন্ত্রণ।
* অপেক্ষাকৃত সার্বিক অগ্রগতি বিষয়ক সাপ্তাহিক ও মাসিক সেমিনারের আয়োজন।
* প্রতি সেমিস্টারের জন্য বিষয়ভিত্তিক পাঠ পরিকল্পনা প্রণয়ন।

ফি সংক্রান্ত তথ্যাবলী:

আবাসিক শাখা- ভর্তি ফরম ২০০ টাকা, ভর্তি ফি এককালীন- ৮,০০০ টাকা, মাসিক ফি- ৭,৫০০ টাকা।

ডে-কেয়ার শাখা- ভর্তি ফরম ২০০ টাকা, ভর্তি ফি এককালীন- ৬,০০০ টাকা, মাসিক ফি- ৬,০০০ টাকা।

অনাবাসিক শাখা- ভর্তি ফরম ২০০ টাকা, ভর্তি ফি এককালীন- ৬,০০০ টাকা, মাসিক ফি- ৩,০০০ টাকা।

খন্ডকালীন শাখা- ভর্তি ফরম ২০০ টাকা, ভর্তি ফি এককালীন- ৪,০০০ টাকা, মাসিক ফি- ২,০০০ টাকা।

আবাসিক ছাত্রীদের জন্য দৈনন্দিন খাদ্য তালিকা:

শনিবার ফজরের পর চা-বিস্কুট, সকাল ৮টা ১৫ মিনিটে- রুটি, ভাজি, ডিম, দুপুর ১টা ৩০ মিনিটে- ভাত, মাছ, সবজি, ডাল, বিকাল ৫টা ৩০ মিনিটে- মুড়ি, চানাচুর, রাত ৮টা ৪৫ মিনিটে- ভাত, মুরগির গোশত, সবজি, ডাল এবং রাতে ঘুমানোর আগে দুধ।

রোববার ফজরের পর চা-বিস্কুট, সকাল ৮টা ১৫ মিনিটে- সবজি খিচুড়ি, ডিম, দুপুর ১টা ৩০ মিনিটে- ভাত, গরুর গোশত, সবজি, ডাল, বিকাল ৫টা ৩০ মিনিটে- নুডুলস, রাত ৮টা ৪৫ মিনিটে- ভাত, মাছ, সবজি, ডাল এবং রাতে ঘুমানোর আগে দুধ।

সোমবার ফজরের পর ড্রাই কেক, সকাল ৮টা ১৫ মিনিটে- পরোটা, ডাল, ডিম, দুপুর ১টা ৩০ মিনিটে- ভাত, ডিম, সবজি, শাক, বিকাল ৫টা ৩০ মিনিটে- চা-বিস্কুট, রাত ৮টা ৪৫ মিনিটে- ভাত, মুরগির গোশত, সবজি, ডাল এবং রাতে ঘুমানোর আগে দুধ।

মঙ্গলবার ফজরের পর সিদ্ধ ডিম, সকাল ৮টা ১৫ মিনিটে- ভাত, ভর্তা, ডাল, দুপুর ১টা ৩০ মিনিটে- ভাত, মুরগির গোশত, শাক, ডাল, বিকাল ৫টা ৩০ মিনিটে- মৌসুমি ফল, রাত ৮টা ৪৫ মিনিটে- ভাত, মাছ, সবজি, ডাল এবং রাতে ঘুমানোর আগে দুধ।

বুধবার ফজরের পর চা-বিস্কুট, সকাল ৮টা ১৫ মিনিটে- ভূনা খিচুড়ি, গোশত, দুপুর ১টা ৩০ মিনিটে- ভাত, মাছ, সবজি, ডাল, বিকাল ৫টা ৩০ মিনিটে- সেমাই, রাত ৮টা ৪৫ মিনিটে- ভাত, গরুর গোশত, সবজি, ডাল এবং রাতে ঘুমানোর আগে দুধ।

বৃহস্পতিবার ফজরের সিদ্ধ ডিম, সকাল ৮টা ১৫ মিনিটে- পরোটা, ডাল, দুপুর ১টা ৩০ মিনিটে- পোলাও, মোরগ, চায়নিজ সবজি, বিকাল ৫টা ৩০ মিনিটে- পুরি, রাত ৮টা ৪৫ মিনিটে- ভাত, ডিম, আলু, সবজি এবং রাতে ঘুমানোর আগে দুধ।

শুক্রবার- ফজরের পর চা-বিস্কুট, সকাল ৮টা ১৫ মিনিটে- ভাত, ডিম, ডাল, দুপুর ১টা ৩০ মিনিটে- ভাত, গরুর গোশত, শাক, ডাল, বিকাল ৫টা ৩০ মিনিটে- চা-বিস্কুট, রাত ৮টা ৪৫ মিনিটে- ভাত, মুরগির গোশত, সবজি, ডাল।

রওজাতুস সালিহাত মহিলা মাদরাসা’য় ভর্তিসংক্রান্ত বিষয়সহ সার্বিক কাজে যোগাযোগ করতে চাইলে নিচের ঠিকানা ও মোবাইল নম্বর নোট রাখুন।

বাড়ী- ১২, শাহ মাখদুম এভিনিউ, সেক্টর- ১১, উত্তরা মডেল টাউন, ঢাকা- ১২৩০
মোবাইল ফোন- ০১৭০৭-৩৩৪০০৭ (অফিস), ০১৭২০-২৩৬০৬১ (পরিচালক)।

প্রতিষ্ঠানটি সম্পর্কে আরও জানতে পড়ুন- ‘মহিলা মাদ্রাসা শিক্ষা নিয়ে হাফেয মাওলানা নাজমুল হাসানের বিশেষ সাক্ষাৎকার’