Home স্বাস্থ্য ও চিকিৎসা প্রতিদিন ঠাণ্ডা পানীয় খাচ্ছেন; কিন্তু ‌জানেন কী ক্ষতি করছেন?‌

প্রতিদিন ঠাণ্ডা পানীয় খাচ্ছেন; কিন্তু ‌জানেন কী ক্ষতি করছেন?‌

Drinks
Drinks

সাদিয়া আহমদ: শীত শেষ। সামনেই দুয়ারে হানা শ্বাস ফেলছে গরম। গ্রীষ্মের প্রচন্ড দাবদাহের মধ্যে কোথাও একটু জিরিয়ে নেওয়ার জায়গা খোঁজেন প্রত্যেকে। সেই সঙ্গে হাতে থাকে ঠান্ডা পানীয়। কিন্তু জানেন কী এই ঠান্ডা পানীয়তেই ক্ষতি হচ্ছে শরীরের। শুধু ছেলেদের নয়, ক্ষতি মেয়েদেরও। এমনকি গর্ভধারণেও পরবর্তীকালে দেখা দিতে পারে সমস্যা।

শুনতে অবাক লাগলেও, গবেষণায় উঠে এসেছে সেই তথ্যই। শুধু চা কিংবা কফি নয়, ঠান্ডা পানীয়ও একটু একটু করে কমিয়ে দেয় গর্ভধারণ ক্ষমতা। উত্তর আমেরিকায় বেশ কিছু মহিলা এবং পুরুষের উপর করা এই গবেষণায় দেখা গেছে, সাময়িকভাবে গরমের হাত থেকে রেহাই দিতে অথবা মানসিক চাপ কমাতে ঠান্ডা পানীয় সাহায্য করলেও, এর মধ্যে থাকা কার্বন-মনো-অক্সাইড শরীরের বিভিন্ন কোষগুলিতে প্রবেশ করে। ফলে নষ্ট হতে থাকে গর্ভধারণের ক্ষমতা।

গবেষকরা আরও জানতে পেরেছেন, যে সমস্ত নারী বা পুরুষ প্রতিদিন ঠান্ডা পানীয় পান করেন, তাঁদের তুলনায় যাঁরা পান করেন না তাঁদের সন্তানজন্মদান ও গর্ভধারণের ক্ষমতা অনেক বেশি। শুধুমাত্র মেয়েদের ক্ষেত্রেই নয়, ছেলেদের জন্যও ঠান্ডা পানীয় একইভাবে ক্ষতিকর। পুরুষদের ক্ষেত্রে শরীরে বীর্যের পরিমাণ কমিয়ে দিতে পারে এই পানীয়। এছাড়া এই ধরনের পানীয়কে সুস্বাদু করে তোলার জন্য যে মিষ্টি জাতীয় পদার্থ ব্যবহার করা হয়, তা মানুষের শরীরে থাকা স্বাভাবিক প্রজননের গুণগুলিকেও নষ্ট করে দিতে পারে। তাছাড়া ঠান্ডাপানিয়তে অনেক সময় রংয়ের ব্যবহারও দেখা যায়, যেটা মানবদেহের জন্য ক্ষতিকর। ঠান্ডাপানিয় প্লাস্টিকের বোতলে রেখে ফ্রিজে রাখাতে প্লাস্টিকের ক্ষতিকর বিকরণ পানিতে মিশে যায় বলেও বৈজ্ঞানিকভাবে প্রমাণিত। এই প্লাস্টিকের বিকিরণ মানব স্বাস্থ্যের জন্য খুবই ঝুঁকিপূর্ণ।

সুতরাং গরমে যথাসম্ভব নলকূপ থেকে সদ্যতোলা তাজাপানি পানের অভ্যাস করুন। এছাড়াও ডাবের পানি ও ফলের জুস খেতে পারেন।