Home শীর্ষ সংবাদ কিশোররা রাষ্ট্র পরিচালনায় সরকারের দুঃশাসন ও অব্যবস্থাপনা চোখের সামনে খুলে ধরেছে: আল্লামা...

কিশোররা রাষ্ট্র পরিচালনায় সরকারের দুঃশাসন ও অব্যবস্থাপনা চোখের সামনে খুলে ধরেছে: আল্লামা কাসেমী

উম্মাহ রিপোর্ট: সড়ক নিরাপদ রাখার চলমান আন্দোলনে দেশের সবচেয়ে বড় সমস্যাটি জনগণের চোখের সামনে খুলে ধরার জন্য স্কুল-কলেজ পড়ুয়া এই সকল কিশোর-তরুণদের আমরা অভিনন্দন জানাই। আর সেটা হচ্ছে, রাষ্ট্র পরিচালনায় সরকারের অপশাসন, দুঃশাসন ও অব্যবস্থাপনা। গাড়ীর বৈধ ডকুমেন্ট, ড্রাইভিং লাইসেন্স ও গাড়ীর ইন্সুরেন্সের মত অতি সাধারণ বিষয়গুলোও নিয়ন্ত্রণ করতে সরকার ব্যর্থ হয়েছে। রাজপথে ট্রাফিক অব্যবস্থা শৃঙ্খলার মধ্যে নিয়ে আসতে যে সততা, নিষ্ঠা ও পরিশ্রম ছাড়া আর কিছু লাগে না, তা এই শিশু-কিশোররা মাত্র দুই দিন কাজ করে প্রমাণ করে দিয়েছে।

আজ (৩ আগস্ট) গণমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে উপরোক্ত কথাগুলো বলেছেন প্রবীণ আলেমে-দ্বীন ও শায়খুল হাদীস জমিয়তে উলামায়ে ইসলামের মহাসচিব আল্লামা নূর হোসাইন কাসেমী।
বিবৃতিতে তিনি আরো বলেন, এই সব বালক-বালিকারা চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছে যে, সরকার দেশ ও জনগণের স্বার্থে কোন কাজই করছে না। একই সাথে আরো দেখিয়ে দিয়েছে যে, সুশাসন কায়েম করা গেলে খুব অল্প সময়ের মধ্যে বাংলাদেশকেও ইতিবাচক পথে পরিচালনা করা যাবে। জনমন থেকে হারিয়ে যাওয়া স্বপ্ন, তারা পূনঃ প্রবর্তন করেছে। পরিবর্তনের অসীম আশা জাগিয়েছে দেশবাসীর মনে; এটা অনেক বড় কাজ, সে দায়িত্ব তারা সম্পন্ন করেছে।

বিবৃতিতে আল্লামা নূর হোসাইন কাসেমী আরো বলেন, সরকারের প্রতি আমাদের অনুরোধ, ঐতিহাসিক ভাবে শিক্ষনিয় শান্তিপূর্ণ এই আন্দোলনের ওপর হামলা নির্যাতন বন্ধ করুন। রাজপথ, সড়ক, মহাসড়ক থেকে গুণ্ডা-পাণ্ডা, র‌্যাব ও দাঙ্গা পুলিশ তুলে নিন। আমরা স্কুল কলেজের শিক্ষার্থীদের ৯ দফা দাবী পরিপূর্ণভাবে সমর্থন করি। সড়ক দূর্ঘটনায় মানুষের মৃত্যু নিয়ে হাস্য-তামাশা করার কারণে আমরা নৌ-পরিবহণ মন্ত্রীর পদত্যাগের গণদাবিকেও ন্যায্য বলে মনে করি। সরকারের প্রতি আমাদের আহবান, ৯ দফার মধ্যে আশুপূরণিয় দাবীগুলো আগামী তিন দিনের মধ্যে বাস্তবায়ন করুন। যে সকল দাবী পূরণ করতে একটু বেশী সময় লাগবে, তা বাস্তবায়নের পদ্ধতি ও সময়সূচি নিরুপনের জন্য একটি জাতীয় কমিশন গঠন করা হোক।

তিনি বলেন, এই লক্ষ্যে দেশবাসীর কাছে গ্রহণযোগ্য পাঁচ জন ন্যায়পরায়ণ ব্যক্তিকে নিয়ে এই কমিশন গঠিত হবে। এক মাসের ভেতর তারা জনসম্মুখে তাদের রিপোর্ট প্রকাশ করবেন। আর এই সময়ে সরকারকে যা করতে হবে, আন্দোলনের সময় আক্রান্ত সকল শিক্ষার্থীর সুচিকিৎসার ব্যবস্থা করা, সকল মিথ্যা মামলা প্রত্যাহার করা এবং আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যসহ গুণ্ডা-পাণ্ডা যারা আন্দোলনকারী কিশোর ছাত্রদের উপর আক্রমণ করেছিল, তাদেরকে গ্রেফতার করে বিচারের আওতায় নিয়ে আসা।

আল্লামা নূর হোসাইন কাসেমী রাজপথে ব্যাপকভাবে জনপ্রিয় হয়ে ওঠা নিরাপদ সড়ক গড়ার চলমান আন্দোলনে কিশোরদের প্রতি নৈতিক সমর্থন জ্ঞাপন, সাহস যোগানো এবং পানি ও খাবার সরবরাহ করে সহযোগিতার জন্য পিতা-মাতা ও অভিবাবকদেরকে ধন্যবাদ জানান।