Home শীর্ষ সংবাদ আদর্শবান মানুষ হতে হলে ৪টি গুণাবলী অর্জন করতে হবে: আল্লামা নূর হোসাইন...

আদর্শবান মানুষ হতে হলে ৪টি গুণাবলী অর্জন করতে হবে: আল্লামা নূর হোসাইন কাসেমী (ভিডিও)

নেত্রকোণা জেলা তরবিয়তী ইজতিমায় বক্তব্য রাখছেন জমিয়ত মহাসচিব আল্লামা নূর হোসাইন কাসেমী। ছবি- উম্মাহ।

উম্মাহ রিপোর্ট: ঢাকাস্থ নেত্রকোনা জেলা ছাত্র জমিয়তের তরবিয়তি ইজতিমা গতকাল সকাল ১০টায় জামিয়া মাদানিয়া বারিধারার আল-কাসেম মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। এতে তৃণমূল পর্যায়ের নেতা-কর্মীদের উদ্দেশ্যে জমিয়ত ও ছাত্র জমিয়তের কেন্দ্রীয় নেতৃবৃন্দ দিকনির্দেশনামূলক বক্তব্য দিয়েছেন।

ছাত্র জয়িতের কেন্দ্রীয় সহসভাপতি মাওলানা আব্দুল ওয়াহহাব হামিদির সভাপতিত্বে তরবিয়তী ইজতিমায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ-এর মহাসচিব শায়খুল হাদীস আল্লামা নূর হোসাইন কাসেমী।

উদ্বোধনী বক্তব্য রাখেন জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ এর কেন্দ্রীয় অর্থসম্পাদক মুফতী জাকির হোসাইন কাসেমী। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রেখেছেন যুব জমিয়তের কেন্দ্রীয় সেক্রেটারি মাওলানা গোলাম মাওলা, মুফতী আনিসুর রহমান, দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা ভাইস চেয়ারম্যান তৈয়বুর রহমান চৌধুরী, যুব জমিয়তের যুগ্ম সাধারণ সম্পাদক মুফতী আল আমীন কাসেমী, নেত্রকোনা জেলা ছাত্র জমিয়তের প্রতিষ্ঠাতা সভাপতি মাওলানা রূহুল আমীন নগরী, নেত্রকোনা জেলা ছাত্র জমিয়তের সাধারণ সম্পাদক রূহুল আমীন, ছাত্র জমিয়তের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আহমদুল হক উমামা প্রমুখ।

তারবিয়তী ইজতিমা পরিচালনা করেছেন বারিধারা ক্যাম্পাস শাখা ছাত্র জমিয়ত নেতা আবুল খায়ের ও জুনায়েদ সফি।

প্রধান অতিথির বক্তব্যে জমিয়ত মহাসচিব আল্লামা নূর হোসাইন কাসেমী বলেন, ছাত্র জমিয়ত বাংলাদেশ একটি আদর্শ ছাত্র সংগঠন। গঠনতন্ত্র অনুযায়ী এই সংগঠনের সকল নেতাকর্মীকে একজন আদর্শবান মানুষের গুণাবলী অর্জন ও চর্চা করে চলতে হয়। আশরাফুল মাখলুকাত তথা উত্তম সৃষ্টজীব হয়ে নিজেকে ছাত্র জীবন থেকেই গড়ে তুলতে হবে।

এ পর্যায়ে আল্লামা কাসেমী বলেন, আদর্শ জীবন গড়ার জন্য ৪টি শর্ত রয়েছে। এই ৪টি শর্ত আত্মস্থ করে সকলকে ছাত্র জীবনে থেকেই অনুশীলন করে চলতে হবে। এর এক নম্বর শর্ত হচ্ছে, পাক-পবিত্র ও পরিষ্কার-পরিচ্ছন্নতা। জীবনের সর্বস্তরে পরিষ্কার-পরিচ্ছন্ন, পাক-পবিত্র, সুন্দর ও পরিপাটি হয়ে হয়ে চলতে হবে। নোংরা, অপরিষ্কার, অগোছালো ও বিশৃঙ্খল হয়ে চলা যাবে না।

দ্বিতীয় শর্ত হচ্ছে, সুস্থির, ধৈর্যশীল, সহিষ্ণু এবং জ্ঞান খরচ করে কাজ করা। অস্থির, অধৈর্য ও আবেগাপ্লুত হয়ে কাজ না করা। যে কোন কাজের সময় বুঝে, শুনে, সুস্থির হয়ে, ভাবনা-চিন্তা ও ভবিষ্যত ভাল-খারাপের পরিণতি বিশ্লেষণ করে আল্লাহর উপর ভরসা করে কাজ শুরু করা। চিন্তা-ভাবনা ছাড়া হুটহাট বা মন যা চাইল তা করা যাবে না।

উন্নত জীবন গঠনের তৃতীয় শর্ত হচ্ছে, ইনসাফ ও ন্যায়-নিষ্ঠাবান হওয়া। ব্যক্তি, পারিবারিক, সমাজ ও জাতীয় জীবনে যে কোন কাজকর্ম ও লেনদেনের সময় ন্যায়-নিষ্ঠা, সততা, আমানতদারি, ইনসাফ ও সুবিচারের পরিপূর্ণ অনুগামী হওয়া। কারো অধিকার ও হক বিন্দু পরিমাণও নষ্ট করার বা খেয়ানত করার মানসিকতা পরিত্যাগ করতে হবে। ব্যক্তি জীবনে নিজের উপর অর্পিত সকল দায়িত্ব পরিপূর্ণ সততা ও ইনসাফের সাথে আদায় করতে হবে। হক্কুল্লাহ ও হক্কুল ইবাদ তথা আল্লাহর হক ও বান্দার হক্ব এর বিষয়ে সামান্যতম খেয়ানতের চিন্তাও দিল থেকে সম্পূর্ণ পরিত্যাগ করতে হবে। জীবনের সর্বস্তরে ইনসাফ, সুবিচার ও সততার সাথে চলতে হবে। নিজের শরীরের, স্ত্রীর, সন্তানদের, আত্মীয়-স্বজনদের, পাড়া-প্রতিবেশী এবং দেশ ও জাতির হক্ব নিজের অবস্থান অনুপাতে ন্যায় ও ইনসাফের সাথে আদায় করতে হবে।

উন্নত জীবন গড়ার চতুর্থ শর্ত হচ্ছে, ইহসান তথা উদারতার গুণ থাকা। মনকে বড় ও উদার করতে হবে এবং সংকীর্ণতা ও কৃপণতা পরিহার করতে হবে। মানবিক দয়া-মায়ার গুণ অর্জন করতে হবে। নিজের রাগ দমন এবং ক্ষমা ও দয়াপ্রদর্শন করা। মানুষকে সাহায্য-সহযোগিতা করা। যার যার সাধ্যমতো মানবতার জন্য ও মাখলুকের কল্যাণে কাজ করা। নিজের চাওয়া-পাওয়ার বাইরে স্ত্রী, সন্তান, আত্মীয়-স্বজন, প্রতিবেশী, সমাজ ও জাতির কল্যাণকামী হওয়া এবং সাধ্যমতো সেবা করা।

আল্লামা নূর হোসাইন কাসেমী বলেন, এই চার গুণের সমাবেশ যার মধ্যে পাওয়া যাবে, বুঝতে হবে তাঁর মধ্যে আদর্শ মানুষ রূপে বিবেচিত হওয়ার গুণাবলী আছে। আর যার মধ্যে এই চার গুণ নেই, বুঝতে হবে সে দেখতে মানুষ হলেও মানবিক গুণাবলীর কাতারে পড়ে না। সে পশু বা পশুর চেয়েও অধম। সুতরাং ছাত্র জমিয়তের প্রতিটি কর্মীকে এই চার গুণাবলী অর্জনে সবসময় সজাগ ও চেষ্টা সাধনা করে যেতে হবে।

তারবিয়াতী ইজতিমায় ঢাকায় বসবাসকারী নেত্রকোনা জেলা ছাত্র জমিয়তের নেতাকর্মীদের ব্যাপক উপস্থিতির কারণ পুরো মিলনায়তন কানায় কানায় ভরপুর হয়ে যায়। বাদ জুমা উপস্থিত সকলকে দুপুরের আপ্যায়ন করা হয়।