Home বিজ্ঞান ও প্রযুক্তি স্মার্টফোনে যেসব অ্যাপ অত্যন্ত বিপজ্জনক

স্মার্টফোনে যেসব অ্যাপ অত্যন্ত বিপজ্জনক

-ফাইল ছবি।

দৈনন্দিন জীবনে স্মার্টফোনে অ্যাপের উপর নির্ভরতা ক্রমাগত বেড়েই চলেছে। অনেকেই জানেন না আকর্ষণীয় ফিচারের আড়ালে অনেক অ্যাপই স্মার্টফোনের ক্ষতি করে। কখনও ঢুকে পড়ে ম্যালওয়্যার, তো কখনও সাফ হয়ে যায় ব্যাংক অ্য়াকাউন্ট! তাই অনেক সময়ই ইউজারদের সতর্ক করে থাকেন সাইবার বিশেষজ্ঞরা।

তেমনই ফের অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের আটটি অ্যাপ ডিলিট করার পরামর্শ দিলেন ফরাসি গবেষকরা। অ্যাপগুলিকে ‘অত্যন্ত বিপদজনক’ হিসেবেই চিহ্নিত করা হয়েছে।

ক্ষতিকর এই অ্যাপগুলো ইতিমধ্যেই প্লে স্টোর থেকে সরিয়ে দিয়েছে গুগল। কিন্তু যাদের ফোনে আগে থেকেই অ্যাপগুলো ইনস্টল করা আছে, তারা এখনও তা ব্যবহার করতে পারছেন। তাছাড়া গুগলে এর এপিকে ভার্সন এখনও পাওয়া যাচ্ছে। এর মাধ্যমেও এগুলো ডাউনলোড করা যাবে।

ভ্লগ স্টার ভিডিও এডিটর (Vlog Star Video Editor): ১০ লক্ষ ইউজার ইতোমধ্যে প্লে স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করেছেন। কিন্তু গবেষকদের মতে, এই অ্যাপ অ্যান্ড্রয়েড স্মার্টফোনের ক্ষতি করবে।

ফানি ক্যামেরা (Funny Camera): অ্যাপটির মাধ্যমে ছবি তোলার ক্ষেত্রে নানা ফিল্টার ব্যবহার করা যায়। এতে করে আপনার ফোনের ক্ষতি হতে পারে। এই অ্যাপটি স্মার্টফোনে না রাখাই শ্রেয়।

আরও পড়তে পারেন-

ক্রিয়েটিভ 3D লঞ্চার (Creative 3D Launcher): স্মার্টফোনের হোম স্ক্রিনের ছবিগুলি 3D-র মতো দেখতে লাগবে। স্বাভাবিকভাবেই এমন ফিচারে আকৃষ্ট হন ইউজাররা। কিন্তু মোবাইলের জন্য এটি ক্ষতিকর।

ওয়াও বিউটি ক্যামেরা (Wow Beauty Camera): এই অ্যাপটি আপনার ছবিটি সুন্দর করে তোলার জন্য নানা ধরনের বিউটি ফিল্টার ব্যবহারের সুযোগ দেয়। কিন্তু এর থেকে দূরে থাকাই বুদ্ধিমানের কাজ।

জিআইএফ ইমোজি কিবোর্ড (Gif Emoji Keyboard): এটি একটি স্পেশ্যাল কিবোর্ড যার মাধ্যমে জিআইএফ ইমোজি ব্যবহার করা যায়। কিন্তু গবেষকরা অ্যাপটি ডিলিট করার পরামর্শ দিচ্ছেন।

র‌্যাজার কিবোর্ড অ্যান্ড থিম (Razer Keyboard & Theme): এই কিবোর্ডের মাধ্যমেও নিজের ইচ্ছামতো Gif ইমোজি ব্যবহার করা যায়। তবে স্মার্টফোন সুরক্ষিত রাখতে এটি সরিয়ে ফেলুন।

কোকো ক্যামেরা ভি১.১ (Coco camera v1.1): এই অ্যাপ আপনার ছবিকে দেয় রেট্রো লুক। যা সোশ্যাল মিডিয়ায় পোস্ট করলে হয়তো প্রচুর লাইকও পান আপনি। কিন্তু এই অ্যাপটি ডিলিট করে বরং অন্য সুরক্ষিত অ্যাপ ব্যবহার করুন।

ফ্রিগ্লো ক্যামেরা ১.০.০ (Freeglow Camera 1.0.0): এই ফটোগ্রাফি অ্যাপটি বিনামূল্যে ব্যবহার করতে পারেন ইউজাররা। কিন্তু অজান্তেই তা ফোনের ক্ষতি করে।

উম্মাহ২৪ডটকম:এসএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।