Home ইসলাম ইসলামিক ব্যাংকিংয়ের অনুমোদন দেবে রাশিয়া

ইসলামিক ব্যাংকিংয়ের অনুমোদন দেবে রাশিয়া

।। আবরার আবদুল্লাহ ।।

রুশ কর্তৃপক্ষ নতুন নন-ক্রেডিট আর্থিক প্রতিষ্ঠান খোলার অনুমতি দিতে যাচ্ছে। বিশেষত ইসলামিক ব্যাংকিংয়ের ব্যাপারে আগ্রহী হয়ে উঠেছে দেশটি। দেশটি আশা করছে, পশ্চিমা নিষেধাজ্ঞায় ক্রমেই দুর্বল হতে থাকা রুশ অর্থনীতি পুনরুদ্ধারে এই উদ্যোগ সহায়ক হবে।

রুশ গণমাধ্যম কামারসেন্টকে উদ্ধৃত করে তুর্কি গণমাধ্যম টিআরটি ওয়ার্ল্ড লিখেছে, দেশে ইসলামী ব্যাংকিং পরিচালনায় রাশিয়া একটি নতুন আইনের খসড়া তৈরি করছে।

পশ্চিমা নিষেধাজ্ঞার বিপরীতে রাষ্ট্রীয় ব্যাংকগুলোকে সচল রাখতে এটি সাহায্য করবে। কেননা এর মাধ্যমে মুসলিমপ্রধান দেশগুলোর বিনিয়োগকারীদের দৃষ্টি আকর্ষণ করা যাবে এবং পাশাপাশি স্থানীয় পর্যায়ে গ্রাহক চাহিদা মেটানো সম্ভব হবে।

আরও পড়তে পারেন-

গণমাধ্যমটি আরো জানিয়েছে, নন-ক্রেডিট ব্যাংকিং প্রতিষ্ঠানগুলো ফিন্যান্সিং পার্টনারশিপ অর্গানাইজেশনসের (এফপিও) অধীনে পরিচালিত হবে এবং তারা গ্রাহকদের শরিয়াসম্মত আর্থিক সেবা প্রদান করবে।

এফপিও রুশ কেন্দ্রীয় ব্যাংকের অধীনে পরিচালিত হবে। রুশ পার্লামেন্ট স্টেট ডুমার ফিন্যানশিয়াল মার্কেট কমিটির প্রধান আনাতোলি আকসোকভ বলেন, চলতি সপ্তাহের শেষ দিকে আইনটি অনুমোদনের জন্য পার্লামেন্টের নিম্নকক্ষে প্রেরণ করা হবে।

উল্লেখ্য, ইসলামিক ব্যাংকিং ধর্মীয় আইন ও নৈতিক অনুশাসনের অধীন পরিচালিত হয় এবং সুদভিত্তিক আর্থিক লেনদেন প্রত্যাখ্যান করে। প্রতিবছর বৈশ্বিক ইসলামিক ব্যাংকিং ১৪ শতাংশ হারে বৃদ্ধি পাচ্ছে। এর মোট পরিমাণ ১.৯৯ ট্রিলিয়ন মার্কিন ডলার বলে ধারণা করা হয়।

সূত্র : টিআরটি ওয়ার্ল্ড

উম্মাহ২৪ডটকম:এসএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।