Home ধর্মীয় প্রশ্ন-উত্তর উম্মতে মুহাম্মদিয়ার ভ্রান্ত ৭২ ফিরকা এবং নাজাতপ্রাপ্ত দলটির পরিচয় কি?

উম্মতে মুহাম্মদিয়ার ভ্রান্ত ৭২ ফিরকা এবং নাজাতপ্রাপ্ত দলটির পরিচয় কি?

- মুফতি জসিমুদ্দীন।

প্রশ্ন: শুনেছি বনি ইসরাঈলের মধ্যে ৭২ ফিরকা ছিল এবং আমাদের উম্মতে মুহাম্মদিয়ার মধ্যে নাকি ৭৩ ফিরকা হবে। এই ৭৩ ফিরকা কি কি এবং এর মধ্যে নাজাতপ্রাপ্ত ফিরকা বা দল কোনটি, পর্যায়ক্রমে জানিয়ে উপকৃত করবেন।

– নিয়ামুল ইসলাম, দৌলতপুর, কুষ্টিয়া।

উত্তর: প্রশ্নে বর্ণিত উম্মতে মুহাম্মদিয়ার ৭৩টি দলের মৌলিক প্রকারভেদের ব্যাপারে মতানৈক্য রয়েছে। এক বর্ণনা মতে মুসলমানদের মধ্যে মৌলিকভাবে ভ্রান্ত ফিরকা ৭টি এবং এগুলোর শাখা-প্রশাখা ৭২টি। আর নাযিয়া বা মুক্তিপ্রাপ্ত দল একটি। ৭২টি ফিরকার মধ্যে ফিরকায়ে মু’তাযিলার অন্তর্ভুক্ত ২০টি, ফিরকায়ে শীয়ার অন্তর্ভুক্ত ২২টি, ফিরকায়ে খাওয়ারিজের অন্তর্ভুক্ত ২০টি, ফিরকায়ে মুরজিয়ার অন্তর্ভুক্ত ৫টি, ফিরকায়ে নাজ্জারিয়ার অন্তর্ভুক্ত ৩টি, ফিরকায়ে মুশাব্বিহা ১টি, ফিরকায়ে জবরিয়া ১টি এবং মুক্তিপ্রাপ্ত দল ফিরকায়ে নাযিয়া ১টি।

আরেক বর্ণনা মতে ভ্রান্ত দলগুলোর মৌলিক ফিরকা ৬টি। প্রত্যেকটি ১২ দলে বিভক্ত, অপর একটি দল হচ্ছে নাযিয়া বা মুক্তিপ্রাপ্ত দল। এগুলো হচ্ছে যথাক্রমে- ১. আলাবিয়া, ২. শীয়া, ৩. আবাদিয়া, ৪. ইসহাকিয়া, ৫. যায়েদিয়া, ৬. আব্বাসিয়া, ৭. ইমামিয়া, ৮. তানাসুখিয়া, ৯. নাদিয়া, ১০. লাগিয়া, ১১. ওয়াজিআহ, ১২. ওয়াবিসাহ, ১৩. আযদিয়া, ১৪. আবাহানাফিয়া, ১৫. তাগলাবিয়া, ১৬. হারিদিয়া, ১৭. খালকিয়া, ১৮. কাওযিয়া, ১৯. মু’তাযিলা, ২০. মাইমুনিয়া, ২১. কানজিয়া, ২২. মাহকামিয়া, ২৩. আখনাসিয়া, ২৪. শারাফিয়া, ২৫. মাজতারিয়া, ২৬. আফআলিয়া, ২৭. মাইয়্যাহ, ২৮. মা’জুবিয়া, ২৯. মাজাযিয়া, ৩০. মুত্মাইন্নিয়া, ৩১. কাসালিয়া, ৩২. সাবিকিয়া, ৩৩. হাবীবিয়া, ৩৪. খাওফিয়া, ৩৫. ফিকরিয়া, ৩৬. হাবসীসাহ, ৩৭. আহমাদিয়া, ৩৮. শানবিয়া, ৩৯. কাসানিয়া, ৪০. শাইতানিয়া, ৪১. শরীলিয়া, ৪২. ওয়াহমিয়া, ৪৩. রুওয়াদিয়া, ৪৪. নাকিশিয়া, ৪৫. তাব্রিয়া, ৪৬. ফাসিতিয়া, ৪৭. নেজামিয়া, ৪৮. মান্যিলিয়া, ৪৯. মাখ্লুকিয়া, ৫০. গাইরিয়া, ৫১. ওয়াকিফিয়া, ৫২. খাইরিয়া, ৫৩. জানাদিকিয়া, ৫৪. লাফযিয়া, ৫৫. রাবিয়ীয়া, ৫৬. মুতারাকিবিয়া, ৫৭. ওয়ারিদিয়া, ৫৮. ফানিয়া, ৫৯. হারকিয়া, ৬০. মুআত্তালিয়া, ৬১. তারিকিয়া, ৬২. শানিয়া, ৬৩. শাকিয়া, ৬৪. বাহমিয়া, ৬৫. আমলিয়া, ৬৬. মান্কুহিয়া, ৬৭. শাতাসনিয়া, ৬৮. রাবিয়া, ৬৯. আসারিয়া, ৭০. বিদ্ঈয়া, ৭১. হাশুবাহ, ৭২. মুশাব্বিহা এবং মুক্তপ্রাপ্ত দলটি হল ৭৩. নাযিয়া।

আরও পড়তে পারেন-

প্রকাশ থাকে যে, হাদীস শরীফে উম্মতে মুহাম্মদিয়ার মধ্যে ৭৩টি দলের ৭২টি জাহান্নামী এবং অপরটি জান্নাতী হওয়ার ঘোষণার সাথে সাথে মুক্তিপ্রাপ্ত একমাত্র দলটির পরিচিতিও বর্ণিত হয়েছে। সে দলটি হচ্ছে আহলে সুন্নাত ওয়াল জামাআত। এখানে উম্মতে মুহাম্মদিয়ার বিভাজনটি করা হয়েছে আক্বীদাগত দিক দিয়ে। ৭২টি দলের একেকটি দল একেক ধরনের ভ্রান্ত আক্বীদা পোষণকারী হবে। আর একটি মাত্র দলই হবে অভ্রান্ত আক্বীদা পোষণকারী। সেদিক দিয়ে আহলে সুন্নাত ওয়াল জামাআতের আক্বীদা হচ্ছে অভ্রান্ত। এরা হচ্ছে মুক্তিপ্রাপ্ত।

আর যাদের আক্বীদা-বিশ্বাস আহলে সুন্নাত ওয়াল জামাআতের আক্বীদা-বিশ্বাসের সাথে মিল নেই, তারা হাদীসের উল্লিখিত ৭২ দলের অন্তর্ভুক্ত বলে গণ্য হবে। আহলে সুন্নাতের পরিচয় হচ্ছে- পাঁচ ওয়াক্ত নামায জামাআতের সাথে পড়া, খুলাফায়ে রাশিদীনকে অন্যান্য সাহাবাদের চেয়ে অধিক মর্যাদা দেওয়া, কোন সাহাবার সমালোচনা না করা, নিজের ঈমানের প্রতি সন্দেহ পোষণ না করা, তাক্বদীর বিশ্বাস করা, নেককার-বদকার উভয়ের জানাযায় শামিল হওয়া, নেককার ইমামের পিছনে ইক্তিদা করা (বদকার ফাসিকের পিছনে ইক্তিদা করা জায়েয হলেও মাকরূহে তাহরীমি থেকে মুক্ত নয়), মুসাফির এবং মুক্বীম উভয়ের জন্য মোজার উপর মাসেহ করা জায়েয বলে মান্য করা, আহলে ক্বিবলাকে গুনাহের কারণে কাফির না বলা ইত্যাদি আক্বীদা-বিশ্বাস রাখা।

সূত্র- তিরমিযী-২/৯৩, মিককাত-১/৩০, তিবী শরহে মিককাত-১/৩৩৫, মিরক্বাত-১/৪১৯-২০, হাবীবুল আনাম-৯৭, বাহরুর রায়েক্ব-৮/১৮২, আক্বীদাতুত তাহাভী হাকীমুল ইসলাম ক্বারী তৈয়ব [রাহ.] কৃত-৯-১১, তুহফাতুল আহওয়াযী-৩/৩৬৭ পৃষ্ঠা।

উত্তর দিয়েছেন- আল্লামা মুফতি জসিমুদ্দীন

মুফতি, মুহাদ্দিস, মুফাসসীর ও সহযোগী পরিচালক-
জামিয়া আহলিয়া দারুল উলূম মুঈনুল ইসলাম হাটহাজারী মাদ্রাসা, চট্টগ্রাম।

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।