Home ইসলাম ইউরোপের কৃষি উন্নয়নে মুসলিম অবদান

ইউরোপের কৃষি উন্নয়নে মুসলিম অবদান

আল হামরা প্রাসাদ, স্পেন

।। মুফতি মুহাম্মদ মর্তুজা ।।

মধ্যযুগে যেসব জায়গায় আরব সভ্যতা গড়ে উঠেছিল স্পেন তার অন্যতম। ৭১১ খ্রিস্টাব্দে অঞ্চলটি মুসলিম শাসনাধীন হয়। দামেস্কের উমাইয়া খেলাফত কর্তৃক নিযুক্ত উত্তর আফ্রিকার প্রশাসক মুসা বিন নুসাইরের সেনাপতি তারিক বিন জিয়াদ রাজা রডারিককে পরাজিত করে আইবেরীয় উপদ্বীপে (স্পেন ও পর্তুগাল) মুসলিম শাসন প্রতিষ্ঠা করেন। মুসলিম ঐতিহাসিকরা মুসলিম স্পেনকে আন্দালুসিয়া বা আল-আন্দালুস নামে উদ্ধৃত করেন।

মুসলিম শাসনামলে স্পেন হয়ে ওঠে জ্ঞান-বিজ্ঞানের প্রাণকেন্দ্র। সভ্যতা-সংস্কৃতির অভূতপূর্ব উন্নয়ন সাধিত হয় সে সময়; বরং স্পেন হয়ে ওঠে সমগ্র ইউরোপের জন্য সভ্যতার বাতিঘর। ব্রিটিশ প্রাচ্যবিদ ও প্রত্নতাত্ত্বিক স্ট্যানলি এডওয়ার্ড লেন-পুল তার রচিত গ্রন্থ ‘দ্য মুরস ইন স্পেন’ গ্রন্থের ভূমিকায় লিখেন, ‘মুরদের শাসনামলে স্পেনে শিল্পকলা, সাহিত্য ও বিজ্ঞানের ক্ষেত্রে যে উন্নতি সাধিত হয়েছিল ইউরোপের কোথাও তা পরিলক্ষিত হয়নি। ফ্রান্স, জার্মানি, ইংল্যান্ড প্রভৃতি দেশ থেকে শিক্ষার্থী ও পাদ্রিরা স্পেন ও সিসিলিতে আসত জ্ঞান আহরণের জন্য।

তারা আরবি ভাষার গ্রন্থগুলো ল্যাটিন ভাষায় অনুবাদ করে পাশ্চাত্যের কাছে পৌঁছে দেয়। আধুনিক ইউরোপীয় সভ্যতা বিনির্মাণে স্প্যানিশ মুসলিমদের অবদান অনস্বীকার্য। ইউরোপীয় রেনেসাঁ এমনকি বর্তমান বিশ্বসভ্যতা স্প্যানিশ মুসলিমদের কাছে নানাভাবে ঋণী। ’

লেন-পুল তাঁর উক্তিতে ‘মুর’ বলতে তিনি স্পেনের মুসলিমদের বুঝিয়েছেন। মুর শব্দটি মধ্যযুগে মরক্কো, আইবেরিয়ান উপদ্বীপ, সিসিলি দ্বীপপুঞ্জ এবং মাল্টার মুসলিম বাসিন্দাদের চিহ্নিত করতে ইউরোপীয় ঐতিহাসিকরা প্রথম এটি ব্যবহার করে। তবে মুররা ছিল প্রকৃতপক্ষে উত্তর আফ্রিকার মুসলিম অধিবাসী। তারাই আইবেরীয় উপদ্বীপ ও সিসিলি দ্বীপপুঞ্জ জয় এবং তাতে মুসলিম শাসন প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। পরবর্তী সময়ে বহুসংখ্যক মুর স্পেন ও সিসিলিতে স্থায়ীভাবে বসবাস শুরু করে।

মুসলিম স্পেনের সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নে যেসব ক্ষেত্রে সবচেয়ে বেশি অবদান রেখেছিল তার মধ্যে কৃষি অন্যতম। মুসলিম শাসকরা কৃষি খাতে আমূল পরিবর্তন আনেন এবং এই অঞ্চলকে খাদ্যে স্বনির্ভর করতে অবদান রাখেন। স্পেনসহ ইউরোপের একটি বিশাল অংশে প্রতিষ্ঠিত মুসলিম সাম্রাজ্য আন্দালুসিয়ায় কৃষির উন্নয়নের মুসলিম শাসকরা ভূমি সংস্কার, কৃষকদের জন্য সুবিধাজনক করে আইন সংস্কার, কৃষকদের ক্ষতিপূরণের ব্যবস্থা, কৃষকদের কাছে জমির মালিকানা প্রত্যর্পণ ইত্যাদি কল্যাণকর ব্যবস্থা গ্রহণ করেন।

মুসলিম শাসনামলে স্পেনের স্থানীয় কৃষির সঙ্গে মিসর, সিরিয়া এবং মধ্য এশিয়ার সমৃদ্ধ কৃষির সমন্বয় ঘটে। আফ্রিকার সঙ্গে যোগাযোগ এই ব্যবস্থায় অনেকখানি পরিবর্তন আনে। মুসলমানদের সমকালীন আন্তর্জাতিক কৃষির ব্যাপারে বিস্তারিত জ্ঞান থাকায় তারা আন্দালুসিয়ায় তা প্রয়োগ করেন এবং এ ক্ষেত্রে অকল্পনীয় সফলতা অর্জিত হয়।

আরও পড়তে পারেন-

এ অঞ্চলে কৃষিক্ষেত্রে প্রথম প্রযুক্তিগত উন্নয়ন ঘটে ফসল গুদামজাতকরণ ব্যবস্থা গড়ে তোলার মাধ্যমে। দুর্ভিক্ষ মোকাবেলায় স্পেনের মুসলিম শাসকরা উৎপন্ন ফসল গুদামজাত করে সংরক্ষণের আধুনিক ব্যবস্থা গড়ে তোলেন। যাতে দশ বছর বা তারও বেশি সময় খাদ্যমজুদ করা যেত। রাজ্যের প্রায় সব কয়টি প্রদেশে সরকারি গুদামঘর তৈরি করা হয়। বিশেষভাবে সারাগোস, টলেডো, সেভিল এবং লোরসা ছিল উল্লেখযোগ্য।

কোনো কারণে রাজ্যে দুর্ভিক্ষ দেখা দিলে গুদামজাত শস্যগুলো মানুষের মাঝে বিতরণ করা হতো। গম ১০০ বছর, ফল পাঁচ-ছয় বছর সংরক্ষণ করার ব্যবস্থা প্রতিষ্ঠিত হয়েছিল। এ ব্যবস্থা কৃষকদের অভাবের দিনে নিশ্চিন্ত রেখেছিল। তারা সব শঙ্কা ও দুর্ভাবনামুক্ত হয়ে চাষাবাদে আত্মনিয়োগ করেন।

স্পেনের আবহাওয়া ও প্রকৃতি কৃষি অনুকূল এলাকা হিসেবে স্বীকৃত ছিল। এ রাজ্যের সব অঞ্চল কম-বেশি কৃষি উপযোগী ছিল। তবে কৃষি উপযোগী অনেক এলাকাতেই জলসেচের কোনো উপায় ছিল না। এসব এলাকায় প্রাকৃতিক প্রবাহ ও বৃষ্টির ওপর নির্ভর করে কৃষকদের কৃষি কাজ করতে হতো।

মুসলিম শাসকদের পৃষ্ঠপোষকতায় আন্দালুসিয়ায় এ অবস্থার অবসান হয়। কৃষি কাজে প্রয়োজনীয় জলসেচ নির্বিঘ্ন ও নিশ্চিত করার স্বার্থে শাসকরা অনেকগুলো খাল খনন করেন। প্রয়োজনের ভিত্তিতে কোথাও কূপ খনন করা হয় আর কোথাও কোথাও নির্মাণ করা হয় বিশাল জলাধার। এ ছাড়া কৃষিজ উৎপাদন বৃদ্ধির জন্য আন্দালুসিয়ার মুসলিমরাই সম্ভবত প্রথম সারের ব্যবহার শুরু করেন।

এ সময় অবশ্য প্রাকৃতিকভাবে উৎপন্ন সারই বেশি ব্যবহার হতো। পশুর মল ও অস্থি মাটিতে পচিয়ে সার তৈরি করা হতো। মুসলিম শাসকগণও বিষয়টিতে প্রয়োজনীয় পৃষ্ঠপোষকতা প্রদান করেন। তাদের চেষ্টায় আন্দালুসিয়ায় ‘আয়না’ নামে একরকম প্রাকৃতিক সার বাণিজ্যিকভাবে উৎপাদন করা হয়। এভাবে মুসলিম শাসকরা আন্দুলসিয়াকে কৃষিপ্রযুক্তিতে উন্নত করে তোলেন।

তথ্যঋণ : দ্য মুরস ইন স্পেন, বিজ্ঞান ও প্রযুক্তিতে মুসলমানদের অবদান

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।