Home শিক্ষা ও সাহিত্য অপ্রয়োজনীয় বিষয়ে নাক না গলানো এবং উত্তম কাজের স্বীকৃতিদানের গুরুত্ব

অপ্রয়োজনীয় বিষয়ে নাক না গলানো এবং উত্তম কাজের স্বীকৃতিদানের গুরুত্ব

।। আল্লামা হাফেজ নাজমুল হাসান কাসেমী ।।

অপ্রয়োজনীয় বিষয়ে নাক না গলানোর ফযিলত

অপ্রয়োজনীয় বিষয়ে নিজের নাক গলানো থেকে বেঁচে থাকা দরকার। এটা নিজেদের মাঝে রাগা-রাগি, ঝগড়া-ফ্যাসাদের কারণ হয়ে থাকে। আমাদেরকে নিজের দায়িত্ব পরিপূর্ণভাবে পালন করা উচিত। নিজের উপর অর্পিত দায়িত্বকেই ভালোভাবে পরিপূর্ণ করা উচিত। অন্যের কর্মকান্ড এবং দায়িত্বের মাঝে নাক না গলানো উচিত। নিজের উপর অর্পিত দায়িত্ব পূর্ণ করা এটাই আমার কর্তব্য হওয়া চাই।

অন্যের ভালো কর্মের স্বীকৃতি দেয়ার গুরুত্ব

বর্তমানে উলামায়ে কেরামের মাঝে একটি বড় রোগ সৃষ্টি হয়েছে যে, অন্যের ভালো কর্মকান্ড স্বীকার করার পরিবর্তে তার প্রতি হিংসা করতে থাকে। এমনটা কখনো না হওয়া চাই। দ্বীনি কাজের মাঝে সর্বদা সাহায্যকারী হওয়া উচিত। প্রতিবন্ধক হওয়া উচিত নয়। যে কাজ আমরা করতে অক্ষম, সেই কাজ অন্যকে করতে দেখে খুশি হওয়া এবং তার জন্য দোয়া করা চাই। কেননা সে তো আমাদেরই কাজ করছে। এই দ্বীন আমাদেরই।

দ্বীনি কাজ করা প্রত্যেক মুসলমানের কর্তব্য। আমার যে কাজটি আমি নিজে করতে পারছি না। আর আমার এক ভাই আমার যিম্মাদারীর কাজ বিনা পরিশ্রামিকে করছে। তাহলে তো আমাদের খুশি হওয়া এবং তার সাহায্য করা উচিত। এর দ্বারা অন্তরের মাঝে অন্যের প্রতি শ্রদ্ধাবোধ জাগে। এভাবে ইন্শাআল্লাহ পরস্পর ভালোবাসা এবং আস্থার পরিবেশ সৃষ্টি হবে।

লেখক: প্রতিষ্ঠাতা পরিচালক, জামিয়াতুন নূর আল কাসেমিয়া, উত্তরা, ঢাকা।

উম্মাহ২৪ডটকম:এসএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।