Home আন্তর্জাতিক এবার কাতারের মধ্যস্থতায় যুদ্ধবিরতির কথা জানাল হামাস

এবার কাতারের মধ্যস্থতায় যুদ্ধবিরতির কথা জানাল হামাস

হামাস প্রধান ইসমাইল হানিয়াহ। ছবি : রয়টার্স

সশস্ত্র গোষ্ঠী হামাসের প্রধান ইসমাইল হানিয়াহ আজ মঙ্গলবার বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, তারা ইসরায়েলের সঙ্গে একটি যুদ্ধবিরতি চুক্তির কাছাকাছি আছেন। এতে মধ্যস্থতাকারী হিসেবে আছে কাতার। এরই মধ্যে কাতারের কাছে তারা (হামাস) যুদ্ধবিরতির চুক্তির প্রতিক্রিয়া জানিয়েছেন।

রয়টার্স বলছে, ইসমাইল হানিয়া মঙ্গলবার একটি বিবৃতি পাঠিয়ে তাদের যুদ্ধবিরতির চুক্তির বিষয়ে জানিয়েছেন।

তবে এর আগে সংশ্লিষ্ট কর্মকর্তাদের বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট জানিয়েছিল, যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় হামাস-ইসরায়েলের চলমান সংঘাতে অন্তত পাঁচ দিন বিরতি দেওয়ার প্রক্রিয়া চলছে।

আরও পড়তে পারেন-

রয়টার্সকে দেওয়া হামাস প্রধানের বিবৃতিতে কয়দিনের যুদ্ধবিরতি ও অন্যান্য বিস্তারিত তথ্য উল্লেখ করা হয়নি। তবে আল জাজিরা টেলিভিশনে বক্তব্য দেওয়া এক হামাস নেতার বরাত দিয়ে রয়টার্স বলছে, চুক্তির অংশ হিসেবে যুদ্ধবিরতি কতদিন চলবে, গাজায় ত্রাণ সরবরাহের ব্যবস্থা এবং জিম্মিদের বিনিময় নিয়ে আলোচনা হয়েছে।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গতকাল সোমবার বলেছেন, তিনি বিশ্বাস করেন যুদ্ধবিরতির একটি চুক্তি স্বাক্ষরের কাছাকাছি আছে।

আর হোয়াইট হাউসের মুখপাত্র জন কিরবি বলেছেন, ‘আমরা এখন আগের তুলনায় চুক্তির অনেক কাছাকাছি চলে এসছি।’ চুক্তিটি গাজায় আটক কিছু জিম্মিদের মুক্তি এবং যুদ্ধবিরতির অনুমতি দেবে বলে জানিয়েছেন জন কিবরি। হামাস ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালানোর সময় প্রায় ২৪০ জনকে জিম্মি করে এবং ১ হাজার ২০০ জন নিহত হন।

রেড ক্রসের ইন্টারন্যাশনাল কমিটির (আইসিআরসি) সভাপতি মিরজানা স্পোলজারিক সোমবার হামাস নেতা ইসমাইল হানিয়াহর সঙ্গে দেখা করেছেন।

এ সময় যুদ্ধ সম্পর্কিত মানবিক সমস্যাগুলোর বিষয়ে আলোচনা হয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছে জেনেভাভিত্তিক আইসিআরসি। মিরজানা কাতার কর্তৃপক্ষের সঙ্গেও আলাদাভাবে বৈঠক করেছেন।

উম্মাহ২৪ডটকম: এসএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।