Home আন্তর্জাতিক ৬ থাই বন্দীকে মুক্তি দিলো হামাস

৬ থাই বন্দীকে মুক্তি দিলো হামাস

গাজা উপত্যকায় হামাসের হাতে অপহৃত ও কয়েক সপ্তাহ ধরে আটক ছয় থাই বন্দী মুক্তি পাওয়ার পর সোমবার দেশে ফিরবে। কর্মকর্তারা এ কথা জানিয়েছে।

ইসরাইলি কর্তৃপক্ষ জানায়, ৭ অক্টোবর ফিলিস্তিনের হামাস যোদ্ধারা সীমান্তে হামলা চালালে ১,২০০ জন নিহত ও প্রায় ২৪০ জনকে অপহরণ করে। ওই হামলার সময় কয়েক হাজার থাই ইসরাইলে কর্মরত ছিল। যাদের বেশিরভাগ কৃষি খাতে নিয়েজিত ছিল। নিহতদের বেশিরভাগই বেসামরিক নাগরিক।

কমপক্ষে ৩২ জন থাই নাগরিককে হামাস অপহরণ করে। ব্যাংককের পররাষ্ট্র মন্ত্রণালয় ও থাই মুসলিম গোষ্ঠী তাদের মুক্তির মধ্যস্থতা করে। খবর এএফপি’র।

সোমবার স্থানীয় সময় আনুমানিক বেলা ২টায় ছয় সপ্তাহ বন্দী থাকার পর মুক্তি পাওয়া ছয় বন্দী রাজধানীর সুবর্ণভূমি বিমানবন্দরে অবতরণ করবে বলে আশা করা হচ্ছে। কর্তৃপক্ষ তাদের বাড়িতে নিয়ে যাওয়ার প্রস্তুতি নিয়েছে। মুক্তির পর থেকে তাদের সুস্থতার জন্য চিকিৎসা দেয়া হচ্ছে।

আরও পড়তে পারেন-

এটি নভেম্বরের শেষে একটি অস্থায়ী যুদ্ধবিরতি অনুসরণ করে থাইল্যান্ড থেকে ১৭ জন নাগরিকের প্রত্যাবর্তন করা হয়। ১ ডিসেম্বরে যুদ্ধবিরতিটির মেয়াদ শেষ হওয়ার আগে অনেক লোককে মুক্তি দেয়া হয়।

ব্যাঙ্ককের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, অক্টোবরে ইসরাইলে আন্ত:সীমান্ত অভিযানের সময় ফিলিস্তিনি যোদ্ধাদের হাতে বন্দীদের মধ্যে আরো নয়জন থাই রয়েছেন।

ফিলিস্তিনি কর্মকর্তাদের মতে, ইসরাইল ৭ অক্টোবরের হামাসের হামলার জবাবে গাজায় স্থল অভিযানের পাশাপাশি বিমান, কামান ও নৌ হামলার একটি বিশাল অভিযানের মাধ্যমে ১৫ হাজার পাঁচ শ’র ও বেশি মানুষ নিহত হয়েছে। এদের বেশিরভাগই নারী ও শিশু।

অভিযানের সময় থাইল্যান্ডের ৩০ হাজার নাগরিক ইসরাইলে ছিল। তাদের বেশিরভাগই উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যের দরিদ্র প্রদেশের অভিবাসী শ্রমিক।

থাইল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, যুদ্ধে ২৯ জন থাই নিহত ও ১৯ জন আহত হয়েছে। সরকার ৮,৫০০ জনেরও বেশি লোককে সরিয়ে নিয়েছে।

উম্মাহ২৪ডটকম: আইএএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।