Home আন্তর্জাতিক ইসরায়েল-গাজা যুদ্ধের প্রভাব পড়েছে ম্যাকডোনাল্ডসের ব্যবসায়

ইসরায়েল-গাজা যুদ্ধের প্রভাব পড়েছে ম্যাকডোনাল্ডসের ব্যবসায়

ম্যাকডোনাল্ডস জানিয়েছে মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন স্থানে এর ব্যবসার ক্ষতি হচ্ছে কারণ অনেক গ্রাহকই প্রতিষ্ঠানটিকে বয়কট করছে ইসরায়েলকে পরোক্ষ সমর্থন দেওয়ার অভিযোগে।

প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী ক্রিস কেম্পজিনস্কি বিষয়টি তার একটি লিঙ্কডইন পোস্টে নিশ্চিত করেন যেখানে তিনি এর জন্য ‘ভুল তথ্য’ ছড়ানোকে দায়ী করেন। ম্যাকডোনাল্ডস যুক্তরাষ্ট্রভিত্তিক দ্বিতীয় বড় প্রতিষ্ঠান যেটি ইসরায়েল-গাজা যুদ্ধের উত্তেজনার কারণে ব্যবসায়িক ক্ষতি মোকাবেলা করেছে। এইরকম ব্যবসায়িক ক্ষতি মোকাবেলা করা অন্য প্রতিষ্ঠানটি হলো স্টারবাকস।

কেম্পজিনস্কি জানিয়েছেন, “মধ্যপ্রাচ্যসহ বেশ কিছু বাজারে ম্যাকডোনাল্ডস এর মত প্রতিষ্ঠানগুলোর ব্যবসার বড় ক্ষতি হচ্ছে ভুল তথ্য ছড়ানোর কারণে”। তিনি আরও বলেন, “এটা আসলে দুঃখজনক এবং ভিত্তিহীন। মুসলিম দেশগুলো সহ সকল দেশে আমরা স্থানীয় মালিক এবং কর্মচারীদের মাধ্যমে আমাদের ব্যবসা চালাই”।

ম্যাকডোনাল্ডস বিশ্বজুড়ে ৪০,০০০ এর বেশী দোকানের মালিকানা এবং পরিচালনার জন্য হাজার হাজার স্বাধীন ব্যবসার উপর নির্ভর করে। এর মধ্যে প্রায় ৫% দোকান মধ্যপ্রাচ্যে অবস্থিত। ৭ অক্টোবর হামাস ইসরায়েলে হামলা করার পর থেকে ম্যাকডোনাল্ডসের বাণিজ্যিক সদর দপ্তর এই হামলা নিয়ে কোন মন্তব্য অথবা অসমর্থন জানায়নি। তবুও এই যুদ্ধের প্রভাব প্রতিষ্ঠানটির উপর পরেছে।

হামলার পরের সপ্তাহে ম্যাকডোনাল্ডস (ইসরায়েল) জানিয়েছিলো এটি ইসরায়েলের সেনাদের বিনামূল্যে খাবার দিয়েছে। এর পরেই অনেকে প্রতিষ্ঠানটিকে বয়কটের ঘোষণা দেয় কারণ তারা গাজায় ইসরায়েলি সৈন্যদের চালানো হামলার বিষয়টিতে ক্ষুব্ধ। যার ফলে কুয়েত, মালয়েশিয়া ও পাকিস্তানের মত মুসলিম দেশগুলো ঘোষণা দিয়ে প্রতিষ্ঠানটিকে বয়কট করেছে।

কেম্পজিনস্কির পোস্টটি সাম্প্রতিক দিনগুলিতে প্রতিষ্ঠানটির উপর চলমান বয়কটের যে প্রভাব সেই বিষয়টিকেই নির্দেশ করে।

আরও পড়তে পারেন-

প্যালেস্টাইন-পন্থী ‘বয়কট, ডাইভেস্টমেন্ট এন্ড সাংকশনস’ (বিডিএস) দল যা আনুষ্ঠানিকভাবে ম্যাকডোনাল্ডসকে এর আগে বয়কট করেনি, এই সপ্তাহে আনুষ্ঠানিকভাবে ব্র্যান্ডটিকে বয়কটের আহ্বান জানিয়েছে।

সৌদিভিত্তিক যে প্রতিষ্ঠানটি ম্যাকডোনাল্ডস মালয়েশিয়া পরিচালনা করে তারা মালয়েশিয়ায় বিডিএসের বিরুদ্ধে ‘মিথ্যা ও মানহানিকর তথ্য’ ছড়ানোর অভিযোগে ১৩লক্ষ ডলার ক্ষতিপূরণ চেয়ে মামলা করলে দলটি এই বয়কটের আহ্বান জানায়।

বিডিএস মনে করে ম্যাকডোনাল্ডসের ইসরায়েলের সাথে সম্পর্ক ছিন্ন করা উচিত এবং মামলা তুলে নেয়া উচিত। দলটি বলেছে, “ম্যাকডোনাল্ডস ইসরায়েলের সাথে তার লজ্জাজনক ফ্র্যাঞ্চাইজ চুক্তি বাতিল না করে মালয়েশিয়ান ও সৌদি মালিকদের দিয়ে ফিলিস্তিনের মুক্তি সংগ্রামের সাথে শান্তিপূর্ণ সংহতির কণ্ঠস্বরকে থামিয়ে দেওয়ার চেষ্টা করছে। আমরা এটি হতে দিতে পারি না। আসুন ম্যাকডোনাল্ডসকে দেখাই যে সব জায়গা থেকে বয়কট করা হলে এর অবস্থা কেমন হতে পারে”।

ম্যাকডোনাল্ডস পোস্টে মামলার ব্যাপারে কোনো ধরনের মন্তব্য করতে রাজি হয়নি।

তার বক্তব্যে কেম্পজিনস্কি বলেন, “আমরা যে কোন ধরনের সংঘাত ও বিদ্বেষমূলক বক্তব্যকে ঘৃণা করি এবং সবার জন্যই আমরা গর্বের সাথে আমাদের দরজা খোলা রাখি”।

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।