Home আন্তর্জাতিক সৌদি আরবের শীর্ষ ইসলামী আইনবিদের ইন্তেকাল

সৌদি আরবের শীর্ষ ইসলামী আইনবিদের ইন্তেকাল

শায়খ গাইহাব বিন মুহাম্মদ। ছবি : সংগৃহীত

সৌদি আরবের শীর্ষ ইসলামী আইনজ্ঞ শায়খ গাইহাব বিন মুহাম্মদ আল-গাইহাব ইন্তেকাল করেছেন। মৃত্যুকালে তাঁর বয়স ছিল ৮৭ বছর। গত বৃহস্পতিবার (১১ জানুয়ারি) রিয়াদের একটি হাসপাতালে তিনি মারা যান। তিনি দেশটির রয়েল কোর্টের উপদেষ্টা এবং সুপ্রিম কোর্টের প্রধান বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন।

রিয়াদের বাবতিন কেন্দ্রীয় মসজিদে তাঁর জানাজা অনুষ্ঠিত হয়। এরপর রিয়াদের উত্তরাঞ্চলীয় কবরস্থানে দাফন করা হয়।
শায়খ গাইহাব বিন মুহাম্মদ ১৩৫৮ হিজরিতে রিয়াদের উত্তরাঞ্চলীয় মুলহাম শহরে জন্মগ্রহণ করেন। তিনি স্থানীয় মসজিদের ইমাম শায়খ আবদুল আজিজ বিন নাসির আল-তুর্কির কাছে পবিত্র কোরআন ও প্রাথমিক শিক্ষা গ্রহণ করেন।

রিয়াদের বাবতিন কেন্দ্রীয় মসজিদে তাঁর জানাজা অনুষ্ঠিত হয়। এরপর রিয়াদের উত্তরাঞ্চলীয় কবরস্থানে দাফন করা হয়।

আরও পড়তে পারেন-

তা ছাড়া শায়খ আবদুল লতিফ বিন ইবরাহিম আলে শেখ, শায়খ আবদুল আজিজ বিন বাজ, শায়খ আবদুল্লাহ বিন হুমাইদ ও শায়খ মুহাম্মদ আল-আমিন আল-শানকিতি, শায়খ মুহাম্মদ বিন ইবরাহিম আলে-শেখসহ বিভিন্ন প্রবীণ আলেমের কাছে তাফসির, ফিকাহ, শরিয়াহ বিষয়ক জ্ঞান লাভ করেন।
শায়খ গাইহাব ১৩৮৪ হিজরিতে রিয়াদের ইমাম মুহাম্মদ বিন সাউদ বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক সম্পন্ন করেন। এরপর ১৩৮৯ হিজরিতে তিনি ইসলামী শরিয়াতে তাজিরের বিধান শীর্ষক গবেষণা করে স্নাতকোত্তর সম্পন্ন করেন। ১৩৮৫ হিজরিতে রিয়াদের গ্র্যান্ড কোর্টে বিচারক হিসাবে নিযুক্ত হন।

এরমধ্যে কিছু সময় আর্জেন্ট কোর্টে দায়িত্ব পালনের পর পুনরায় গ্র্যান্ড কোর্টে দায়িত্ব পালন করেন। ১৪০৪ হিজরিতে জেদ্দায় গ্র্যান্ড কোর্টের প্রধান হিসেবে নিযুক্ত হন। ২০১৩ সালে তাঁকে রাজকীয় নির্দেশনায় মন্ত্রীর সমমর্যাদায় সুপ্রিম কোর্টের প্রধান করা হয় এবং ২০২০ সালে তাঁকে মন্ত্রীর সমমর্যাদায় সৌদি রয়েল কোর্টের উপদেষ্টা করা হয়।
সূত্র : আল-আখবার

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।