Home বিজ্ঞান ও প্রযুক্তি হাতের লেখাও নকল করবে এআই

হাতের লেখাও নকল করবে এআই

প্রতীকী ছবি

এআইকে দিয়ে ভয়েস ক্লোন ও ডিপফেক ভিডিও তৈরির পর এবার হাতের লেখা নকল করানোর প্রযুক্তিও চলে এসেছে। যেকোনো ব্যক্তির হাতের লেখার স্টাইল নকল করে লিখতে পরবে এআই। এর জন্য নমুনা হিসেবে সেই ব্যক্তির হাতে লেখা কয়েকটি লাইন (অনুচ্ছেদ) এআইকে দিতে হবে।

আবুধাবির মোহাম্মদ বিন জায়েদ ইউনিভার্সিটি অব আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের (এমবিজেডইউএআই) গবেষকরা এআই টুলটি তৈরি করেছেন। এআই সিস্টেমটি তৈরিতে তাঁরা এমন ধরনের নিউরাল নেটওয়ার্ক ডিজাইন করেছেন, যা প্রেক্ষাপট ও সিকোয়েন্সিয়াল ডাটার অর্থ বুঝতে পারে।

এআই টুলটি তাঁরা এখনো উন্মুক্ত করেননি। বিশ্ববিদ্যালয়টির দুই গবেষক বলেন, ‘হাতে আঘাতপ্রাপ্ত হলেও লেখালেখি থামবে না। কলম না চালিয়েও লেখা যাবে।

আরও পড়তে পারেন-

বিশেষ করে পরীক্ষার্থীদের জন্য টুলটি বেশ কাজে লাগবে। আবার এই টুল অসৎ কাজে ব্যবহারেরও আশঙ্কা রয়েছে। ফলে ভেবে-চিন্তে উন্মুক্ত করতে হবে।’ এর আগেও বিভিন্ন অ্যাপ ও রোবট দিয়ে হাতে লেখানো কনটেন্ট তৈরি করা গেছে।

তবে এআই টুলের ব্যবহার বিষয়টিকে আরো সহজ ও নির্ঝঞ্ঝাট করে তুলবে। সব কিছু ঠিক থাকলে আগামী কয়েক মাসের মধ্যেই এআই টুলটি উন্মুক্ত করতে পারেন গবেষকরা।

উল্লেখ্য, এমবিজেডইউএআই বিশ্বের প্রথম এআই বিশ্ববিদ্যালয়। ২০১৯ সালে প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয়টিতে এআই, কম্পিউটার ভিশন, মেশিন লার্নিং ও নিউরাল ল্যাঙ্গুয়েজ প্রসেসিং পড়ানো হয়।

সূত্র : এনডিটিভি

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।