Home জাতীয় এজেন্সির সর্বনিম্ন হজযাত্রী কোটা গত বছরের আড়াইগুণ

এজেন্সির সর্বনিম্ন হজযাত্রী কোটা গত বছরের আড়াইগুণ

- প্রতিকী ছবি।

হজ এজেন্সির সর্বনিম্ন কোটা নির্ধারণ করে দিয়েছে সৌদি আরব। দেশটির পক্ষ থেকে জানানো হয়েছে, হজ কার্যক্রমে অংশগ্রহণকারী কোনো এজেন্সির ২৫০ জন হজযাত্রী থাকলে তারা সরাসরি সৌদি আরবে হজযাত্রী পাঠাতে পারবে। এর কম থাকলে অন্য কোনো এজেন্সির সাথে সমন্বয় করে লিড এজেন্সি নির্ধারণ করে হজযাত্রী পাঠাতে হবে। এর আগে আগামী হজের জন্য প্রথমে সর্বনিম্ন হজযাত্রী দুই হাজার এবং পরে ৫০০ হজযাত্রী নির্ধারণ করে দেয় সৌদি আরব। পরে হজ এজেন্সিগুলোর দাবির মুখে ধর্মমন্ত্রণালয়ের পক্ষ থেকে সর্বনিম্ন কোটা কমানোর আবেদন করা হয়। তবে সর্বনিম্ন ২৫০ জনের কোটাও গত বছরের চেয়ে অনেক বেশি। গত বছর সর্বনিম্ন কোটা ছিল ১০০ জন। ফলে এবার আড়াইগুণ হজযাত্রী সংগ্রহ করতে অনেক এজেন্সিকেই হিমশিম খেতে হবে। এতে হজকার্যক্রম পরিচালনাকারী লিড এজেন্সির সংখ্যাও কমে যাবে।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে। চলতি বছর বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এর মধ্যে সরকারি মাধ্যমের কোটা ১০ হাজার ১৯৮ জন ও বেসরকারি এজেন্সির কোটায় এক লাখ ১৭ হাজার জন হজ পালন করতে পারবেন। তবে এবার প্রথমে তিন দফা সময় দিয়েও এখনো অর্ধেক কোটাও পূরণ হয়নি। পরে গত ২৫ জানুয়ারি থেকে ১ ফেব্রুয়ারি পর্যন্ত ফের নতুন করে ৮ দিন সময় দিয়েছে ধর্ম মন্ত্রণালয়। গতকাল রাত পর্যন্ত মোট ৫৬ হাজার ১৬৮ জন নিবন্ধন করেছেন। এর মধ্যে বেসরকারি মাধ্যমে ৫২ হাজার ৩৩১ জন এবং সরকারি মাধ্যমে বিন্ধন করেছেন তিন হাজার ৮৩৭ জন। এখনো কোটা খালি রয়েছে ৭১ হাজার ৩০টি।

আগামী তিন বছর বাংলাদেশী কোনো একটি হজ এজেন্সির সর্বনিম্ন কতজন হজযাত্রী থাকলে তাদের সরাসরি হজে পাঠাতে পারবে তা জানিয়ে গত নভেম্বরে ধর্ম মন্ত্রণালয়ে চিঠি দেয় ঢাকার সৌদি দূতাবাস। গত ২৯ নভেম্বর এ সংক্রান্ত এক আদেশে জানানো হয়, সৌদি সরকার সিদ্ধান্ত নিয়েছে, হিজরি ১৪৪৫/২০২৪ সালের হজ মৌসুমে অনুমোদিত প্রতিটি হজ এজেন্সির সর্বনিম্ন ৫০০ জন হজযাত্রী থাকলে ওই এজেন্সি সৌদি আরবে সরাসরি হজযাত্রী পাঠাতে পারবে। হিজরি ১৪৪৬/২০২৫ সালের হজ মৌসুমে প্রতিটি হজ এজেন্সির সর্বনিম্ন এক হাজার হজযাত্রী থাকলে ওই এজেন্সি সৌদি আরবে সরাসরি হজযাত্রী পাঠাতে পারবে। পরের বছর অর্থাৎ হিজরি ১৪৪৭/২০২৬ সালে সর্বনিম্ন দুই হাজার হজযাত্রী থাকতে হবে বলে চিঠিতে জানিয়েছে ধর্মবিষয়ক মন্ত্রণালয়।

এতে বলা হয়, ধর্মবিষয়ক মন্ত্রণালয় অনুমোদিত হজ এজেন্সির ২০২৪ সালে এবং পরবর্তী বছরগুলোতে হজযাত্রী পাঠানোর সর্বনিম্ন সংখ্যা বিষয়ে সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের বরাত দিয়ে ঢাকার রাজকীয় সৌদি দূতাবাস থেকে একটি চিঠি পাওয়া যায়। এতে ২০২৪ সালের হজে বাংলাদেশ থেকে সর্বোচ্চ ৫৬টি এজেন্সির মাধ্যমে হজযাত্রী পাঠানোর সুযোগ দেয়ার বিষয়টি জানানো হয়।

ওই চিঠির পরিপ্রেক্ষিতে ধর্ম মন্ত্রণালয় থেকে চিঠি পাঠিয়ে সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয়কে বিষয়টি পুনর্বিবেচনা করে বাংলাদেশের এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজযাত্রীর সুষ্ঠু ব্যবস্থাপনার জন্য হজ এজেন্সির সংখ্যা বাড়াতে সৌদি সরকারের প্রতি অনুরোধ জানানো হয়। ওই চিঠিতে ২০২৩ সালের হজ কার্যক্রমে বাংলাদেশের ৬০৩টি হজ এজেন্সি অংশ নিয়েছিল বলে জানানো হয়।

আরও পড়তে পারেন-

চিঠিতে উল্লেখ করা হয়, সৌদি সরকারের হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের মন্ত্রী ড. তৌফিক বিন ফাওজান আল রাবিয়াহর গত ২২ থেকে ২৪ আগস্ট এবং পরবর্তীতে উপমন্ত্রীর পদমর্যাদাসম্পন্ন চার সদস্যের প্রতিনিধিদল বাংলাদেশে সফরে এলে তাদের কাছে বাংলাদেশ থেকে হজযাত্রী পাঠানো সব এজেন্সিকে হজ কার্যক্রমে অংশগ্রহণের সুযোগ দেয়ার অনুরোধ করা হয়। এ ছাড়া সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয়ে গত বছরের ১৫ নভেম্বর অনুষ্ঠিত এ সংক্রান্ত সভায় কাউন্সিলর (হজ) সৌদি সরকারের কাছে বাংলাদেশের সব হজ এজেন্সিকে ২০২৪ সালের হজ কার্যক্রমে অংশগ্রহণের অনুমতি দেয়ার অনুরোধ জানানো হয়।

বাংলাদেশের সব হজ এজেন্সিকে হজ কার্যক্রমে অংশগ্রহণের অনুমতি দিতে বাংলাদেশের অনুরোধের পরিপ্রেক্ষিতে পরে পৃথক এক চিঠিতে রাজকীয় সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের বরাত দিয়ে ঢাকার রাজকীয় সৌদি দূতাবাস হজযাত্রী পাঠাতে সর্বনিম্ন কোটা ৫০০ নির্ধারণ করে বলে জানায় ধর্মবিষয়ক মন্ত্রণালয়। কিন্তু এটা নিয়েও দেশের এজেন্সিগুলো প্রতিবাদ করলে তাদের অনুরোধে সৌদি সরকারের কাছে আবারো সর্বনিম্ন কোটা কমাতে আবেদন করে ধর্ম মন্ত্রণালয়। গত ২৪ জানুয়ারি ধর্ম সচিব মু. আ: হামিদ জমাদ্দার টেলিফোনে সৌদি সরকারের হজ ও ওমরাহ মন্ত্রী এবং হজ অ্যাফেয়ার্স অফিসের মহাপরিচালকের সাথে কথা বলে কোটার বিষয়টি পুনর্বিবেচনার অনুরোধ করেন। এর পরিপ্রেক্ষিতে গত ২৬ জানুয়ারি এক খুদে বার্তার মাধ্যমে সৌদি সরকার সর্বনিম্ন কোটা ২৫০ জন নির্ধারণ করার তথ্য জানিয়েছে, যা গতকাল এজেন্সিগুলোকে পত্রের মাধ্যমে জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

উম্মাহ২৪ডটকম: এসএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।