Home আন্তর্জাতিক আর্জেন্টিনায় জাতীয় উদ্যানে অগ্নিকাণ্ড’, পুড়েছে ১০০০ হেক্টর জায়গা

আর্জেন্টিনায় জাতীয় উদ্যানে অগ্নিকাণ্ড’, পুড়েছে ১০০০ হেক্টর জায়গা

আর্জেন্টিনার দক্ষিণাঞ্চলীয় চুবুত প্রদেশে শতাধিক দমকলকর্মী দাবানল নিয়ন্ত্রণের চেষ্টা করছেন। বিবিসি সোমবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সেখানকার লস অ্যালারসেস জাতীয় উদ্যানে বৃহস্পতিবার আগুন ছড়িয়ে পড়ে। উত্তর প্যাটাগোনিয়া অঞ্চলে অবস্থিত এ উদ্যানটি ইউনেসকোর বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হিসেবে তালিকাভুক্ত। সেখানে বিশাল অ্যালারস গাছ রয়েছে।

চুবুতের গভর্নর ইগনাসিও টরেস আগুনের জন্য অগ্নিসংযোগকারীদের দায়ী করেছেন। আগুনে এক হাজার হেক্টরেরও বেশি জায়গা পুড়ে গেছে বলে জানিয়ে তিনি বলেন, ধোঁয়ার কারণে দৃশ্যমানতা কমে গেছে। এতে আকাশে থাকা দমকলকর্মীদের কাজ বাধাগ্রস্ত হচ্ছে।

বিবিসি বলেছে, অঞ্চলটি একটি অস্বাভাবিক তাপপ্রবাহের সম্মুখীন হওয়ায় আগুন ছড়িয়ে পড়েছে। এতে বন্দর শহর সান আন্তোনিও ওস্তেতে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস বেড়েছে।

আরও পড়তে পারেন-

লস অ্যালারসেসের অগ্নিনির্বাপক প্রধান মারিও কার্ডেনাস বলেছেন, আগুনের শিখা পার্ক থেকে পার্শ্ববর্তী এলাকায় ছড়িয়ে পড়েছে। আগুন ‘নিয়ন্ত্রণের বাইরে’ চলে যাচ্ছে। তবে অতিরিক্ত দমকলকর্মী বর্তমান দলে যোগ দেবেন।
পার্কের পরিচালক ড্যানিলো হার্নান্দেজ ওটানো বলেছেন, দুটি পৃথক কিন্তু কাছাকাছি স্থানে আগুনের সূত্রপাত হয়েছিল।

এটি ‘স্পষ্ট’ যে ‘ইচ্ছাকৃতভাবে’ আগুন দেওয়া হয়েছে এবং এটি কোনো দুর্ঘটনা নয়। এ ছাড়া চুবুতের গভর্নর ইগনাসিও তোরেস বলেছেন, ‘অগ্নিকাণ্ডের জন্য দায়ীদের আদালতে জবাব দিতে হবে।’

গণমাধ্যমটির তথ্য অনুসারে, লস অ্যালারসেস জাতীয় উদ্যানে একই নামের গাছ রয়েছে, যা বিশ্বের সবচেয়ে দীর্ঘজীবী গাছগুলোর মধ্যে একটি।

এটি ১৫ ফুট বা তার বেশি উচ্চতা পর্যন্ত বৃদ্ধি পেতে পারে। প্রায় দুই লাখ ৬০ হাজার এলাকাজুড়ে উদ্যানটি বিস্তৃত এবং প্যাটাগনিয়া অঞ্চলের বনের সুরক্ষার জন্য গুরুত্বপূর্ণ বলে বিবেচিত হয়।

উম্মাহ২৪ডটকম: এসএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।