Home ইসলাম মা-বাবার সেবায় আল্লাহর সন্তুষ্টি

মা-বাবার সেবায় আল্লাহর সন্তুষ্টি

।।  শাহরিয়ার হোসেন শিহাব ।।

ইসলামে মা-বাবার প্রতি আনুগত্য প্রদর্শনের নির্দেশ দেওয়া হয়েছে। মা-বাবার অবাধ্য হলে ইহকালে ও পরকালে বহু ক্ষতি হয়। এখানে ইহকালীন কিছু ক্ষতি বর্ণনা করা হলো—

১. মা-বাবার অবাধ্য ব্যক্তির রিজিকে সংকট দেখা দেয় এবং তার জীবনে কোনো বরকত হয় না। আবু হুরায়রা (রা.) ও আনাস (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) ইরশাদ করেন, যে ব্যক্তি রিজিকে প্রশস্ততা কামনা করে এবং বয়সে বরকত চায়, তার উচিত সে যেন নিজ আত্মীয়তার বন্ধন রক্ষা করে।

(বুখারি, হাদিস : ২০৬৭, মুসলিম, হাদিস : ২৫৫৭)
কারো জন্য নিজ মা-বাবার চেয়ে নিকটাত্মীয় আর কেউ নেই। তাই মা-বাবার আনুগত্য রিজিকে ও হায়াতে বরকতের কারণ।

আরও পড়তে পারেন-

২. মা-বাবার অবাধ্য ব্যক্তি কখনো আল্লাহ তাআলার সন্তুষ্টি অর্জন করতে পারে না। আবদুল্লাহ বিন আমর ইবনুল আস (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) ইরশাদ করেন, রবের সন্তুষ্টি মা-বাবার সন্তুষ্টির মধ্যে এবং তাঁর অসন্তুষ্টি তাঁদের অসন্তুষ্টির মধ্যে।

(তিরমিজি, হাদিস : ১৮৯৯)
৩. মা-বাবার অবাধ্য ব্যক্তির সন্তানও তার অবাধ্য হয়! কোরআনের এক আয়াতে এর ইঙ্গিত আছে। আল্লাহ তাআলা ইরশাদ করেন, ‘যে ব্যক্তি সৎ কাজ করল সে তা তার ভালোর জন্যই করল। আর যে মন্দ কাজ করল সে অবশ্যই এর প্রতিফল ভোগ করবে। তোমার রব তাঁর বান্দাদের ওপর কোনো জুলুম করেন না। ’ (সুরা : হামিম আস-সাজদা, আয়াত : ৪৬)

৪. কোনো সন্তান তার মা-বাবার অবাধ্য হওয়ার কারণে মা-বাবা তাকে কোনো বদদোয়া বা অভিশাপ দিলে তা তার সমূহ অকল্যাণ বয়ে আনবে। আনাস (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) ইরশাদ করেন, তিনটি দোয়া কখনো নামঞ্জুর করা হয় না— সন্তানের জন্য মা-বাবার দোয়া, রোজাদারের দোয়া এবং মুসাফিরের দোয়া। (তিরমিজি, হাদিস : ৩৫৯৮)

উম্মাহ২৪ডটকম: এসএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।