Home আন্তর্জাতিক অর্থসংকটে রাষ্ট্রায়ত্ত বিমান সংস্থা বিক্রি করছে পাকিস্তান

অর্থসংকটে রাষ্ট্রায়ত্ত বিমান সংস্থা বিক্রি করছে পাকিস্তান

আগামী ৮ ফেব্রুয়ারি পাকিস্তানের জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ মুহূর্তে দেশটির তত্ত্বাবধায়ক সরকার রাষ্ট্রায়ত্ত বিমান সংস্থা পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইনস (পিআইএ) বিক্রি করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। অর্থাৎ, দেশের পতাকাবাহী এই সংস্থাকে বেসরকারি খাতে ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। খবর রয়টার্সের

অর্থনৈতিক সংকটে ভুগতে থাকা পাকিস্তানের রাষ্ট্রায়ত্ত বিমান সংস্থাটি দীর্ঘদিন ধরেই মুনাফা করতে পারছিল না। নিয়মিত লোকসান গুনতে থাকলেও আগের সরকার এই সংস্থার সংস্কার বা বিক্রির সিদ্ধান্ত নিতে পারেনি। পরে অবশ্য গত বছরের জুনে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) শর্তের আওতায় তৎকালীন সরকার পাকিস্তানের পতাকাবাহী এই প্রতিষ্ঠানকে বিক্রি করে দেওয়ার পরিকল্পনা করে।

পাকিস্তানের তত্ত্বাবধায়ক সরকারের প্রধান কাজ দেশে নির্বাচন আয়োজন করা হলেও আসন্ন আগস্টে বিদায়ী নির্বাচিত সরকার এই সরকারকে আইএমএফের সঙ্গে ঋণ চুক্তি এগিয়ে নেওয়ার ক্ষমতা দিয়ে যায়। তারই সূত্র ধরে বর্তমান তত্ত্বাবধায়ক সরকার পিআইএ বিক্রি করে দেওয়ার সিদ্ধান্ত চূড়ান্ত করেছে।

আরও পড়তে পারেন-

পাকিস্তান সরকারের বেসরকারিকরণবিষয়ক মন্ত্রী ফাওয়াদ হাসান রয়টার্সকে বলেছেন, পিআইএ বিক্রির বিষয়টি নিশ্চিত করা সংক্রান্ত ৯৮ শতাংশই সমাধান হয়ে গেছে।

তিনি আরও বলেন, বিষয়টি মন্ত্রিসভায় অনুমোদন পাওয়ার পর এক্সেলশিটে হিসাব-কিতাব করে বাকি ২ শতাংশও শেষ করা হবে।

ফাওয়াদ হাসান বলেছেন, লেনদেনবিষয়ক পরামর্শক প্রতিষ্ঠান আর্নস্ট অ্যান্ড ইয়ং পিআইএ বিক্রির পরিকল্পনাটি চূড়ান্ত করেছে। এই পরিকল্পনা নির্বাচনের পর বর্তমান প্রশাসনের মেয়াদ শেষ হওয়ার আগেই অনুমোদনের জন্য মন্ত্রিসভায় উপস্থাপন করা হবে। মন্ত্রিসভা টেন্ডারের মাধ্যমে বা সরকার থেকে সরকারি চুক্তির মাধ্যমে পিআইএর শেয়ার বিক্রি করবে কি না তাও সিদ্ধান্ত নেবে।

প্রসঙ্গত, পিআইএর বর্তমান দায় ৭৮ হাজার ৫০০ কোটি পাকিস্তানি রুপি বা ২৮১ কোটি ডলার। এর মধ্যে গত বছরের জুন পর্যন্ত সংস্থাটির লোকসানই হয়েছে ৭১ হাজার ৩০০ কোটি রুপি। কেবল ২০২৩ সালেই সংস্থাটির মোট লোকসান ১১ হাজার ২০০ কোটি রুপি।

উম্মাহ২৪ডটকম: এসএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।