Home আন্তর্জাতিক পাকিস্তানে যেমন সরকার চায় সেনাবাহিনী

পাকিস্তানে যেমন সরকার চায় সেনাবাহিনী

রাজনীতিতে হস্তক্ষেপের জন্য বেশ সমালোচিত পাকিস্তানের সেনাবাহিনী। এবার দেশটির সেনাবাহিনী চায়, পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএল-এন) নেতৃত্বে একটি দুর্বল জোট সরকার গঠন হোক। এ দাবি করেছেন কিংস কলেজ লন্ডনের সিনিয়র ফেলো আয়েশা সিদ্দিকা।

আয়েশা বলেন, পাকিস্তানের সেনাবাহিনী পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএল-এন) নেতৃত্বে একটি দুর্বল জোট গঠনের আশা করছে। কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরাকে তিনি আরও বলেন, আমরা যে ফলাফল হাতে পেয়েছি, তা কাঙ্ক্ষিত ফল নয়। সেনাবাহিনী পিএমএলএন এবং পিপিপিকে একত্রিত করে একটি জোট সরকারকে সমর্থন করতে পারে, তবে বিলাওয়াল ভুট্টো জারদারি, শাহবাজ শরিফ বা নওয়াজ শরিফের মধ্যে প্রধানমন্ত্রী কে হবেন তা এখনও নিশ্চিত নয়।

পাকিস্তানের স্বাধীনতার পর তিন দশকেরও বেশি সময় সরাসরি সামরিক শাসন জারি ছিল দেশটিতে। সেই থেকেই দেশটিতে সেনাবাহিনীর আধিপত্য শুরু হয়। এখনো তা চলমান রয়েছে।

আরও পড়তে পারেন-

এদিকে দেশের সবচেয়ে জনবহুল প্রদেশ পাঞ্জাবে পিএমএল-এন তার প্রতিদ্বন্দ্বীদের চেয়ে এগিয়ে রয়েছে, তাই তারা নিরাপদে সেখানে সরকার গঠন করবে। তবে পাকিস্তান পিপলস পার্টির বিলাওয়াল ভুট্টো জারদারি বলেছেন, তার দল ছাড়া পাঞ্জাব ও বেলুচিস্তান প্রদেশে ফেডারেল সরকার গঠন করা যাবে না।

জিও নিউজকে বিলাওয়াল বলেন, আমরা পুরো গণনা জানি না এবং স্বতন্ত্র প্রার্থীরাও তাদের সিদ্ধান্ত ঘোষণা করেননি। সাবেক এই পররাষ্ট্রমন্ত্রী বলেন, রাজনৈতিক বিষক্রিয়া দূর না করে কোনো সরকারই জনগণের সমস্যার সমাধান করতে পারবে না।

উম্মাহ২৪ডটকম: এসএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।