Home আন্তর্জাতিক চীন সীমান্তের কাছে বিরাট সড়কপথ তৈরি করবে ভারত, কিন্তু কেন?

চীন সীমান্তের কাছে বিরাট সড়কপথ তৈরি করবে ভারত, কিন্তু কেন?

এবার ভারতীয় সীমান্ত এলাকায় পরিকাঠামো উন্নয়নের ওপর বিরাট জোর দিয়েছে দেশটির সরকার। মূলত সীমান্তে সংযোগকারী রাস্তাগুলোর উন্নয়নের ওপর বিশেষভাবে জোর দেয়া হচ্ছে। এজন্য ভারতের কেন্দ্রীয় সরকারের তরফ থেকে প্রায় ৬০০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। ১১টি এলাকায় এই প্যাকেজ অনুসারে কাজ করা হবে। ভারত, তিব্বত, চীন, মায়ানমার সীমান্ত এলাকায় এই পরিকাঠামো উন্নয়নের কাজ করা হবে।

সোমবার টাইমস অফ ইন্ডিয়া এক প্রতিবেদনে জানিয়েছে, ১৭৪৮ কিলোমিটার দুই লেনের হাইওয়ের কাজ শুরু হবে। চলতি বছরে এপ্রিল মাস থেকে এই কাজ শুরু হতে পারে। আন্তর্জাতিক সীমান্ত এলাকা থেকে ২০ কিলোমিটার দূরে এই জায়গা। এখানেই হাইওয়ে তৈরির কাজ শুরু হবে।

রাজ্য় পূর্ত দফতর, বর্ডার রোডস অর্গানাইজেশন, ও ন্যাশানাল হাইওয়ে অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কর্পোরেশন এই নির্মাণকাজ করবে। বিভিন্ন পর্বে এই কাজ হওয়ার কথা রয়েছে।

আরও পড়তে পারেন-

ওই প্রতিবেদন অনুসারে জানা গেছে, এই আর্থিক বছরের শেষ দিকেই অরুণাচল প্রদেশে প্রায় ৪০০ কিলোমিটার রাস্তা তৈরির কাজের প্রক্রিয়া শুরু হতে পারে। গোটা উত্তর-পূর্বজুড়েই এই ধরনের সীমান্ত সংলগ্ন এলাকায় রাস্তা তৈরির কাজ হবে। এর জেরে স্থানীয় অনেকের কাজের সুযোগও হতে পারে।

ফ্রন্টিয়ার হাইওয়ের দুটি প্যাকেজে টাকা অনুমোদন প্রসঙ্গে সড়ক পরিবহণ মন্ত্রী নীতীন গড়করি জানিয়েছেন, সীমান্ত এলাকায় যোগাযোগ বৃদ্ধি করার জন্য এই রাস্তা তৈরি করা হবে। এর জেরে ওই এলাকায় অর্থনৈতিক উন্নয়নও হবে।

সূত্রের খবর- দুই লেনের রাস্তা তৈরি হবে অরুণাচলে। এর জেরে একদিকে যেমন সাধারণ গাড়ি চলাচল করতে পারবে তেমনি সেনাদের গাড়িও যাতায়াত করতে পারবে। এমনকী মন্ত্রী জানিয়েছেন, একাধিক গুরুত্বপূর্ণ নদী অববাহিকার মধ্যে সংযোগ বৃদ্ধি পাবে, সেই সাথে পানিবিদ্যুৎ প্রকল্পের ক্ষেত্রেও বিরাট উন্নতি হবে।

এদিকে চীন সংলগ্ন সীমান্ত এলাকায় পরিকাঠামো উন্নয়নের ওপর এর আগেও জোর দিয়েছিল ভারত। মূলত সীমান্ত এলাকায় পরিকাঠামো উন্নয়ন হলে সুরক্ষার বিষয়টিও অনেকটাই নিশ্চিত করা যায় বলেছে বিশ্বাস করে দেশটি। সূত্র: হিন্দুস্তান টাইমস।

উম্মাহ২৪ডটকম: এসএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।