Home আন্তর্জাতিক পাকিস্তানের প্রধানমন্ত্রী হচ্ছেন শাহবাজ, প্রেসিডেন্ট জারদারি

পাকিস্তানের প্রধানমন্ত্রী হচ্ছেন শাহবাজ, প্রেসিডেন্ট জারদারি

শাহবাজ শরিফ ও আসিফ আলি জারদারি। - ছবি সংগ্রহ

পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) কো-চেয়ারম্যান আসিফ আলি জারদারি আরেকবার দেশটির প্রেসিডেন্ট হচ্ছেন। তেমনি আরো একবার পাকিস্তানের প্রধানমন্ত্রী হতে চলেছেন শাহবাজ শরিফ। পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএলএন) ও পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) ইতোমধ্যে জোট সরকার গঠনে ঐকমত্যে পৌঁছেছে। সেই ঐকমত্যের অংশ হিসেবেই পিপিপির চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো জারদারির বাবা আসিফ আলি জারদারিকে পাকিস্তানের প্রেসিডেন্ট ও শাহবাজ শরীফকে প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত করা হয়েছে।

নতুন এই জোট সরকারে পিপিপি-পিএমএলএন ছাড়াও রয়েছে আরো চারটি রাজনৈতিক দল। এগুলো হলো মুত্তাহিদা কওমি মুভমেন্ট পার্টি (এমকিউএমপি), পাকিস্তান মুসলিম লীগ-কায়েদে আজম (পিএমএলকিউ), ইস্তেহকাম-ই পাকিস্তান পার্টি (আইপিপি) এবং বেলুচিস্তান আওয়ামী পার্টি (বিএপি)।

বুধবার পিএমএলকিউ’র চেয়ারম্যান চৌধুরী সুজাত হাসানের বাসভবনে ছয় রাজনৈতিক দলের শীর্ষ নেতারা বৈঠক করেন। বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে তারা জানান, ছয়টি রাজনৈতিক দল জোট সরকার গঠনে ঐকমত্যে পৌঁছেছে এবং পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট হচ্ছেন আসিফ আলি জারাদারি। তেমনি দলীয়ভাবে পাকিস্তানের প্রধানমন্ত্রী পদের জন্য শাহবাজ শরিফ ও পাঞ্জাব প্রাদেশিক সরকারের মুখ্যমন্ত্রী হিসেবে পিএমএলএনের নেত্রী মরিয়ম নওয়াজকে মনোনীত করা হয়েছে।

মঙ্গলবার রাতে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে এক পোস্টে এ তথ্য জানিয়েছেন পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএলএন) নেত্রী এবং সাবেক কেন্দ্রীয় মন্ত্রী মরিয়ম আওরঙ্গজেব।

শাহবাজ শরিফ পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী এবং পিএমএলএন চেয়ারম্যান নওয়াজ শরিফের ছোটভাই; আর মরিয়ম হলেন নওয়াজ শরিফের মেয়ে। এক্সপোস্টে মরিয়ম আওরঙ্গজেব বলেন,‘পাকিস্তান মুসলিম লীগ (এন)’র নেতা জনাব মুহম্মদ নওয়াজ শরিফ জনাব মুহম্মদ শাহবাজ শরিফকে ইসলামী প্রজাতন্ত্র পাকিস্তানের প্রধানমন্ত্রী পদের জন্য মনোনীত করেছেন, সেইসাথে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী পদের জন্য তিনি মিস মরিয়ম নওয়াজ শরীফকে মনোনীত করেছেন।’

এর আগে ২০১৮ সালের নির্বাচনে জিতে নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো সরকার গঠন করে পিটিআই, দলটির চেয়ারম্যান ইমরান খান হন দেশটির প্রধানমন্ত্রী এবং পিএমএলএনের তৎকালীন চেয়ারম্যান শাহবাজ শরিফ হন বিরোধী দলীয় নেতা।

২০২২ সালের ১০ এপ্রিল বিরোধী এমপিদের আনা অনাস্থা প্রস্তাবের ওপর ভোটে ক্ষমতাচ্যুত হন ইমরান। তারপর পিএমএলএন-পিপিপির সমন্বয়ে গঠিত হয় নতুন জোট সরকার এবং সেই সরকারের প্রধানমন্ত্রী হন শহবাজ শরিফ। ওই মেয়াদে ১৬ মাস দেশের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন তিনি। অন্যদিকে পিপিপির চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো জারদারির বাবা আসিফ আলি জারদারি এই নিয়ে দ্বিতীয়বারের মতো পাকিস্তানের প্রেসিডেন্ট হচ্ছেন। এর আগে ২০০৮ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত প্রেসিডেন্ট ছিলেন তিনি।

পাকিস্তানের পার্লামেন্ট ন্যাশনাল অ্যাসেম্বলির মোট আসনসংখ্যা ২৬৬টি। এসব আসনের মধ্যে ২৬৫টি আসনে নির্বাচন হয়েছে গত ৮ ফেব্রুয়ারি। কোনো দল বা জোট যদি সরকার গঠন করতে চায়, তাহলে ন্যাশনাল অ্যাসেম্বলির অন্তত ১৩৩টি আসনে সেই দল বা জোটকে জয়ী হতে হবে। কিন্তু ৮ তারিখের ভোটের ফল প্রকাশের পর দেখা গেছে, সবচেয়ে বেশি ৯২টি আসন পেয়েছে পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট এবং বর্তমানে কারাবন্দী নেতা ইমরান খানের রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই ইনসাফ (পিটিআই) সমর্থিত প্রার্থীরা।

পিটিআইয়ের পর এই তালিকায় যথাক্রমে রয়েছে পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএলএন) ৭৫টি আসন, পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) ৫৪টি আসন, মুত্তাহিদা কওমি মুভমেন্ট (এমকিউএম) ১৭টি আসন, জমিয়াতে উলামায়ে ইসলাম-ফজলু (জেইউআইএফ) ৪টি আসন এবং পিটিআই সমর্থিত ছাড়া অন্য স্বতন্ত্রপ্রার্থীরা পেয়েছেন ৯টি আসন।

ফলে এককভাবে সরকার গঠনের অবস্থায় ছিল না কোনো রাজনৈতিক দলই। এই পরিস্থিতিতে কোনো দল সরকার গঠন করতে যাচ্ছে এবং সেই সরকারের প্রধানমন্ত্রী হবেন কে- দুই প্রশ্নকে ঘিরে টানা কয়েক দিন ধরে অনিশ্চয়তা চলছিল এবং এ বিষয়ক বিভিন্ন আলোচনা শুরু হয়েছিল দেশটির অভ্যন্তরীণ রাজনীতিতে। এর মধ্যে এমন আলোচনাও চলছিল যে পিএমএলএন ও পিপিপির মধ্যে সমঝোতা হয়েছে যে এই দুই দল জোট সরকার গঠন করবে এবং দুই দল থেকে আড়াই বছর মেয়াদে প্রধানমন্ত্রী মনোনীত করা হবে। এসব আলোচনার মধ্যে মঙ্গলবার এক্সে এই পোস্ট করেন পিএমএলএনের কেন্দ্রীয় নেত্রী মরিয়ম আওরঙ্গজেব।

অবশ্য পাকিস্তানের প্রধানমন্ত্রী যে পিএমএলএন থেকে মনোনীত হতে যাচ্ছে- এমন ইঙ্গিত আগেই দিয়েছিলেন পিপিপির চেয়ারম্যান ও দেশটির সাবেক পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়ালি ভুট্টো জারদারি।

মঙ্গলবার লাহোরে দলের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের বিলাওয়াল বলেন, এটা সত্য যে, পিপিপির কেন্দ্রীয় সরকার গঠনের ম্যান্ডেট নেই। এই কারণে আমি পাকিস্তানের প্রধানমন্ত্রীর প্রার্থিতায় থাকছি না; পিপিপি কেন্দ্রে সরকার গঠনের অবস্থানে না থাকায় কোনো মন্ত্রণালয়েও যোগ দেবে না। আমরা দেশে বিশৃঙ্খলা বা দেশে চিরস্থায়ী সঙ্কট দেখতে চাই না।

সরকার গঠনে পর্যাপ্ত আসন রয়েছে জোটের
সরকার গঠন করার জন্য পর্যাপ্ত আসন রয়েছে শাহবাজ নেতৃত্বাধীন জোটের। শাহবাজ শরিফের পিএমএল-এন ও বিলাওয়ালের পিপিপি-র নেতৃত্বে ছয় দলের জোটের মোট আসন সংখ্যা সাধারণ সংখ্যাগরিষ্ঠতার নির্ধারিত সীমা সহজেই অতিক্রম করবে। দেশটির নির্বাচন কমিশনের হিসেবে এমন তথ্যই ওঠে এসেছে। বুধবার পাকিস্তানি সংবাদমাধ্যম ডন এই খবর জানিয়েছে।

নির্বাচন কমিশনের হিসেব অনুযায়ী, জোটের ছয়টি দলের মোট সাধারণ আসনের সংখ্যা ১৫২টি হয়। এছাড়া, দলগুলোর সম্মিলিত সংরক্ষিত আসনের সংখ্যা দাঁড়াবে মোট ৭০টি। এরমধ্যে নারী আসনের সংখ্যা ৬০টি এবং ১০টি সংখ্যালঘু আসন। সেগুলো নিয়ে জোটটির মোট আসনের সংখ্যা কেন্দ্রে সরকার গঠনের জন্য ন্যূনতম ১৬৯টি আসন সীমা সহজেই অতিক্রম করবে। তবে দলগুলো ২২৪টি আসন অর্জনের জাদুকরী সংখ্যা অর্জন করতে পারবে কি-না তা এখনও বলা যাচ্ছে না। এই সংখ্যক আসন অর্জন করতে পারলে জোটটি ৩৩৬ সদস্যের জাতীয় পরিষদে দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা পাবে।

তবে পার্টির ঘোষণা অনুযায়ী পিটিআই-সমর্থিত প্রার্থীরা মজলিস-ই-ওয়াহদাতুল মুসলিমীন (এমডব্লিউএম) এর সাথে যুক্ত হলে সংরক্ষিত নারী ও সংখ্যালঘু আসনগুলোতেও ভাগ পাবে। তবে এমডব্লিউএম খাইবার পাখতুনখোয়া থেকে শুধু একটি আসন জিতেছে। তাই পিটিআই তখন শুধু সেই প্রদেশের নারীদের জন্য বরাদ্দকৃত ১০টি সংরক্ষিত আসনের ভাগীদার হবে।

রাতের আঁধারে ম্যান্ডেট চুরি করা হয়েছে
এদিকে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) এর নেতা ও সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের ম্যান্ডেট ‘রাতের আঁধারে চুরি’ করা হয়েছে বলে দাবি করা হচ্ছে। বুধবার পিটিআই এর কেন্দ্রীয় তথ্য সচিব রওফ হাসান এমন দাবি করেছেন। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে করা একটি পোস্টে তিনি জোর দিয়ে বলেছেন, জনগণের পছন্দকে গুরুত্ব না দিয়ে পাকিস্তানকে আরো অস্থিতিশীলতার পথে নিয়ে যাওয়া হচ্ছে। পাকিস্তানি সংবাদমাধ্যম ডন এই খবর জানিয়েছে।

এ বিষয়ে এক্সে করা ওই পোস্টে রওফ হাসান বলেছেন, পাকিস্তানকে এই সঙ্কটময় পরিস্থিতি থেকে বের করে আনার স্বপ্ন ও ক্ষমতা দুটোই ইমরান খানের রয়েছে। তিনিই সেই ব্যক্তি যিনি জনগণের অপ্রতিরোধ্য বিশ্বাস ও আস্থার প্রতিদান দিয়েছেন। তবে রাতের অন্ধকারে তার ম্যান্ডেট চুরি করা হয়েছে।

তিনি আরো বলেন, বর্তমান পরিস্থিতি দেশটির ‘গণতান্ত্রিক রীতিনীতি ও আদর্শের একেবারে মূলে আঘাত করছে।’ পাশাপাশি এটি ‘জাতীয় স্বার্থ এবং এর জনগণের কল্যাণের প্রতি অনীহার’ প্রকাশ।

পিএমএল-এন-এর নেতৃত্বে একটি সম্ভাব্য জোট সরকারের কথা উল্লেখ করে তিনি বলেন, ‘জনগণ প্রত্যাখ্যান করেছে এমন একগুচ্ছ অপরাধীকে নিয়ে সরকার গঠনের সিদ্ধান্ত দেশটির গুরুতর চ্যালেঞ্জের মধ্য দিয়ে যাওয়ার চিত্রকেই আরো গভীরভাবে প্রতিফলিত করছে।’

সম্ভাব্য এ জোটটিকে‘অন্ধকারের বাহিনী’ হিসেবে উল্লেখ করে তাদেরকে থামানোর আহ্বান জানিয়েছেন রওফ হাসান। তিনি বলেছেন, ‘জনগণ যাদের নেতা হিসেবে বেছে নিয়েছে তাদের কাছেই ক্ষমতা হস্তান্তর করতে হবে।’

পিটিআইয়ের সাথে জোট করবে না জামায়াত
জামায়াতে ইসলামি পাকিস্তান বুধবার ঘোষণা করেছে যে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের প্রতিষ্ঠিত পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) পার্টির সাথে সরকার গঠন নিয়ে তারা সহযোগিতা করবে না। জামায়াতের নায়েবে আমির লিয়াকত বেলুচ জিয়ো নিউজকে বলেন, পিটিআইয়ের সাথে সহযোগিতা না করার চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে তাদের দল।

আরও পড়তে পারেন-

তিনি বলেন, ‘কেন্দ্রীয় পর্যায়ে আরেকটি দলের সাথে জোট গঠন করেছে পিটিআই। ফলে কেবল খাইবার পাখতুনখাওয়ায় পিটিআইয়ের সাথে জোট করার কোনো যৌক্তিকতা নেই।’ বেলুচ বলেন, ‘পিটিআইয়ের সাথে যে আলোচনা চলছিল, তা উভয় সরকার নিয়ে।’

উল্লেখ্য, খাইবার পাখতুনখাওয়ায় পিটিআই একাই সরকার গঠন করার মতো অবস্থায় রয়েছে ইমরান খানের দল। আর কেন্দ্রে তাদের ব্যাপক সমর্থন লাগবে। তবে কেন্দ্রীয় পার্লামেন্টে জামায়াতের কোনো আসন নেই। পিটিআই মূলত জামায়াতের সাথে জোট গঠন করতে চেয়েছিল সংরক্ষিত নারী ও সংখ্যালঘুদের জন্য নির্ধারিত ৭০টি আসনের হিস্যা পেতে। পাকিস্তানের সংবিধান অনুযায়ী, স্বতন্ত্ররা কোনো সংরক্ষিত আসন পাবে না। এ কারণে জামায়াতের সাথে জোট বেঁধে তারা ওই আসনগুলো থেকে তাদের হিস্যা আদায় করতে চেয়েছিল পিটিআই।

সূত্র : বিবিসি, জিয়ো নিউজ, দ্য ডন ও অন্যান্য

উম্মাহ২৪ডটকম: এসএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।