Home আন্তর্জাতিক সৌদি আরবে বিশাল গ্যাস ক্ষেত্র আবিষ্কার

সৌদি আরবে বিশাল গ্যাস ক্ষেত্র আবিষ্কার

সৌদি আরবে গ্যাসের বিশাল একটি ক্ষেত্র আবিষ্কৃত হয়েছে। দেশটির রাষ্ট্রীয় তেল কোম্পানি আরামকোর জুফুরাহ ফিল্ডে এর সন্ধান পাওয়া গেছে বলে রোববার সৌদি আরব জানিয়েছে।

সৌদি জ্বালানিমন্ত্রী প্রিন্স আবদুলআজিজ বিন সালমান জানান, ওই উপকূলীয় ক্ষেত্রে অতিরিক্ত ১৫ ট্রিলিয়ন স্ট্যান্ডার্ড কিউবিক ফুট প্রাকৃতিক গ্যাস এবং ২ বিলিয়ন ব্যারেল কনডেনসেট পাওয়া গেছে।

তিনি বলেন, সর্বোচ্চ মানের আন্তর্জাতিক পদ্ধতি ব্যবহার করে এই হিসাব করা হয়েছে।

তিনি জানান, নতুন আবিষ্কারের ফলে জুফুরাহ ক্ষেত্রে গ্যাসের মজুত ২২৯ ট্রিলিয়ন কিউবিক ফুট এবং ৭৫ বিলিয়ন ব্যারেল কনডেনসেট নিশ্চিত হয়েছে।

আরও পড়তে পারেন-

জুফুরাহ ‘আনকনভেনশনাল’ ক্ষেত্রটি সৌদি আরবের পূর্বাঞ্চলীয় প্রদশের ঘাওয়ার তেলক্ষেত্রের দক্ষিণ-পশ্চিমে অবস্থিত। ‘আনকনভেনশনাল’ বলতে বোঝায়, এখানে অত্যাধুনিক নিষ্কাষণ পদ্ধতি ব্যবহার করার প্রয়োজন। গ্যাস ক্ষেত্রটি ১৭ হাজার বর্গ কিলোমিটারজুড়ে অবস্থিত।

জুফুরাহর প্রাকৃতিক গ্যাসের উৎপাদন ২০৩০ সাল নাগাদ শেল গ্যাসের দিনে উৎপাদন ২ বিলিয়ন স্ট্যান্ডার্ড কিউবিক ফুট বাড়াবে বলে আশা করা হচ্ছে। ২০২৫ সাল নাগাদ এই উৎপাদন হতে পারে দিনে ২০০ মিলিয়ন স্ট্যান্ডার্ড কিউবিক ফুট। এছাড়া দিনে ৪১৮ মিলিয়ন স্ট্যান্ডার্ড কিউবিক ফুট ইথেন এবং ৬৩০,০০০ ব্যারেল গ্যাস লিকুইড এবং কনডেনসেট পাওয়া যাবে।

সূত্র : মিডল ইস্ট মনিটর

উম্মাহ২৪ডটকম:এসএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।