Home আন্তর্জাতিক অনুমতি ছাড়া হজ করা নিয়ে সৌদি আরবের কঠোর নির্দেশনা

অনুমতি ছাড়া হজ করা নিয়ে সৌদি আরবের কঠোর নির্দেশনা

পবিত্র হজবিষয়ক আইন লঙ্ঘনের বিরুদ্ধে কঠোর অবস্থান গ্রহণ করেছে সৌদি আরব, বিশেষত অনুমতি ছাড়াই হজ পালন নিয়ে সতর্ক করেছে দেশটির সরকার। এই আইন অমান্যকারীর বিরুদ্ধে ৫০ হাজার সৌদি রিয়াল জরিমানা নির্ধারণ করা হয়েছে। হজ ব্যবস্থাপনা সুষ্ঠু ও শৃঙ্খলাবদ্ধ রাখতে বিশাল অঙ্কের এই জরিমানা নির্ধারণ করা হয়। এ নিয়ে দেশটির হজ ও পাসপোর্ট বিভাগ যৌথভাবে কাজ করবে।

হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, প্রয়োজনীয় অনুমতি নেওয়া ছাড়া হজ পালন করা বেআইনি। এ আইন লঙ্ঘন করলে তার বিরুদ্ধে ৫০ হাজার সৌদি রিয়াল (প্রায় ১৫ লাখ টাকা) জরিমানা করা হবে। আর যথাযথ অনুমতি না নিয়ে হজযাত্রী পরিবহনে ধরা পড়লেও ৫০ হাজার রিয়াল জরিমানা ধার্য করা হয়। প্রবাসীরা এসব আইন লঙ্ঘন করলে তাদের ছয় মাসের জেল হবে।

আরও পড়তে পারেন-

তাদের সৌদি আরব থেকে নির্বাসন দিয়ে ১০ বছর পর্যন্ত সেই দেশে প্রবেশ নিষিদ্ধ করা হবে। তা ছাড়া মিডিয়ায় জনসাধারণের সামনে তাদের অসম্মানের মুখোমুখি করা হবে।
ইসলামের পাঁচটি স্তম্ভের একটি হজ। আর্থিক ও শারীরিকভাবে সুস্থ মুসলিম নারী-পুরুষের জন্য জীবনে একবার হলেও হজ করা বাধ্যতামূলক।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৪ জুন পবিত্র হজের কার্যক্রম শুরু হবে। ১ মার্চ থেকে হজের ভিসা ইস্যু শুরু হয়ে ২৯ এপ্রিল শেষ হবে। এরপর ৯ মে থেকে সৌদি আরবে হজযাত্রীদের গমন শুরু হবে। এ বছর বাংলাদেশ থেকে এখন পর্যন্ত নিবন্ধন করেছেন ৮৩ হাজার ১৫৫ জন। গত বছর করোনা-পরবর্তীকালের সর্ববৃহৎ হজে ১৮ লাখের বেশি মুসলিম অংশ নেন। এর মধ্যে ১৬ লাখ ৬০ হাজার ৯১৫ জন বিদেশি মুসলিম ছিলেন।

সূত্র : গালফ নিউজ

উম্মাহ২৪ডটকম:এসএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।