Home স্বাস্থ্য ও চিকিৎসা দেশে নিয়মিতভাবে লিভার প্রতিস্থাপন শুরু করল বারডেম

দেশে নিয়মিতভাবে লিভার প্রতিস্থাপন শুরু করল বারডেম

বাংলাদেশ ডায়াবেটিক সমিতির অন্যতম প্রতিষ্ঠান ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালে নিয়মিতভাবে লিভার প্রতিস্থাপন (ট্রান্সপ্লান্ট) শুরু হলো। ৩০ সদস্যের একটি চিকিৎসক দলের নেতৃত্বে আছেন অধ্যাপক মোহাম্মদ আলী।

গতকাল বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) রাজধানীর বারডেম হাসপাতালে এক সংবাদ সম্মেলনে তারা এ ঘোষণা দেন।

বারডেম হাসপাতালের চীফ সার্জন অধ্যাপক মোহাম্মদ আলী লিভার প্রতিস্থাপন সম্পর্কে বলেন, আমরা ২০১০ সালের ৩ জুন প্রথম সফল লিভার প্রতিস্থাপন করি। পরবর্তীতে ২০১১ সালের ৬ আগস্ট দ্বিতীয়বারের মতো লিভার প্রতিস্থাপনও সফল হই। পরে বিভিন্ন কারণে এটা নিয়মিত করা যায়নি। এখন থেকে আমরা নিয়মিত লিভার প্রতিস্থাপন (ট্রান্সপ্লান্ট) করবো।

তিনি বলেন, আমাদের দেশে লিভার প্রতিস্থাপন করতে রোগীরই খরচ পরে ২০-২৫ লাখ টাকা (শুধু চিকিৎসা, অপারেশন ও পরীক্ষা-নিরীক্ষা) তবে সব মিলিয়ে রোগীর প্রায় ৪০ লাখ টাকা খরচ হবে। যা দেশের বাহিরে প্রায় দ্বিগুণ খরচ হয়।

অধ্যাপক বলেন, লিভার প্রতিস্থাপনের সব থেকে বড় বাধা ডোনার। রোগীরা ডোনার ম্যানেজ করতেই হিমশিম খায়। লিভারের রোগীদের আত্মীয়রা ডোনার হিসেবে এগিয়ে আসলে এ কাজ আরও সহজ হবে। গত বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) সফলভাবে আমরা তৃতীয় রোগী হিসেবে জাহানারা খাতুনের লিভার প্রতিস্থাপন সম্পন্ন করি এবং আমরা সফল হই। জাহানারা খাতুনকে লিভারের একটি অংশ দান করেছেন তার ছেলে অ্যাডভোকেট শরিফুল ইসলাম। লিভারদাতা ও গ্রহীতা দুজনেই সুস্থ আছেন।

তিনি আরও বলেন, বাংলাদেশের লিভার ফেইলিয়ারে আক্রান্ত হাজার হাজার মানুষ, সাশ্রয়ী মূল্যে তার জীবন রক্ষাকারী শেষ চিকিৎসা হিসেবে নিজ দেশে লিভার প্রতিস্থাপনের সুফল পেয়ে বেঁচে থাকতে পারবে।

সংবাদ সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে এ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মাহবুবে আলম বলেন, দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে আপনারা দেশেই চিকিৎসা করাবেন, আমাদের দেশে এখন অনেক ভালো ভালো ডাক্তার আছে।

এ সময় আরও উপস্থিত ছিলেন সমিতির সভাপতি অধ্যাপক এ কে আজাদ খান, মহাসচিব মো. সাইফ উদ্দিন, বারডেম জেনারেল হাসপাতালের মহাপরিচালক অধ্যাপক জাফর আহমেদ লতিফ, ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালের সিইও অধ্যাপক এম এ রশীদ, অর্গান ট্রান্সপ্লান্ট ইউনিটের প্রধান অধ্যাপক মোহাম্মদ আলী ছাড়াও চিকিৎসক দলের সদস্যরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বর্তমানে লিভার ট্রান্সপ্লান্ট ইব্রাহিম কার্ডিয়াক হসপিটাল অ্যাণ্ড রিসার্চ ইনস্টিটিউট হাসপাতালের তত্ত্বাবধানে অরগ্যান ট্রান্সপ্লান্ট ইউনিট হিসেবে পরিচালিত হচ্ছে। লিভার ট্রন্সপ্লান্ট কার্যক্রম চালিয়ে যাওয়া ও দক্ষজনবল তৈরির লক্ষ্যে ভারতের বিখ্যাত ম্যাক্স সুপার স্পেশালিটি হাসপাতালের সাথে ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালের সমঝোতা স্মারক (মেমোরেনডাম অফ আন্ডারস্ট্যান্ডিং) স্বাক্ষর হয়েছে। এর আলোকে বাংলাদেশের লিভার ট্রান্সপ্লান্ট সার্জারির প্রথিকৃৎ অধ্যাপক মোহাম্মদ আলী ও ভারতের খ্যাতিমান লিভার ট্রান্সপ্লান্ট সার্জন অধ্যাপক সুভাষ গুপ্ত যৌথভাবে কাজ করবেন।