Home স্বাস্থ্য ও চিকিৎসা করোনাভাইরাস: কোয়ারেন্টাইন ও আইসোলেশন কী?

করোনাভাইরাস: কোয়ারেন্টাইন ও আইসোলেশন কী?

করোনাভাইরাস বা কোভিড-১৯ রোগ বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ার পর থেকেই ‘কোয়ারেন্টাইন’ ও ‘আইসোলেশন’ শব্দ দু’টি অনেক বেশি সামনে আসছে। দেশে কোরানা রোগী শনাক্ত হওয়ার পর এই দুটি শব্দ আরও বেশি সামনে আসতে থাকে।

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে মৃতের সংখ্যা চার হাজার ছাড়িয়েছে। বিশ্বের ১১৫টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এ রোগটি। বাংলাদেশে এখন পর্যন্ত ৩ ব্যক্তি এই রোগে আক্রান্ত বলে নিশ্চিত করেছে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)।

অন্য সব সংক্রামক রোগের মতো কোভিড-১৯ রোগের ক্ষেত্রেও ঝুঁকিতে থাকা ও আক্রান্তদের রাখা হয় কোয়ারেন্টাইন কিংবা আইসোলেশন সেন্টারে। দুটিই চিকিৎসাকেন্দ্র কিংবা হাসপাতালের বিশেষায়িত কক্ষ। তবে এ দু’টির মধ্যে কিছু পার্থক্য রয়েছে।

কোয়ারেন্টাইন:

আপাতদৃষ্টিতে সুস্থ মনে হলেও সংক্রামক রোগের ঝুঁকিতে রয়েছেন এমন ব্যক্তিকে জনসমাগম থেকে আলাদা করে চিকিৎসকের নজরদারিতে রাখার নাম হলো কোয়ারেন্টাইন।

কোয়ারেন্টাইনের সময়কাল নির্ভর করে সংক্রামক রোগ জীবাণুর ছড়িয়ে পড়ার সময়কালের ওপর। উদাহরণস্বরূপ, ইবোলা রোগের সময় কোয়ারেন্টাইনের সময়কাল ছিল ২১ দিন।

বিভিন্ন দেশ থেকে আসা মানিকগঞ্জের ৫৯ প্রবাসীকে “হোম কোয়ারেন্টাইন” বা বাড়িতে পৃথক করে রেখে তাদের এবং পরিবারের লোকজনের ওপর সার্বক্ষণিক নজরদারি চালাচ্ছে সরকারি কর্তৃপক্ষ।

আইসোলেশন:

অন্যদিকে, আইসোলেশন হলো সংক্রামক রোগে আক্রান্ত ও অসুস্থ ব্যক্তিদেরকে সুস্থ ব্যক্তিদের থেকে আলাদা করে রাখার প্রক্রিয়া। সংক্রমণ রোধে অসুস্থ রোগীদেরকে আইসোলেশনে রাখা হয়।

বাংলাদেশে কোভিড-১৯-এ আক্রান্ত সন্দেহে মোট ১২ ব্যক্তিকে আইসোলেশনে রাখা হয়েছে। তাদের সবাই বিদেশফেরত।

এই রোগ সম্পর্কিত তথ্য জানতে ও জানাতে নিয়মিত চারটি হটলাইন নম্বরের পাশাপাশি আরও আটটি নম্বর যোগ করেছে আইইডিসিআর। একইসঙ্গে স্বাস্থ্য অধিদপ্তরের ১৬২৬৩ নম্বরেও কল করে কোভিড-১৯ সংক্রান্ত তথ্য পাওয়া যাবে।

আইইডিসিআর-এর হটলাইন নম্বরগুলো হচ্ছে- ০১৯২৭৭১১৭৮৪, ০১৯২৭৭১১৭৮৫, ০১৯৩৭০০০০১১, ০১৯৩৭১১০০১১, ০১৪০১১৮৪৫৫১, ০১৪০১১৮৪৫৫৪ ০১৪০১১৮৪৫৫৫, ০১৪০১১৮৪৫৫৬, ০১৪০১১৮৪৫৫৯, ০১৪০১১৮৪৫৬০, ০১৪০১১৮৪৫৬৩ ও ০১৪০১১৮৪৫৬৮।