Home স্বাস্থ্য ও চিকিৎসা ফাঁকা করোনা হাসপাতালের ৭০ শতাংশ বেড

ফাঁকা করোনা হাসপাতালের ৭০ শতাংশ বেড

নিজস্ব প্রতিনিধি :
করোনা ভাইরাস সংক্রমন এবং মৃত্যু অব্যাহত থাকলেও আক্রান্ত রোগীদের চিকিৎসায় ডেডিকেটেড হাসপাতালগুলোতে ৭০ শতাংশ বেডেই রোগী শুন্য । মাত্র শতকরা ৩০টি বেডে রোগী ভর্তি রয়েছে।

স্বাস্থ্য অধিদফতর সূত্রে এসব তথ্য জানা গেছে, করোনা ডেডিকেটেড হাসপাতালগুলোতে ১৫ হাজার ২৫৫টি সাধারণ বেড এবং ৫৪৩টি আইসিইউ বেড রয়েছে। সব মিলিয়ে বেডের সংখ্যা ১৫ হাজার ৭৯৮টি। বর্তমানে সাধারণ বেডে ৪ হাজার ৩৮৫ এবং আইসিইউ বেডে ৩২৪ জন রোগী ভর্তি রয়েছে। মোট রোগী ভর্তি আছে ৪ হাজার ৭০৯টি বেডে। ফলে সারাদেশে ১০ হাজার ৮৭০টি সাধারণ বেড এবং ২১৯টি আইসিইউ বেড খালি পড়ে আছে।
মোট ১৫ হাজার ৭৯৮টি বেডের মধ্যে রাজধানী ঢাকায় ৭ হাজার ৩৭টি সাধারণ বেড এবং ৩০৫টি আইসিইউ বেড রয়েছে। এর মধ্যে সাধারণ বেডে ২ হাজার ২৫৬ এবং আইসিইউ বেডে ২১৮ জন রোগী রয়েছেন। ফলে রাজধানী ঢাকায় সাধারণ বেড ৪ হাজার ৭৮১টি এবং ৮৭টি আইসিইউ বেড খালি পড়ে আছে।

চট্টগ্রামে সাধারণ বেডের সংখ্যা ৭৮২ এবং আইসিইউ বেডের সংখ্যা ৩৯টি। সাধারণ বেডে ২৫০ এবং আইসিইউ বেডে ২০ জন রোগী আছেন। অন্যান্য হাসপাতালে ৭ হাজার ৪৩৬টি সাধারণ বেড এবং ১৯৯টি আইসিইউ বেড রয়েছে। এর মধ্যে সাধারণ বেডে এক হাজার ৮৭৯ জন এবং আইসিইউ বেডে ৮৬ জন রোগী ভর্তি রয়েছেন।

গত ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয়। আজ ১৬ আগস্ট পর্যন্ত ১৩ লাখ ৫১ হাজার ৬৬৬টি নমুনা পরীক্ষা করে ২ লাখ ৭৬ হাজার ৫৪৯ জনের দেহে করোনা শনাক্ত হয়। গত ১৮ মার্চ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম রোগীর মৃত্যু হয়। এ পর্যন্ত সর্বমোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩ হাজার ৬৫৭ জনে।

সংশ্লিষ্ট বলছেন করোনা নিয়ে আতংক কেটে যাওয়ায় করোনার উপসগ দেখা দিলেও অনেকে বাসায় অবস্থান করে চিকিৎসা নিচ্ছেন। এছাড়া কিছু কিছু হাসপাতালে চিকিৎসা নিয়ে নানা অভিযোগও রয়েছে। ##