Home স্বাস্থ্য ও চিকিৎসা মাস্ক পরে কানে ব্যথা? জানুন সমাধান

মাস্ক পরে কানে ব্যথা? জানুন সমাধান

উম্মাহ অনলাইন: করোনাভাইরাস বিশ্বের মানুষের জীবনযাত্রা পাল্টে দিয়েছে অনেকটাই। এখন প্রতি পদক্ষেপেই নিতে হচ্ছে বাড়তি সতর্কতা। হাতে গ্লাভস, মুখে মাস্ক, বারবার সাবান-পানি দিয়ে হাত ধোয়া বা স্যানিটাইজ করতেই হচ্ছে। ঘরে থেকে অফিস, সবখানেই বদলেছে জীবনযাত্রা। বেড়েছে সামাজিক-শারীরিক দূরত্বও।

দীর্ঘক্ষণ মাস্ক পরে থাকার কারণে নানা সমস্যা দেখা দিচ্ছে। দেখা দিচ্ছে কানের পেছনে ব্যথা। স্বাস্থ্য ও জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের প্রতিবেদন অনুযায়ী, আসুন জেনে নিই এমন কিছু টিপস, যার মাধ্যমে কানের ব্যথা থেকে মুক্তি পেতে পারেন।

নো এলাস্টিক মাস্ক

কানের ব্যথা এড়াতে নো এলাস্টিক মাস্ক ব্যবহার করতে পারেন। এলাস্টিক দেওয়া মাস্ক পরলে কানে ব্যথা হয়। কানের ব্যথা থেকে মুক্তি পেতে নো এলাস্টিক মাস্ক পরুন।

আরও পড়তে পারেন-

বরফের ব্যবহার

অফিস থেকে বাড়ি ফেরার পর কানে বরফ লাগাতে পারেন। বরফ দিয়ে ম্যাসাজ করলে ব্যথা উপশম হয়। তবে এর পর কানে অবশ্যই ময়েশ্চারাইজার লাগাবেন।

ক্লিপ মাস্ক

নারীরা সাধারণত চুলে ক্লিপ লাগান। সেই ক্লিপ দিয়ে কানের ব্যথা রুখতে পারেন। ক্লিপ মাস্ক পরার জন্য আগে চুল বেঁধে নিন, তারপর মাস্ক পরুন। মাস্কের এলাস্টিক কানে আটকানোর বদলে তা ক্লিপের ভেতর ঢুকিয়ে কানের পেছনের চুলের সঙ্গে আটকে দিন। এতে কানের ওপর এলাস্টিকের চাপ পড়বে না।

ঘরে তৈরি মাস্ক

মাস্ক পরার ফলে কানে যে ব্যথা হয়, তা সাধারণত কেনা মাস্ক ব্যবহার করলে হয়। তাই কানের ব্যথা কমাতে ঘরে তৈরি কাপড়ের মাস্ক ব্যবহার করতে পারেন।

উম্মাহ ২৪ডটকম: এসএএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।