Home রাজনীতি প্রবাসীদের সঙ্কট নিরসনে সরকারকে দ্রুত কার্যকর পদক্ষেপ নিতে হবে: আল্লামা কাসেমী

প্রবাসীদের সঙ্কট নিরসনে সরকারকে দ্রুত কার্যকর পদক্ষেপ নিতে হবে: আল্লামা কাসেমী

জমিয়ত মহাসচিব শায়খুল হাদীস আল্লামা নূর হোসাইন কাসেমী।

উম্মাহ প্রতিবেদক: সৌদি আরবে কর্মরত প্রবাসীদের যারা ছুটিতে এসে কিংবা করোনা পরিস্থিতির কারণে দেশে এসে আটকে পড়েছেন, তাদের সঙ্কট নিরসনে দ্রুত কার্যকর পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ’র মহাসচিব আল্লামা নূর হোসাইন কাসেমী।

বুধবার (২৩ সেপ্টেম্বর) এক বিবৃতিতে জমিয়ত মহাসচিব আরো বলেন, প্রায় লক্ষাধিক সৌদি প্রবাসী বিমানের টিকেটের অভাবে কর্মস্থলে ফিরতে পারছেন না। ইতিমধ্যে অনেকেরই সৌদি ভিসার (আকামা) মেয়াদ শেষ হয়ে যাচ্ছে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে ঢাকায় টিকিটের জন্য এসে সাত-আট দিনে অপেক্ষা করেও তারা বিমানের টিকিট পাচ্ছেন না। সরকারের সময়োচিত পদক্ষেপ ও কূটনৈতিক ব্যর্থতার কারণে লক্ষাধিক সৌদি প্রবাসী চাকুরী হারানোর ঝুঁকির মুখে পড়েছেন। তারা যথাসময়ে কাজে যোগদান করতে না পারলে চাকুরি হারানোর আশঙ্কা রয়েছে। এই চরম অনিশ্চয়তায় ও গভীর সঙ্কটে পড়ে ভুক্তভোগি প্রবাসীরা সৌদী এয়ার লাইন্সের সামনে রাস্তায় দুই দিন ধরে বিক্ষোভ করেছেন।

আরও পড়তে পারেন-

জমিয়ত মহাসচিব বলেন, ছুটিতে আসা সৌদি প্রবাসী বাংলাদেশীদের কর্মস্থলে ফিরে যাওয়ার ক্ষেত্রে সৃষ্ট জটিলতা নিরসনে সরকারকে জরুরীভিত্তিতে কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য আমরা জোর দাবি জানাচ্ছি। অবিলম্বে সৌদিগামী সকল যাত্রীদের জন্য বিমানের টিকিটের ব্যবস্থা করতে হবে। একইসাথে দেশে আটকে পড়া প্রবাসী কর্মজীবিদের ভিসার (আকামা) মেয়াদ সৌদি সরকার যাতে বাড়ায়, সে জন্য বাংলাদেশ সরকারের পক্ষ থেকে জরুরী কূটনৈতিক উদ্যোগ নিতে হবে।

তিনি বলেন, প্রবাসীদের এসব সমস্যা ও সঙ্কট নিরসনের দায়-দায়িত্ব সরকারের। সরকার যথাযথ পদক্ষেপ গ্রহণ করতে না পারলে উদ্ভূত পরিস্থিতি ও সৌদিগামী প্রবাসীদের সমস্যা সমাধানের ব্যর্থতার সকল দায়ভার সরকারকেই বহন করতে হবে।

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।