Home স্বাস্থ্য ও চিকিৎসা ভিটামিন-ডি করোনার ঝুঁকি ৫৪ শতাংশ কমাতে পারে: গবেষণা প্রতিবেদন

ভিটামিন-ডি করোনার ঝুঁকি ৫৪ শতাংশ কমাতে পারে: গবেষণা প্রতিবেদন

উম্মাহ অনলাইন: ‘আলৌকিক ঔষধের জন্য অপেক্ষা বন্ধ করুন’, বলছিলেন আমেরিকার বোস্টন বিশ্ববিদ্যালয়ের একজন অধ্যাপক, যার দাবি শরীরে পর্যাপ্ত মাত্রায় ভিটামিন ডি এর উপস্থিতি করোনাভাইরাসের সংক্রমণের ঝুঁকি ৫৪ শতাংশ পর্যন্ত কমিয়ে দিতে পারে।

বোস্টন বিশ্ববিদ্যালয়ের এই চিকিৎসকের নাম মাইকেল হলিক যিনি বিশ্ববিদ্যালয়টির মেডিসিন, ফিজিওলজি এবং বায়োফিজিক্স বিষয়ে অধ্যাপনা করেন। 

তিনি বলেন, “মানুষ এখন আলৌকিক ঔষধ খুঁজে বেড়াচ্ছে, অনেকে ভ্যাকসিনের আশায় বসে আছে। তবে হাতের আছে যে একটা সহজ জিনিস আছে সেটা কেউই খেয়াল করছে না।”

সূর্যের আলোয় থাকা ভিটামিন-ডি ই সেই সহজ জিনিস বলে জানান এই অধ্যাপক।

আরও পড়তে পারেন-

বোস্টন হেরাল্ডের এক প্রতিবেদনে বলা হয়, করোনার এই সহজ ‘প্রতিষেধক’ খুঁজে পেতে অধ্যাপক হলিক ও তার দল আমেরিকার ৫০টি অঙ্গরাজ্যের ১ লাখ ৯০ হাজার নাগরিকের রক্তের নমুনার ওপর গবেষণা চালান। তারা দেখতে পান, যাদের রক্তে পর্যাপ্ত মাত্রায় ভিটামিন-ডি এর উপস্থিতি রয়েছে তাদের চেয়ে যাদের রক্তে ভিটামিন-ডি এর ঘাটতি রয়েছে তাদের ক্ষেত্রে করোনায় আক্রান্ত হওয়ার পরিমাণ ৫৪ শতাংশ বেশি।

পাবলিক লাইব্রেরি অব সাইন্সেসে প্রকাশিত ওই গবেষণায় বলা হয়, দেহে ভিটামিন ডি এর মাত্রা বাড়তে থাকলে করোনায় আক্রান্ত হওয়ার পরিমাণও কমতে থাকে। 

ড. হলিক বলেন, “আপনার দেহে ভিটামিন ডি এর মাত্রা যতো বেশি হবে, করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি ততো কমতে থাকবে।”

তিনি বলেন, খাবারে ভিটামিন-ডি এর পরিমাণ খুব সামান্য থাকায় অনেক মানুষের দেহেই ভিটামিন-ডি এর ঘাটতি থাকে। ভিটামিন-ডি এর বেশিরভাগই আসে সূর্যের আলো থেকে, শীতপ্রধান দেশগুলোতে রয়েছে যার ঘাটতি।

তার মতে, সূর্যের আলো থেকে পাওয়া ভিটামিন-ডি ক্যাপসুল হিসেবে ঔষধের দোকানেও পাওয়া যায় যা ‘সম্পূর্ণ নিরাপদ’। সূত্র- টিবিএস।

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।