Home রাজনীতি সাধারণ জনতার সাথে আলেমদের সম্পর্ক আরো নিবিড় করে তুলতে হবে: আল্লামা কাসেমী

সাধারণ জনতার সাথে আলেমদের সম্পর্ক আরো নিবিড় করে তুলতে হবে: আল্লামা কাসেমী

শতবর্ষী প্রাচীণতম ইসলামী রাজনৈতিক দল জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ-এর কেন্দ্রীয় সাংগঠনিক কমিটির এক বৈঠক বারিধারাস্থ দলের মহাসচিবের কার্যালয়ে অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতি বার (২৪ সেপ্টেম্বর) সকাল ১০টায় দলের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক হাফেজ মাওলানা নাজমুল হাসানের সভাপতি অনুষ্ঠিত বৈঠকে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- দলের মহাসচিব আল্লামা নূর হোসাইন কাসেমী।

বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে আল্লামা নূর হোসাইন কাসেমী বলেন, জমিয়ত দারুল উলূম দেওবন্দের আকাবিরগণের পবিত্র আমানত। দ্বীনের দাওয়াত তথা প্রসার-প্রসার, সঠিক পদ্দতিতে দ্বীনি ইলমের বিস্তার এবং সুন্নাত যিন্দা, আত্মশুদ্ধি ও বাতিলের মোকাবেলার ক্ষেত্রে যেমনিভাবে আমরা দারুল উলূম দেওবন্দকে অনুসরণ করি, তেমনিভাবে দেশ ও সমাজ গঠনসহ রাজনৈতিক ক্ষেত্রেও জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ দারুল উলূম দেবওন্দের পবিত্র আমানত হিসেবে দেওবন্দী আকাবিরগণের অনুসরণ অনুকরণ করে থাকে। এই  আমানতকে যথাযথভাবে হেফাজত করা এবং পরিচালনা করা আমাদের সকলের ঈমানী দায়িত্ব।

আরও পড়তে পারেন-

আল্লামা নূর হোসাইন কাসেমী উপস্থিত নেতৃবৃন্দকে উদ্দেশ্য করে বলেন, জমিয়তের পতাকাতলে সর্বোচ্চ সংযম, চেষ্টা-সাধনার মাধ্যমে ইসলামের সুন্দর ও ইনসাফপূর্ণ সমাজ কায়েমের লক্ষ্যে কাজ করে যেতে হবে। উলামায়ে কেরাম সাধারণ জনতাকেও মুকতাদি হিসেবে সাথে রাখতে হবে। সাধারণ জনতার সাথে আলেমদের সম্পর্ক আরো নিবিড় করে তুলতে হবে। কারো সমালোচনা, গীবতের পেছনে একটুও সময় নষ্ট করবেন না। কারো মুখাপেক্ষী না থেকে দলীয় শৃঙ্খলার আওতায় থেকে একমাত্র আল্লাহকে রাজী-খুশী করার উদ্দেশ্যে দলের জন্য কাজ করে যাবেন। ইনশাআল্লাহ এতে করে দলে সফলতা আসবে।

তিনি বলেন, দলের সকল নেতা-কর্মীদের মধ্যে ত্যাগের সর্বোচ্চ মানসিকতা থাকতে হবে। দলীয় শৃঙ্খলা ও আনুগত্য শতভাগ বজায় রেখে ত্যাগী মানসিকতা নিয়ে নিরলস কাজ করে যাবেন। মনে রাখবেন, সফলতা দেওয়ার দায়িত্ব আল্লাহর, আমাদের কাজ চেষ্টা চালিয়ে যাওয়া এবং মু’মিনদের কাজের বিনিময় পরকালে।

তিনি বলেন, আগামীতে জমিয়তকে আরো এগিয়ে নিয়ে যেতে আমরা সকলে এখান থেকেই শপথ নিয়ে যাব যে, ব্যক্তি স্বার্থের ঊর্ধ্বে গিয়ে যে কোন মূল্যে আমরা জমিয়তকে এগিয়ে নিতে সর্বোচ্চ ত্যাগ স্বীকার করবো। আমাদের কর্মস্পৃহা বাড়াতে হবে, আমাদেরকে মাঠ পর্যায়ে কাজ করতে হবে। আল্লাহ পাক আমাদের সকল ভাইকে মাঠে নামার তাওফীক দান করুন। জমিয়তকে শক্তিশালী ও গতিশীল করার তাওফীক দান করুন। ত্যাগ ও কুরবানীর মাধ্যমে সংগঠনকে আগে বাড়িয়ে নেয়ার তাওফীক দান করুন। আমীন।

বৈঠকে সাংগঠনিক কমিটি দেশব্যাপী দলীয় কার্যক্রমকে আরো গতিশীল করতে উপায় নির্ধারণের জন্য উপস্থিত নেতাদের মতামত ও সুপারিশ গ্রহণ শেষে আগামী দু’ মাসের সাংগঠনিক পরিকল্পনা গ্রহণ করা হয়। এ ছাড়াও ৮ বিভাগের জন্য ৮ জন সহ-সাংগঠনিক সম্পাদককে দায়িত্বশীল নির্ধারণ করা হয়। তারা প্রতি ২ মাস পর পর সাংগঠনিক বৈঠকে তাদের রিপোর্ট পেশ করবেন। সাংগঠনিক সম্পাদকদের পরবর্তী সভা আগামী ২ ডিসেম্বর ২০২০ ঈসায়ী তারিখে অনুষ্ঠিত হবে।

বৈঠকে অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন- যুগ্মমহাসচিব মুফতি মনির হোসাইন কাসেমী, অর্থসম্পাদক মুফতি জাকির হোসাইন কাসেমী, প্রচার সম্পাদক মাওলানা জয়নুল আবেদীন, দপ্তর সম্পাদক আবদুল গাফফার ছয়ঘরী, সহ-সাংগঠনিক সম্পাদক মুফতি মাহবুব উল্লাহ, মাওলানা বশীর আহমদ (মুন্সীগঞ্জ), মাওলানা আফজাল হোসেন রহমানী, মাওলানা হাফিজ আব্দুর রহমান সিদ্দিকী, মুফতি নাছির উদ্দিন খান, যুববিষয়ক সম্পাদক মাওলানা তাফহিমুল হক, ছাত্রবিষয়ক মাওলানা মাওলানা ইখলাসুর রহমান রিয়াদ প্রমুখ।

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com