Home রেসিপি সহজে কীভাবে মজাদার হালিম তৈরি করবেন, জেনে নিন!

সহজে কীভাবে মজাদার হালিম তৈরি করবেন, জেনে নিন!

শীত, বর্ষা বা রমযানে ইফতারির আইটেমে হালিম পছন্দ করেন না, এমন মানুষ খুবই কম আছেন। কিন্তু বাইরে থেকে তৈরি হালিম কিনে এনে অনেকেই পেটের অসুখে ভূগে থাকেন। কিন্তু আপনি চাইলে সহজেই ঘরে বসে স্বাস্থ্যসম্মত মজাদার হালিম তৈরি করতে পারেন। আপনাদের জন্য খুব সহজ রেসিপি নীচে দেয়া হল-

উপকরণ: মসুর ডাল-আধা কাপ, মুগ ডাল- আধা কাপ, বুটের ডাল- আধা কাপ, খেসারি ডাল- আধা কাপ, মাষকলাই ডাল- আধা কাপ, অবহর ডাল- আধা কাপ,  পেঁয়াজ কুচি ২কাপ, আদা বাটা ১টেবিল চামচ, রসুন বাটা- ১ টেবিল চামচ, দারচিনি, এলাচ, তেজপাতা পছন্দমতো, পোলাও-এর চাল- আধা কাপ, গমের গুঁড়া- আধা কাপ, মরিচ গুঁড়া- ১ চা চামচ, হলুদ গুঁড়া-১ চা চামচ, আদা কুচি- ২ টেবিল চামচ, ধনে পাতা ও কাঁচামরিচ কুচি- ২ টেবিল চামচ, তেল ১কাপ, লেবুর রস, বিট লবণ, লবণ- পরিমাণমতো, খাসির মাংস- ১ কেজি।

প্রস্তুত প্রণালী: পাত্রে তেল গরম করে প্রথমে পেঁয়াজ বেরেস্তা করে অর্ধেক তুলে রাখুন। এবার এই তেলে খাসির মাংস আদা-রসুন-দারচিনি-এলাচ-হলুদ-মরিচ ও অন্যান্য মসলা দিয়ে ভাল করে ভুনা করুন। সব ডাল একসঙ্গে সেদ্ধ করে রান্না করা মাংসের মধ্যে দিয়ে আবার কিছুক্ষণ রান্না করুন। এবার পোলাও-এর চাল ও গমের গুঁড়া দিয়ে আরও কিছুক্ষণ রান্না করুন।

পরিবেশনের সময় আদা কুচি, লেবুর রস, পেঁয়াজ বেরেস্তা, পোড়া মরিচের গুঁড়া, চিড়া ভাজা যার যার পছন্দমতো ওপরে ছড়িয়ে দিন।

– উম্মে হাবীবাহ