Home রাজনীতি প্রতিকূল পরিবেশেও দ্বীনের কাজ আঞ্জাম দিয়ে যেতে হবে: আল্লামা নূর হোসাইন কাসেমী

প্রতিকূল পরিবেশেও দ্বীনের কাজ আঞ্জাম দিয়ে যেতে হবে: আল্লামা নূর হোসাইন কাসেমী

জমিয়ত ঢাকা মহানগর কমিটির মাসিক নির্বাহী বৈঠকে প্রধান অতিথির বক্তব্য দিচ্ছেন আল্লামা নূর হোসাইন কাসেমী। ছবি- উম্মাহ।

বৃটিশবিরোধী স্বাধীনতা আন্দোলনে নেতৃত্বদানকারী ঐতিহ্যবাহী শতবর্ষী ইসলামী রাজনৈতিক দল জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ-এর মহাসচিব শায়খুল হাদীস আল্লামা নূর হোসাইন কাসেমী বলেছেন, প্রতিকুল পরিবেশেও ইসলামী আন্দোলনের কাজ আঞ্জাম দিয়ে যেতে হবে। আমাদের প্রিয়নবী (সা.) নবুওয়্যাতের ২৩ বছরের মধ্যে ১৯ বছরই প্রতিকুল পরিবেশে দ্বীনের কাজ আঞ্জাম দিয়েছেন। সাহাবায়ে কেরাম (রাযি.) ও আমাদের আকাবিরগণ (রাহ.) তাদের পুরা জীবনই প্রতিকূল পরিবেশে থেকে দ্বীনের ঝান্ডাকে বুলন্দ করেছেন। বর্তমান সময়েও দ্বীন কায়েমের আন্দোলনে যারা কাজ করবে, তাদেরকেও পরিবেশ পরিস্থিতির দিক বিবেচনা না করে দ্বীনের মিশন নিয়ে সম্মুখপানে অগ্রসর হতে হবে।

গতকাল (১৩ আগস্ট) সোমবার বাদ আসর পল্টনস্থ দলের কেন্দ্রীয় অফিসে জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ ঢাকা মহানগর কমিটির মাসিক নির্বাহী বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে জমিয়ত মহাসচিব আল্লামা নূর হোসাইন কাসেমী এসব কথা বলেন।

মহানগর জমিযতের সভাপতি ও কেন্দ্রীয় যুগ্মমহাসচিব আল্লামা মঞ্জুরুল ইসলাম আফেন্দীর সভাপতিত্বে ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মুফতি বশিরুল হাসান খাদিমানীর পরিচালনায় অনুষ্ঠিত বৈঠকে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কেন্দ্রীয় জমিয়তের প্রচার সম্পাদক মাওলানা জয়নুল আবেদীন।

বক্তব্য রাখেন মহানগর সিনিয়র সহসভাপতি মাওলানা আব্দুল কুদ্দুস, যুগ্ম সাধারণ সম্পাদক মাওলানা মাহবুবুর রহমান, মাওলানা নূর মোহাম্মদ কাসেমী, সহ-সাধারণ সম্পাদক মাওলানা শরীফ মুহাম্মদ ইয়াহইয়া, মাওলানা মুজিবুর রহমান, সাহিত্য বিষয়ক সম্পাদক মাওলানা হাসসান মাহমুদ, শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক মাওলানা ইমরানুল বারী সিরাজী, তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক মাওলানা উমর আলী, যুববিষয়ক সম্পাদক মাওলানা জাবের কাসেমী, ছাত্র বিষয়ক সম্পাদক মাওলানা বুরহান উদ্দিন, যাত্রাবাড়ী থানা সভাপতি মাওলানা হারুনুর রশিদম খিলগাঁও থানা সভাপতি মাওলানা নূর আলম, সাধারণ সম্পাদক মাওলানা বিন ইয়ামিন, কামরাঙ্গিরচর থানা সভাপতি মাওলানা আব্দুর রশিদ, লালবাগ থানা সাধারণ সম্পাদক মাওলানা আব্দুল জলিল, চকবাজার থানা সাধারণ সম্পাদক মাওলানা আব্দুল কায়ূম, উত্তরখান থানা সাধারণ সম্পাদক মাওলানা আবুল বাশার  মাওলানা রেজাউল করীম রেজা প্রমুখ।

বৈঠকে আল্লামা কাসেমী আরো বলেন, একদিকে গণতান্ত্রিক শাসনে দেশ পরিচালনার দাবী করা হচ্ছে, অন্যদিকে সরকার ও সরকারী দলের যৌক্তিক সমালোচনা করলেও সেটাকে রাষ্ট্রদ্রোহিতার মতো অপরাধ বিবেচনা করা হচ্ছে। মানুষ যে ভাল নেই, এই কথা বলারও আজ অধিকার নেই। কোটি কোটি কৃষক, বিভিন্ন পেশাজীবি, ক্ষুদ্র ব্যবসায়ী, দিনমজুরের অভাব, অনটন ও দুর্ভোগের শেষ নেই। তারা কীভাবে দিনাতিপাত করছেন, তার কোনই খোঁজ নিচ্ছে না সরকার। সুশাসন প্রতিষ্ঠার কথা বলা হলে সেটাকেও রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্র বিবেচনায় নিয়ে টুঁটি চেপে ধরছে। রাষ্ট্রের উপর স্বৈরাচারিতা কতটা ভয়ানকভাবে চেপে বসলে এমন পরিস্থিতির উদ্ভব হতে পারে, ভাবাই যায় না।

তিনি বলে, এভাবে একটা দেশ, একটা সমাজ চলতে পারে না। এমন পরিস্থিতি থেকে পরিত্রাণ পেতে দেশের জনগণ ইনসাফপূর্ণ একটি সুষ্ঠু সমাজ বিনির্মাণ করতে ফরিয়াদ করছে। জনগণ স্বস্তির নিঃশ্বাস ফেলতে ছটফট করছে। কিন্তু রাজনীতিতে অনিয়ম-দুর্নীতি ও স্বজনপ্রীতি এতটা ঝেঁকে বসেছে যে, মানুষ কোথাও আস্থা খুঁজে পাচ্ছে না।

আল্লামা নূর হোসাইন কাসেমী বলেন, জনগণকে আস্থায় নিতে হলে এবং দূর্নীতি মুক্ত সমাজ ও রাষ্ট্র প্রতিষ্ঠা করতে হলে জমিয়ত নেতাকর্মীদেরকে প্রতিকুল পরিবেশেও কৌশল ও বুদ্ধিমত্তার সাথে কাজ করে যেতে হবে। মু’মিন মুসলমানগণ কখনোই প্রতিকূলতায় দ্বীনি ও সেবামূলক কাজে হাল ছেড়ে দেন না।