Home ইসলাম করোনাকালে প্রথম যে দেশের ওমরাহযাত্রীরা আসবেন আজ

করোনাকালে প্রথম যে দেশের ওমরাহযাত্রীরা আসবেন আজ

করোনা সংক্রমণ রোধে দীর্ঘ ১৮ মাস পর বিদেশিদের ওমরাহ কার্যক্রম শুরু হয়েছে। আবেদন শুরুর তিন দিন পর আজ নাইজেরিয়া থেকে প্রথম ওমরাহ পালনকারী দল সৌদি এসে পৌঁছবেন। সৌদির হজ ও ওমরাহ কমিটির একজন জ্যেষ্ঠ সদস্য এ খবর জানিয়েছেন। 

সৌদি গেজেটে খবর থেকে জানা যায়, আজ শুক্রবার রাত ৯টায় এ বছরের প্রথম ওমরাযাত্রী হিসেবে নাইজেরিয়ার মুসল্লিরা সৌদি এসে পৌঁছবেন। জেদ্দাস্থ কিং আবদুল আবদুল আজিজ বিমানবন্দরে তাঁরা অবতরণ করবে বলে জানিয়েছেন সৌরিদ হজ ও ওমরাহ বিষয়ক জাতীয় কমিটির সদস্য হানি আলি আল আমিরি। 

আল আমিরি আরো জানান, ওমরাযাত্রীদের বিমানবন্দর থেকে হোটেলে নিয়ে যাওয়া, আবাসন ব্যবস্থাপনা ও মসজিদুল হারামে প্রবেশসহ সার্বিক তত্ত্বাবধানে দায়িত্বশীল প্রতিষ্ঠানগুলো কাজ করছে। 

আরও পড়তে পারেন-

সৌদি কর্তৃপক্ষের তত্ত্বাবধানে ‘ইতামারনা’ অ্যাপের সাহায্যে ওমরার পক্রিয়া সম্পন্ন হয়। এছাড়াও অ্যাপের মাধ্যমে ওমরাহ পালন ও মসজিদে নববি জিয়ারতের সব কার্যক্রমের ফলোআপ দেওয়া হবে। আর অনলাইন প্লাটফর্মের মাধ্যমে ফ্লাইট, পরিবহন, হোটেলসহ ওমরাহ বিষয়ক সব সুযোগ-সুবিধার ব্যবস্থা থাকবে বলে জানিয়েছে আল আমিরি।

গত ১০ আগস্ট থেকে বিদেশি ওমরাযাত্রীদের আবেদন শুরু হয়। পবিত্র মসজিদুল হারামে প্রতিদিন ৬০ হাজারের বেশি মুসল্লির ওমরাহ পালনের ব্যবস্থা করা হয়। ফলে প্রতিমাসে ২০ লাখ মুসল্লি ওমরাহ পালন করবেন। এ সংখ্যা ধীরে ধীরে আরো বাড়ানো হবে বলে জানা যায়। 

করোনা সংক্রমণ রোধে ২০২০ সালের মার্চ থেকে সৌদির বাইরের দেশের নাগরিকরা ওমরাহ পালন করতে পারেননি। এরপর অক্টোবর মাস থেকে কেবল সৌদিতে অবস্থানরত সীমিত সংখ্যক মুসল্লি স্বাস্থ্যবিধি মেনে ওমরাহ পালন করেন এবং মক্কা মদিনার পবিত্র দুই মসজিদে নামাজ আদায় করেন। এছাড়াও করোনাকালে দুটি হজ অনুষ্ঠিত হয়েছে। ২০২০ সালে সৌদিতে অবস্থানরত মাত্র ১০ হাজার মুসল্লি হজ পালন করেন। এ বছর প্রায় ৬০ হাজার মুসল্লি হজ পালন করেন।

সূত্র: সৌদি গেজেট।

উম্মাহ২৪ডটকম: আইএএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।