Home ইসলাম ইসলামে মানবাধিকারের গুরুত্ব

ইসলামে মানবাধিকারের গুরুত্ব

ষষ্ঠদশ শতাব্দিতে নির্মিত গ্র্যান্ড মসজিদ, সেরাং সিটি, বন্টেন।

।। মাওলানা মুহাম্মদ আব্দুচ্ছালাম বাগেরহাটী ।।

মানবাধিকার বা মানুষের অধিকার ইসলাম ধর্মে একটি গুরত্বপূর্ণ বিষয়। ইসলাম মানুষের মর্যাদার উপর অসাধারণ গুরুত্বারোপ করেছে। ইসলামে ধনী-দরিদ্র, সাদা-কালো, আরব-অনারব, প্রাচ্য-প্রতীচ্য, উঁচু-নীচু কোন ভেদাভেদ নেই। তারা সকলেই আদমের সন্তান। ইসলামে মানুষের জীবন, স্বাধীনতা এবং ব্যক্তিগত নিরাপত্তার বিষয়টি অত্যন্ত গুরুত্বের সাথে বিবেচনা করা হয়।

মাতা-পিতার অধিকার, নারীর অধিকার, শ্রমিকের অধিকার, শিশুর অধিকার ইসলামে গুরুত্বপূর্ণ অধিকার। যা বর্তমান বিশ্বে প্রতিনিয়ত লঙ্ঘিত হচ্ছে।

মানুষের অবিচ্ছেদ্য অধিকারের মধ্যে আছে জীবন ধারণের অধিকার, সম্পত্তির অধিকার, ধর্মের অধিকার, কর্মসংস্হানের অধিকার, পরিবার গঠনের অধিকার, ন্যায়বিচার লাভের অধিকার, মত প্রকাশের অধিকার। এই অধিকার লঙ্ঘিত হলে মানুষের বেঁচে থাকা অর্থহীন ও অসম্ভব হয়ে পড়ে।

মানুষই মানুষের অধিকার হরণ করে। ফলে ব্যক্তি ও সমাজ জীবনে দেখা দেয় চরম বিশৃঙ্খলা, সৃষ্টি হয় অরাজকতা। এমনিভাবে ক্রমশ নষ্ট হয় দেশের শান্তি, বিশ্বের শান্তি। মহানবী (সা.)এর সময়কাল, খুলাফায়ে রাশেদীন এবং তাঁদের পরবর্তি কালেও দেখা গেছে, প্রভু-ভৃত্য, আমির-ফকির, মুসলিম-অমুসলিম সকলেই সমান মর্যাদার অধিকারী। বস্তুতঃ ইসলাম সকলের সমান অধিকার ও সমান স্বাধীনতার নিশ্চয়তা প্রদান করে।

লেখক: খতীব- সীমান্ত স্কয়ার জামে মসজিদ, পিলখানা, ধানমন্ডি-২, ঢাকা-১২০৫।