Home ইসলাম ‘মুহাম্মদ’ ইসরাইলে ছেলে শিশুদের সবচেয়ে জনপ্রিয় নাম

‘মুহাম্মদ’ ইসরাইলে ছেলে শিশুদের সবচেয়ে জনপ্রিয় নাম

উম্মাহ অনলাইন: ইসরাইলে চলতি বছরে ছেলেশিশুদের সবচেয়ে জনপ্রিয় নাম হচ্ছে- ‘মুহাম্মদ’। গতকাল মঙ্গলবার দেশটির জনসংখ্যা ও অভিবাসন কর্তৃপক্ষ এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। গত ১২ মাসে দেড় লাখেরও বেশি শিশু জন্ম নেয় ইসরাইলে। তাদের নামকরণে ১০টি জনপ্রিয় নাম সবচেয়ে বেশি ব্যবহার করা হয়েছে। ছেলেদের জনপ্রিয় নাম হচ্ছে- মুহাম্মদ, ইয়োসেফ, অ্যারিয়াল, ওমার, আদম, ডেভিড, ড্যানিয়াল, লাভি, এটান, উরি। আর মেয়েদের নাম হচ্ছে- তামার, অ্যাভিগাল, মিরিয়াম, সারা আদেল, ইয়াল, নোয়া, শিরা, নয়া, লিয়া। খবর- ইসরাইলি পত্রিকা ‘হারিৎজ’-এর।

ইসরাইলে চলতি বছরে ছেলেশিশুদের সবচেয়ে জনপ্রিয় নাম হচ্ছে মুহাম্মদ। মঙ্গলবার দেশটির জনসংখ্যা ও অভিবাসন কর্তৃপক্ষ এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। গত ১২ মাসে দেড় লাখেরও বেশি শিশু জন্ম নেয় ইসরাইলে। তাদের নামকরণে ১০টি জনপ্রিয় নাম সবচেয়ে বেশি ব্যবহার করা হয়েছে।

ছেলেদের জনপ্রিয় নাম হচ্ছে- মোহাম্মদ, ইয়োসেফ, অ্যারিয়াল, ওমার, আদম, ডেভিড, ড্যানিয়াল, লাভি, এটান, উরি। আর মেয়েদের নাম হচ্ছে- তামার, অ্যাভিগাল, মিরিয়াম, সারা আদেল, ইয়াল, নোয়া, শিরা, নয়া, লিয়া।

মুহাম্মদের মতো আরবি ভাষার নামগুলো বাদ দিয়ে সবচেয়ে জনপ্রিয় ইহুদি নামগুলোও প্রকাশ করেছে ইসরাইল। কিন্তু এই পঞ্চমবারের মতো কট্টর ইহুদি রাষ্ট্র ইসরাইলে মুসলমানদের শেষ নবী হযরত মুহাম্মদে (সা.)এর নাম জনপ্রিয়তায় শীর্ষে রয়েছে। উল্লেখ্য, বিশ্বজুড়ে মুহাম্মদই সবচেয়ে জনপ্রিয় নাম বলে বিভিন্ন জরিফের ফলাফল থেকে মনে করা হয়ে থাকে।

ইসরাইলের ৮০ লাখ জনসংখ্যার মধ্যে সাড়ে ১৭ শতাংশ হচ্ছেন ফিলিস্তিনিরা। দেশটি এসব নাগরিকের ওপর ব্যাপক বৈষম্যমূলক নীতি আরোপ করে রেখেছে। ২০১৩ সালে ইসরাইলি দৈনিক হারিৎজ অভিযোগ করেছে, সরকারি তালিকায় আরব থেকে উৎপত্তি হওয়া নামগুলো বাদ দেয়ার বিষয়টি ধামাচাপা দিতে দেশটির কর্তৃপক্ষ মুহাম্মদকে সবচেয়ে জনপ্রিয় নাম হিসেবে দেখাচ্ছে।

ইসরাইলকে একমাত্র ইহুদি রাষ্ট্র হিসেবে আখ্যায়িত করে পার্লামেন্টে নতুন আইন পাস করা হয়েছে। যেটিকে বর্ণবাদী আখ্যা দিয়ে সমালোচনা করেছে আন্তর্জাতিক সম্প্রদায়।