Home বিজ্ঞান ও প্রযুক্তি ফেসবুকের স্মার্ট গ্লাস: চশমাই তুলবে ছবি, হবে ফোন কলও

ফেসবুকের স্মার্ট গ্লাস: চশমাই তুলবে ছবি, হবে ফোন কলও

মোবাইল ফোন হাতে নিয়ে চলাফেরার দিন বুঝি ফুরোল!  এবার চশমাই কথা বলবে, তুলবে ছবি, শোনাবে গানও। চশমার একটি বোতামই করবে মুশকিল আসান।  

রে-ব্যানের সঙ্গে মিলে এমনই ‘স্মার্ট গ্লাস’ এনেছে ফেসবুক। এই আধুনিক চশমা দিয়ে যেমন ফোন করা যাবে, তেমন স্ক্রিনে দেখা যাবে নানা তথ্যও। স্মার্ট গ্লাসে থাকবে ক্যামেরা। চোখের সামনে যা দেখবেন, তাই ছবিতে ধারণ করতে পারবে এই চশমা। হবে লাইভ স্ট্রিমও। আপাতত ২০টি ডিজাইনের স্মার্ট গ্লাস তৈরি হয়েছে। আমেরিকা, ইংল্যান্ড, ইটালিসহ আয়ারল্যান্ড, অস্ট্রেলিয়া এবং কানাডাতেও পাওয়া যাচ্ছে এই সানগ্লাস।

২০১৯ সালেই এই ধরনের চশমা আনার ঘোষণা করেছিল ফেসবুক। এই চশমার নাম দেওয়া হয়েছে ‘রে-ব্যান স্টোরিজ’। এই ধরনের স্মার্ট গ্লাস তৈরির চেষ্টা এর আগে গুগলও করেছে। এরপর দেখা গেছে স্ন্যাপস স্পেকট্যাকলসও। তবে সেই সব চশমা তেমন জনপ্রিয় হয়নি।

আরও পড়তে পারেন-

ফেসবুকের প্রধান নির্বাহী এবং নিয়ন্ত্রক অংশীদার মার্ক জাকারবার্গের কথায়, ‘অগমেন্টেড রিয়্যালিটি এবং ভার্চুয়াল রিয়্যালিটিই হল টেক জগতের ভবিষ্যৎ। সে কারণে নানা ধরনের প্রযুক্তি নিয়ে কাজ শুরু হয়েছে। এই চশমা সেই প্রকল্পের মধ্যেই পড়ে। আগামী দিনে স্মার্ট গ্লাসে আরও নানা ধরনের ফিচার যোগ করার ভাবনা রয়েছে।’

রে-ব্যান স্টোরিজের চশমায় থাকছে ৫ মেগা পিক্সেলের ক্যামেরা। ছবির পাশাপাশি ৩০ সেকেন্ডের ভিডিও তোলা যাবে। রয়েছে এলইডি লাইট, যা ছবি তোলার সময় আশপাশের মানুষকে জানান দেবে। এছাড়াও আছে দু’টি স্পিকার ও তিনটি মাইক্রোফোন। এখান থেকে তোলা ছবি বা অন্যান্য তথ্য ভাগ করে নেওয়া যাবে ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপেও। তবে এই চশমা ব্যবহার করতে ফেসবুকে অ্যাকাউন্ট লাগবে। শতভাগ চার্জ দেওয়া থাকলে তা টানা ছ’ঘণ্টা ব্যবহার করা যাবে।

  • সূত্র- আজকাল ডট ইন

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।