Home মহিলাঙ্গন পুণ্যবতী যেসব নারী জান্নাতের যে কোন দরজা দিয়ে ইচ্ছা প্রবেশ করতে পারবে

পুণ্যবতী যেসব নারী জান্নাতের যে কোন দরজা দিয়ে ইচ্ছা প্রবেশ করতে পারবে

।। আল্লামা মুফতি জসিম উদ্দীন ।।

রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন- যে মহিলা পাঁচ ওয়াক্ত নামায পড়ে, নিজেকে গুনাহের কাজ থেকে হিফাযত করে, স্বামীর অনুস্বরণ করে; অন্য বর্ণনাতে আছে- রমযান শরীফের রোযা রাখে, স্বামীর মালকে হিফাযত করে, জান্নাতের যেই দরজা দিয়ে ইচ্ছে, সে প্রবেশ করতে পারবে।

হযরত আবু হুরায়রা (রাযি.) হতে বর্ণিত, রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন- যে মহিলা আল্লাহকে ভয় করে গুনাহ্ করবে না এবং আল্লাহর ইবাদত করবে এবং নিজ ইজ্জতের হিফাযত করবে, স্বামীর তাবেদারী অর্থাৎ- অনুস্বরণ করবে, তার জন্য বেহেস্তের আটটি দরজা খুলে দেওয়া হবে এবং তাকে বলা হবে, যে দরজা দিয়ে চাও, তুমি জান্নাতে প্রবেশ হয়ে যাও।

নেক্কার মহিলা নেক্কার পুরুষের পূর্বে জান্নাতে প্রবেশ করবে

হযরত আবু উমামা (রাযি.) বলেন, রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন- হে মহিলার জামাত! তোমরা স্বরণ রাখ, তোমাদের মধ্যে যারা নেক্কার, তারা নেক্কার পুরুষদের পূর্বে জান্নাতে প্রবেশ করবে। আর তাদের স্বামী যখন আসবে, তখন তাদেরকে গোসল করিয়ে এবং খুশবু লাগিয়ে স্বামীদের হাওলা করা হবে। লাল হুলুদ রঙের সাওয়ারীর উপর তাদের পুত্ররা থাকবে সাজানো মুতির ন্যায়।

মহিলাদের জন্য জিহাদের সাওয়াব

হযরত আনাস (রাযি.) থেকে বর্ণিত- একদা এক মহিলা রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের দরবারে আরয করলেন, হে আল্লাহর রাসূল (সা.)! পুরুষরা জিহাদ করে অনেক সাওয়াব পাচ্ছে, অথচ আমরা মহিলাদের জন্য এমন কোন আমল আছে কি, যাতে জিহাদের ফযীলত পাওয়া যায়? আল্লাহর রাসূল (সা.) ইরশাদ করেন, হ্যাঁ, নিশ্চয় মহিলাদের ঘরের কাজকর্ম ও স্বামীর খিদমত আঞ্জাম দেওয়া জিহাদের ফযীলতের সমতূল্য।

ঘরের খাওয়া দাওয়া তৈরী করা, ছেলে সন্তানকে লালন-পালন করা, কাপড় ইত্যাদি ধোওয়া, ঘর পরিস্কার করার মাঝে জিহাদের সাওয়াব বলা হয়েছে।

হযরত ইবনে উমর (রাযি.) থেকে বর্ণিত, তিনি বলেন- আমি রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে এ কথা বলতে শুনেছি যে, তোমাদের মধ্যে প্রত্যেক জন নেগাহবান বা দায়িত্ববান। তোমাদের প্রত্যেককে অধিনস্থ সম্পর্কে জিজ্ঞাসা করা হবে, ইমামকে তার প্রজাদের সম্পর্কে জিজ্ঞাসা করা হবে, ঘরের পুরুষ তার ছেলে সন্তানের উপর নেগাহবান (শাসক), মহিলা তার স্বামীর ঘরের কাজের দায়িত্ববান, তাকে সে সম্পর্কে জিজ্ঞাসা করা হবে। খাদেম ও চাকর তার মালিকের মালের উপর দায়িত্ববান, তাকে সেই সম্পর্কে জিজ্ঞাসা করা হবে।

হযরত ইবনে আব্বাস (রাযি.) থেকে বর্ণিত, রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, যদি কোন মহিলাকে পাও, তার কাছে এ কথা পৌঁছিয়ে দাও যে, স্বামীকে মানা ও তার ইহসানের স্বিকার করা জিহাদের সমান। কিন্তু সে রকম মহিলা খুবই কম।

লেখকঃ উস্তাদুল হাদীস ওয়াল ফিক্বহ এবং সহকারী পরিচালক- আল জামিয়াতুল আহলিয়া দারুল উলূম মুঈনুল ইসলাম, হাটহাজারী, চট্টগ্রাম।

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।