Home ধর্মীয় প্রশ্ন-উত্তর উমরার তাওয়াফ বা তাওয়াফে যিয়ারতের পর সায়ী না করে হেরেমের বাইরে আসলে...

উমরার তাওয়াফ বা তাওয়াফে যিয়ারতের পর সায়ী না করে হেরেমের বাইরে আসলে দম লাগবে কিনা?

প্রশ্নঃ উমরা’র তাওয়াফ অথবা তাওয়াফে যিয়ারতের পর সায়ী না করে যদি কেউ কোন জরুরী কারণে হেরেম শরীফের বাইরে আসে, তাহলে কি দম বা সাদকা ওয়াজিব হবে?

  • কাজী সাদেক হোসেন, খুলনা বিদ্যুৎ কেন্দ্র, খুলনা।

উত্তরঃ উমরা’র তাওয়াফ না করা এবং তাওয়াফে যিয়ারতের পর সায়ী না করা দু’টি ভিন্ন ভিন্ন মাসআলা। তাই উমরা’র তাওয়াফের কথা প্রথমে আলোচনা করা হল। উমরা’র জন্য তার তাওয়াফ হল রুকন স্বরূপ, যা আদায় করা না হলে উমরা আদায় হবে না। আবার এর কিছু ওয়াজিব কাজ আছে। যেমন সাফা-মারওয়ায় ছায়ী করা, হলক্ব কিংবা তাক্বসীর করা (মাথার চুল মু-ানো অথবা ছাটানো) ইত্যাদি। তবে কারণ বশতঃ এগুলোর কোন একটি আদায়ে বিলম্ব হয়ে গেলে অসুবিধা নেই। ‘হজ্বে কিরান’কারীর উমরা’র ব্যাপারটা একটু ভিন্ন। অর্থাৎ হজ্বে কিরান আদায়কারীর জন্য উমরা করার সময় নির্ধারিত আছে। এই নির্ধারিত সময় যদি অতিক্রম হয়ে যায়, তাহলে তার ভিন্ন অবস্থা হবে, যার আলোচনা এখানে উদ্দেশ্য নয়।

এখন কথা হচ্ছে, স্বাভাবিকভাবে উমরা আদায়কারী যদি কোন জরুরী কারণে হেরেম শরীফের বাইরে চলে আসে, তাহলে সে পুনরায় হেরেম শরীফে প্রত্যাবর্তন করতঃ তাওয়াফ আদায় করে নিবে। আর যদি অনিবার্য কারণে বের হওয়ার পর আর প্রবেশ করা সম্ভব না হয়, তাহলে তাৎক্ষণিকভাবে হাদ্য়ী (দম) প্রেরণ করতে হবে। এবং পরবর্তীতে এই তাওয়াফের ক্বাযা আদায় করতে হবে। যে কোন প্রকার উমরা’ই হোক না কেন, তার ক্বাযা অবশ্যই আদায় করতে হবে।

হেরেম শরীফ থেকে যদি ইচ্ছাকৃতভাবে বের হয়ে যায়, তাহলে সে উমরা’র তাওয়াফ আদায় না করা পর্যন্ত হারামই থেকে যাবে, হালাল হবে না। এমনকি সে যদি স্বগৃহেও চলে আসে তথাপিও সে হালাল হবে না। অর্থাৎ ইহ্রাম বাঁধা অবস্থায় যেসব কাজ করা নিষিদ্ধ ছিল, এই উমরা আদায় না করা পর্যন্ত সেসব কাজ তার জন্য নিষিদ্ধ থেকে যাবে। এজন্য সে গুনাহ্গারও হবে। এক্ষেত্রে বিশেষভাবে লক্ষ্যণীয় হচ্ছে, যদি ওজরবশতঃ এরূপ হয়ে থাকে, তাহলে হাদ্য়ী (দম) প্রেরণ দ্বারা হালাল হওয়া যাবে। কিন্তু উক্ত উমরা’র ক্বাযা আদায়ের ওয়াজিব হুকুমটি স্বস্থানে বহাল থাকবে।

দ্বিতীয় বিষয় তাওয়াফে যিয়ারতের পর সায়ী না করার ব্যাপারে আলোচনা করা যাক। তাওয়াফে যিয়ারতের পর সায়ী না করে শরীয়ত সম্মত কোন কারণে হেরেম শরীফের বাইরে চলে আসলে, এমনকি ওজরবশতঃ উক্ত ছায়ী না করে স্বদেশে চলে আসলেও কোন দম বা সাদ্কা ওয়াজিব হবে না। তাছাড়া যদি বিনা ওজরে হেরেম শরীফের বাইরে বের হয়ে আবার প্রবেশ করে ছায়ী আদায় করে নেয়, তাহলেও দম বা সাদ্কা ওয়াজিব হবে না। কিন্তু যদি বিনা ওজরে বের হয়ে একেবারে স্বদেশে চলে আসে, তাহলে দম ওয়াজিব হবে, যা হেরেমে প্রেরণ করতে হবে। এতে হজ্ব আদায় হয়ে যাবে।

তথ্যসূত্র- আল্ মাওছূআতুল ফিক্বহিয়্যা-২৬/৯৩, ৯৪, ২৯/১২২, ৩০/৩১৮, ৩২৮, বাহ্রুর রায়েক্ব-৩/২২, ২৩, হিদায়া-১/২৫৫, হাশিয়া নং ২, বাদায়ে’-২/১৩৫, ফাত্ওয়ায়ে শামী-২/৫৫১।

উত্তর দিয়েছেন- আল্লামা মুফতি জসিমুদ্দীন

মুফতি, মুহাদ্দিস, মুফাসসির ও সহকারী পরিচালক-
জামিয়া আহলিয়া দারুল উলূম মুঈনুল ইসলাম হাটহাজারী মাদ্রাসা, চট্টগ্রাম।

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।