Home ফিকহ ও মাসায়েল তারাবীর নামাজের কতিপয় মাসআলা

তারাবীর নামাজের কতিপয় মাসআলা

- আল্লামা মুফতি জসিমুদ্দীন।

।। আল্লামা মুফতি জসিমুদ্দীন ।।

হযরত রাসূলুল্লাহ (সা.) বলেছেন, তোমরা নিশ্চয় জানিও যে, আল্লাহ তাআলা তোমাদের উপর রমযান শরীফের রোযা ফরয করেছেন এবং তার রাত্রে তারাবীহর নামায সুন্নাত করেছেন। অতএব যে ব্যক্তি খালেছ নিয়তে ঈমানের সাথে শুধু সাওয়াবের আশায় এই মাসে দিনের বেলায় রীতিমত রোযা রাখবে এবং রাত্রিতে রীতিমত তারাবীহর নামায পড়বে, তার বিগত সব (ছগীরা) গুনাহ মিটিয়ে দেয়া হবে। (বেহেশতী জেওর)।

১। পবিত্র রমযান মাসে ইশা’র নামাযের ফরয ও সুন্নাতের পর বিশ রাকাত তারাবীহর নামায নারী-পুরুষ সবার উপর সুন্নাতে মুয়াক্কাদা। পুরুষগণ তারাবীর নামায মসজিদে জামাতে আদায় করবে এবং মহিলাগণ ঘরে একাকী আদায় করবে।

২। তারাবীর জামাত সুন্নাতে কিফায়া। যদি মহল্লার মসজিদে জামাত অনুষ্ঠিত হয় এবং এমতাবস্থায় কেউ যদি নিজ গৃহে পৃথকভাবে তারাবীহ পড়ে ফেলে, তাহলে সুন্নাত আদায় হয়ে যাবে। যদিও সে ব্যক্তি জামাত ও মসজিদের সাওয়াব থেকে বঞ্চিত হবে। আর মহল্লার কোথায়ও যদি জামাত অনুষ্ঠিত না হয়, তাহলে সকলেই সুন্নাত পরিত্যাগ করার গুনাহে গুনাহ্গার হবে।

৩। তারাবীহ্তে সমস্ত কুরআন শরীফ খতম করা সুন্নাত। কোথাও কুরআনের হাফেয পাওয়া না গেলে, হাফেয সাহেব কুরআন শরীফ শোনানোর জন্য পারিশ্রমিক চাইলে ছোট ছোট সূরা দ্বারাই তারাবীহর নামায আদায় করে নিতে হবে। পারিশ্রমিকের বিনিময়ে কুরআন শরীফ শ্রবণ কোনক্রমেই কাম্য নয়। কেননা, কুরআন শোনানোর জন্য পারিশ্রমিক দেয়া-নেয়া দু’টোই হারাম।

৪। যদি কোন হাফিয সাহেব কোন মসজিদে বিশ রাকাত তারাবীহ্ পড়ে থাকেন, তাহলে একই রাতে সে হাফিয সাহেবের জন্য অন্য মসজিদে তারাবীহ পড়া হারাম।

৫। কারো দু’চার রাকাত তারাবীহ্ বাকী রয়ে গেলে যদি ইমাম সাহেব বিতিরের জামাত পড়তে দাঁড়িয়ে যান, তাহলে তিনি বিতিরের জামাতে শামিল হয়ে যাবেন এবং অবশিষ্ট তারাবীহ পরে পড়ে নিবেন। তবে কেউ বিতিরের পূর্বে অবশিষ্ট তারাবীহ্ পড়তে চাইলে তাও পারবে।

৬। কুরআন শরীফ এমন দ্রুত পাঠ করা, যার দরুন হরফ বাদ পড়ে যায়, গুনাহের কাজ। এমতাবস্থায় ইমাম ও মুক্তাদি কারো কোন সাওয়াব হবে না।

৭। জমহুর উলামাদের ফাতওয়া অনুসারে কোন অপ্রাপ্তবয়ষ্ক বালককে তারাবীর ইমাম বানানো জায়েয নয়। (জাওয়াহিরুল ফিক্বাহ- ১/৩৮২)।

লেখক: মুফতি, মুহাদ্দিস, মুফাসসীর ও সহকারী পরিচালক- জামিয়া আহলিয়া দারুল উলূম মুঈনুল ইসলাম হাটহাজারী মাদ্রাসা, চট্টগ্রাম।

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।