Home ইসলাম যাদের জন্য রমজানের প্রতিটি মুহূর্ত ঈদ

যাদের জন্য রমজানের প্রতিটি মুহূর্ত ঈদ

।। মাওলানা সাইয়েদ মুহাম্মদ হাসানি (রহ.) ।।

নিঃসন্দেহে আল্লাহর এমন বহু প্রিয় ও নিষ্ঠাবান বান্দা আছে, যাদের জন্য রমজান ঈদের চেয়ে কম আনন্দের নয়। যাদের জন্যই কবি বলেছেন, ‘ঈদ তো কয়েকটি মুহূর্ত মাত্র, আর রমজানের প্রতিটি মুহূর্তই যেন ঈদ। ’ তারাই প্রকৃতপক্ষে সৌভাগ্যবান, রমজান যাদের জন্য বসন্তকাল। এই মাসে ভালো কাজের পরিধি এতটা বিস্তৃত হয়, যার পরিধি মহান আল্লাহর ছাড়া কেউ জানে না।

তাদের দেখলে মনে হয়, তাদের সামনে ভিন্ন কোনো জগৎ দৃশ্যমান, তারা ভিন্ন কিছু শুনছে। তাদের দেহ এখানে, কিন্তু তাদের অন্তর অন্য কোথাও। তারা প্রতিটি মুহূর্ত, প্রতিটি শ্বাস-প্রশ্বাসের মূল্য জানে। ধর্মহীন কর্মকাণ্ড তাদের কাছে অত্যন্ত কষ্টের ও অপছন্দনীয়।

আরও পড়তে পারেন-

যদি আমরা সামান্য চেষ্টাও করি, উল্লিখিত বিষয়গুলোর প্রতি লক্ষ রাখি এবং এই কথা ভেবে কিছুদিন পরিশ্রম করি যে এই দিন ও রাত—যা চলে যাচ্ছে, তা কখনো ফিরে আসবে না, তবে আল্লাহর পরিপূর্ণ অনুগ্রহের ওপর আস্থা রেখে বলা যায়, তা আমাদেরও অর্জিত হবে। আমাদের জন্য সেসব কাজ সহজ করে দেবেন, যা আমরা নিজেদের দুর্বলতার কারণে পাহাড়তুল্য মনে হয়।

কিন্তু তার জন্য প্রয়োজন হবে যথাযথ আগ্রহ, অন্তরের ব্যথা, চেষ্টা ও পরিশ্রম। যদি আমরা তা করতে পারি, তবে বিশ্বাস রাখতে হবে যে আল্লাহর রহমতের নদীতে এখনো ঢেউ উঠতে পারে এবং তার অনুকম্পার দৃষ্টি পাপী, দ্বিনবিমুখ, আমলে পিছিয়ে পড়া মানুষের ভাগ্য পরিবর্তনের আহ্বান জানাচ্ছে। বান্দার অনুতাপ ও ফিরে আসা তার কাছে অমূল্য।

তামিরে হায়াত থেকে

মো. আবদুল মজিদ মোল্লার ভাষান্তর

উম্মাহ২৪ডটকম: এসএএম

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।