Home শিক্ষা ও সাহিত্য ইনসাফ ভিত্তিক কর্মবণ্টন ও শরীয়ত অনুযায়ী আমলের গুরুত্ব

ইনসাফ ভিত্তিক কর্মবণ্টন ও শরীয়ত অনুযায়ী আমলের গুরুত্ব

।। আল্লামা হাফেয নাজমুল হাসান কাসেমী ।।

ইনসাফ ভিত্তিক কর্ম বণ্টনের গুরুত্ব
বর্তমান যামানায় প্রায় মাদরাসায়ই আসাতিযা এবং মাদরাসা কর্তৃপক্ষের মাঝে সম্পর্কের ঘাটতি, ঈর্ষাকাতরতা এবং অবিশ্বাসের পরিবেশ লক্ষ্য করা যায়। এর একটি কারণ যেমন, পৃথিবীতে আল্লাহর ভয় কমে যাচ্ছে। ঠিক তেমনিভাবে এর একটি বড় কারণ, পরামর্শের মাধ্যমে কার্য বণ্টন এবং কর্মপন্থা নির্ধারণ না করা বলে আমি মনে করি।

রাসূল (সা.)এর একটি অভ্যাস ছিল যে, সাহাবায়ে কেরামের সাথে পরামর্শ করে প্রত্যেকের অবস্থা ও সক্ষমতা অনুযায়ী কাজ বণ্টন করতেন এবং নিজের যিম্মায়ও কিছু কাজ নিতেন।

প্রসিদ্ধ আছে যে, এক সফরে রাসূল (সা.) লাকড়ি কুড়ানোর কাজ নিজের যিম্মায় নিলেন। পরস্পর পরামর্শের মাধ্যমে কাজ বণ্টন করার মাঝে অনেক উপকারিতা রয়েছে। এর দ্বারা কাজ সহজ এবং দ্রুত হয়। সাথিরা সন্তুষ্ট মনে কাজ করে। প্রত্যেকেই একে অপরের সাহায্যকারী হয়। অবিশ্বাস এবং মতবিরোধ থেকে সকলেই হিফাজতে থাকে। কাজের মাঝে বরকত হয়। তাবলীগ জামাতে এবিষয়ের গুরুত্ব এবং তার উত্তম দৃষ্টান্ত আমাদের সামনে বিদ্যমান।

এই জন্য আমাদেরও পরামর্শের গুরুত্ব বুঝে এর উপর আমল করা উচিত। আল্লাহ তায়ালা আমাদের সাহায্য করুন এবং সমস্ত অকল্যাণ থেকে হিফজত করুন। আমিন!

আরও পড়তে পারেন-

শরীয়ত অনুযায়ী আমলের গুরুত্ব
মাদরাসার দায়িত্বশীলদের সর্বাবস্থায় শরীয়তের উপর আমল করা আবশ্যক। কেননা তাদের আমলের প্রভাবে অবশ্যই তাদের অধীনস্তরা প্রভাবিত হয়। যখন শিক্ষক এবং কর্মচারীরা এটা দেখবে যে, আমাদের দায়িত্বশীলগণ পরিপূর্ণভাবে শরীয়তের আদেশ মেনে চলেন, তখন তাদের অন্তরেও শরীয়ত অনুযায়ী আমল করার প্রেরণা তৈরী হবে।

দুনিয়ার একটি নিয়ম যে, ছোটরা বড়দের দেখে নিজের জীবনের দিক নির্ধারণ করে। তাই বড়দের দেখে-শুনে সঠিক মতাদর্শের উপর জীবন যাপন করা এবং সর্বদা শরীয়তের উপর অত্যন্ত গুরুত্ব সহকারে আমল করা উচিত। এমন আমলী পরিবেশ সৃষ্টি হলে এর প্রভাব বেশি হবে এবং প্রত্যেকটি কদমে আল্লাহর রহমত বর্ষিত হবে।

মাদরাসা কর্তৃপক্ষেরও উচিত যে, শিক্ষক এবং কর্মচারীদের উপর কোন কানুন প্রবর্তন করার পূর্বে শরীয়তের আহকামের প্রতি পূর্ণ লক্ষ্য রাখা। শরীয়ত সম্মত হলে প্রবর্তন করবে, অন্যথায় করবে না। যদি এখানেই শরীয়ত বহির্ভুত কর্মকান্ড সংঘটিত হয়, তাহলে দ্বীন আর কোথায় নিরাপদ থাকবে! আল্লাহ আমাদেরকে সেইসব থেকে হিফাজত করুন। আমিন।

উম্মাহ২৪ডটকম: এসএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।