Home ইসলাম রাবাতে মহানবী (সা.)-এর জীবনীবিষয়ক প্রদর্শনী

রাবাতে মহানবী (সা.)-এর জীবনীবিষয়ক প্রদর্শনী

মুসলিম ওয়ার্ল্ড লিগের তত্ত্বাবধানে মরক্কোর রাবাতে মহানবী (সা.)-এর জীবনীবিষয়ক প্রথম ভ্রাম্যমাণ জাদুঘর ও প্রদর্শনী চালু হয়েছে। গত বৃহস্পতিবার (১৭ নভেম্বর) মরক্কোর রাজা ষষ্ঠ মুহাম্মদের পৃষ্ঠপোষকতায় ক্রাউন প্রিন্স মাওলাই আল-হাসান তা উদ্বোধন করেন।  

উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মুসলিম ওয়ার্ল্ড লিগের উপমহাসচিব আবদুর রহমান আল-জাইদ, ইসলামিক ওয়ার্ল্ড এডুকেশনাল সায়েন্টিফিক অ্যান্ড কালচারাল অর্গানাইজেশনের ডিরেক্টর সালেম মুহাম্মদ আল-মালেক, মহানবী (সা.)-এর জীবনী ও ইসলামী সভ্যতাবিষয়ক আন্তর্জাতিক প্রদর্শনী ও জাদুঘরের পরিচালনা পর্ষদের সেক্রেটারি শেখ নাসের আল-জাহরানিসহ আরো অনেকে।  

আইএসইএসসিও এক বিবৃতিতে জানায়, সৌদি আরবের বাইরে এবারই প্রথম মহানবী (সা.)-এর জীবনীবিষয়ক প্রদর্শনী ও জাদুঘর উদ্বোধন হয়েছে, যা মদিনায় শুরু হয়েছিল।

আরও পড়তে পারেন-

এতে প্রধানত তিনটি বিভাগ রয়েছে। তা হলো- মুসলিম ওয়ার্ল্ড লিগের তত্ত্বাবধানে মহানবী (সা.)-এর জীবনী ও ইসলামী সভ্যতা বিষয়ক প্রদর্শনী ও জাদুঘর এবং প্রথম যুগে মহানবী (সা.)-এর একটি কক্ষের প্যানোরমা, যা অত্যাধুনিক প্রযুক্তি ভার্চুয়াল রিয়ালিটি (ভিআর) ও থ্রিডি ইমেজিংয়ের মাধ্যমে দেখা যাবে। তৃতীয়টি হলো মোহাম্মদিয়া অ্যাসোসিয়েশন অব স্কলার্সের তত্ত্বাবধানে মহানবীর অনুষঙ্গের সঙ্গে মরক্কোর গভীর সম্পর্কের বিভিন্ন নিদর্শন প্রদর্শন করা হবে। ইসলামিক ওয়ার্ল্ড এডুকেশনাল সায়েন্টিফিক অ্যান্ড কালচারাল অর্গানাইজেশনের (আইএসইএসসিও) তত্ত্বাবধানে এবং মুসলিম ওয়ার্ল্ড লিগ ও মোহাম্মদিয়া অ্যাসোসিয়েশন অব স্কলার্সের সহযোগিতায় এ প্রদর্শনী চালু হয়।

২০২১ সালের ৪ ফেব্রুয়ারি সৌদি আরবের মদিনায় মহানবী (সা.)-এর জীবনী ও ইসলামী সভ্যতাবিষয়ক আন্তর্জাতিক প্রদর্শনী ও জাদুঘর উদ্বোধন হয়। এরই অংশ হিসেবে মুসলিম ওয়ার্ল্ড লিগ বিশ্বের বিভিন্ন দেশে ভ্রাম্যমাণ জাদুঘর চালুর পরিকল্পনা করে। এসব স্থানে মদিনার জাদুঘরের মতোই অত্যাধুনিক প্রযুক্তি ভার্চুয়াল রিয়ালিটি ও থ্রিডি ইমেজিংয়ের মাধ্যমে ঐতিহাসিক নিদর্শনগুলো প্রদর্শন করা হয়।  

সূত্র: আরব নিউজ।

উম্মাহ২৪ডটকম: আইএএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।