Home ইসলাম অর্থহীন বিতর্ক এড়িয়ে চলুন

অর্থহীন বিতর্ক এড়িয়ে চলুন

।। মুফতি মেনক ।।

আপনি যা করতে পারেন তা হলো বিতর্ক এড়ানো। যখন এটি মূল্যহীন এবং শত্রুতার দিকে নিয়ে যেতে পারে, তখন তর্ক করা থেকে দূরে থাকার জন্য আপনি যথাসাধ্য চেষ্টা করুন।

আপনি যা করেছেন, তা অন্যদের দেখানো বা স্মরণ করিয়ে দিয়ে আপনার ভালো কাজগুলোকে নষ্ট করবেন না। সর্বশক্তিমানের সন্তোষের জন্য আন্তরিকভাবে ভালো কাজ করুন; কৃপণ হওয়া বা এটি আপনার সম্পদ হ্রাস করবে—এমন ভয় না করে এটি করুন।

আর কোনো দাতব্য কাজকে কখনো ছোট করে দেখবেন না, তা যতই ছোট হোক না কেন।

কোনো সমস্যা নিয়ে আলোচনা করার সময় শুধু প্রতিক্রিয়া জানানোর পরিবর্তে বোঝার জন্যই তা শুনুন। প্রায়ই আমরা আমাদের পয়েন্টগুলো আলোচনার সঙ্গে জুড়ে দেওয়ার জন্য এতটাই তাড়ার মধ্যে পড়ে যাই যে কী বলা হচ্ছে তা আমরা শুনতে ভুলে যাই। ন্যায্য হন, শান্ত থাকুন এবং একে অপরের কথা শোনার ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ হোন।

আরও পড়তে পারেন-

আপনি কি শয়তানের কাজ বুঝতে পারেন? সে সর্বদা সেখানে থাকে, আপনাকে আক্রমণ করার জন্য আশপাশেই বিদ্যমান থাকে। তাকে জিততে দেবেন না! সুদৃঢ় ও শক্ত থাকুন। প্রার্থনা দিয়েই লড়াইয়ে ফিরুন। আপনার বিশ্বাসের সঙ্গে অবিচ্ছিন্ন থাকুন। কী করা দরকার—সে সম্পর্কে পুরোপুরি নিশ্চিত হন। সর্বদা সর্বশক্তিমান আল্লাহর সাহায্য প্রার্থনা করুন। তিনি আপনাকে গাইড করবেন!

হতাশা, বিপর্যয়, পরাজয় সবই অস্থায়ী। আপনাকে শক্তিমান করার জন্য সর্বশক্তিমান এগুলো আপনার পথে নিয়ে আসেন। আপনি কিভাবে এতে প্রতিক্রিয়া জানান এবং কিভাবে এতে সাড়া দেন, তা আপনার সাহস প্রদর্শন করবে। আপনি কী ধরনের ব্যক্তি, তা দেখাবে। চলতে থাকুন। হাল ছেড়ে দেবেন না। হাল ছেড়ে দিলে সেটাই চিরস্থায়ী হয়ে যায়।

হতাশাকে বিদায় জানান, যে কাজ করেনি তার কথা ভুলে যান, নেতিবাচকতা ছেড়ে দিন। গতকালের যা কিছু, সেসবকে তার মতো যেতে দিন। কেউ আপনাকে বলা কথায় আঘাত পেলে সেটাকেও উপেক্ষা করুন। আপনার মনকে সঠিক পথে এগিয়ে নিয়ে যান। সর্বশক্তিমান আল্লাহর কাছ থেকে নির্দেশনা চান। আপনার হৃদয়ে শান্তির রাজত্ব কায়েম হতে দিন।

উম্মাহ২৪ডটকম: এসএএম

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।