Home ইসলাম বছরের শেষ ফজর নামাজে মসজিদে আকসায় মুসল্লিদের ভিড় (ভিডিও)

বছরের শেষ ফজর নামাজে মসজিদে আকসায় মুসল্লিদের ভিড় (ভিডিও)

ফিলিস্তিনের পবিত্র আল-আকসা মসজিদে বছরের শেষ ফজর নামাজে ছিল উপচে পড়া ভিড়। শুক্রবার (৩০ ডিসেম্বর) অনুষ্ঠিত শেষ জুমার নামাজসহ সব নামাজে উপস্থিত ছিলেন হাজার হাজার মুসল্লি। পশ্চিম তীরের হেবরন শহরের ইবরাহিম মসজিদসহ বিভিন্ন মসজিদেও ফজরের জামাতেও উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। নারী, পুরুষ ও শিশু মুসল্লিদের উপস্থিতিতে সজীব হয়ে ওঠে মসজিদ প্রাঙ্গণ।

আল-জাজিরা সূত্রে জানা যায়, ফিলিস্তিনের অধিককৃত জেরুজালেম শহরে মুসল্লিদের প্রবেশকালে বিধি-নিষেধ আরোপ করে ইসরায়েলের দখলদার বাহিনী। কঠোর প্রহরায় আল-আকসা মসজিদে আসা মুসল্লিদের তল্লাশি করা হয়। বিশেষত ৪০ বছরের কম বয়সী মুসল্লিদের মসজিদে প্রবেশে বাধা দেওয়া হয়।

আরও পড়তে পারেন-

এদিকে নাবলুস শহরের মসজিদগুলোতেও উপস্থিতি ছিল অনেক বেশি। মসজিদে উপস্থিত হাজারো মুসল্লিদের মধ্যে শৃঙ্খলা তৈরির জন্য কাজ করেন স্বেচ্ছ্বাসেবকরা। এ সময় তাদের মধ্যে খেজুর, গরম চা, হালুয়াসহ নানা ধরনের মিষ্টান্ন খাবার বিতরণ করা হয়।  

মূলত ২০১৯ সালের নভেম্বর থেকে হেবরন শহরের ইবরাহিমি মসজিদে ইহুদি ধর্মাবলম্বীদের ধর্মীয় পাঠের মোকাবিলায় বিশেষ আয়োজনের উদ্যোগ নেওয়া হয়। এর মধ্যে ফজরের নামাজে স্থানীয়দের শতভাগ উপস্থিতি ছিল সবার আগ্রহের বিষয়। ২০২০ সালে 

আল-আকসা মসজিদেও বিশেষ এই আয়োজন অনুষ্ঠিত হয়। এরপর থেকে পশ্চিম তীরের বিভিন্ন মসজিদে মুসল্লিদের আয়োজন ছড়িয়ে পড়ে।  

সূত্র : আলজাজিরা ।

উম্মাহ২৪ডটকম: আইএএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।