Home ফিকহ ও মাসায়েল লিঙ্গ রূপান্তর প্রসঙ্গে ইসলামের বিধান

লিঙ্গ রূপান্তর প্রসঙ্গে ইসলামের বিধান

।। আল্লামা মুফতি জসিমুদ্দীন ।।

পবিত্র কুরআনে মহান আল্লাহ ইরশাদ করেন- ‘আমি (আল্লাহ) মানুষকে সৃষ্টি করেছি সুন্দরতম গঠনে’। (সুরা ত্বিন, আয়াত- ৪)।

মহান আল্লাহ মানুষকে যে স্বাভাবিক দেহাবয়ব দিয়ে সৃষ্টি করেছেন, সেটাই তার জন্য উৎকৃষ্ট নিয়ামত। ইসলামী বিধি-বিধানের বাইরে গিয়ে একে পরিবর্তন-পরিবর্ধনের অধিকার কারোর নেই। লিঙ্গ পরিবর্তন ইসলামে হারাম। এটার সাথে আপোষ করার কোনই সুযোগ নেই।

পুরুষকে আল্লাহ তাআলা যে পুরুষালী বৈশিষ্ট্য দিয়ে সৃষ্টি করছেন, তাকে তা বজায় রাখা এবং নারীকে যে নারীত্বের বৈশিষ্ট্য দিয়ে সৃষ্টি করেছেন তাকে তা ধরে রাখাই আল্লাহর বিধান। এটা এমনি এক ব্যবস্থা, যা না হলে মানব জীবন যথাযথভাবে চলবে না।

পুরুষের নারীর বেশ ধারণ এবং নারীর পুরুষের বেশ ধারণ স্বভাববিরুদ্ধ কাজ। এর ফলে অশান্তির দুয়ার খুলে যায় এবং সমাজে উচ্ছৃংখলতা ও বেহায়াপনা ছড়িয়ে পড়ে। শরীয়তে এ জাতীয় কাজকে হারাম গণ্য করা হয়েছে। কোনো ব্যক্তিকে যে আমল করার দরুন শরয়ী দলীলে অভিশাপ দেওয়ার কথা বলা হয়েছে সেই দলীলেই প্রমাণ করে যে, উক্ত কাজ হারাম ও কবীরা গুনাহ।

পবিত্র কুরআনের অন্য আয়াতে মহান আল্লাহ তাঁর সৃষ্টির পরিবর্তন-পরিবর্ধনকে শয়তানের কাজ বলে আখ্যা দিয়েছেন। ইরশাদ হয়েছে, ‘সে (শয়তান) বলে, আমি অবশ্যই তোমার (আল্লাহর) বান্দাদের এক নির্দিষ্ট অংশকে আমার অনুসারী করে নেব। আমি তাদের পথভ্রষ্ট করবোই; তাদের হৃদয়ে মিথ্যা বাসনার সৃষ্টি করবো। আমি তাদের নিশ্চয়ই নির্দেশ দেবো, আর তারা পশুর কর্ণোচ্ছেদ করবেই এবং তাদের নিশ্চয়ই নির্দেশ দেব, আর তারা আল্লাহর সৃষ্টি বিকৃত করবেই। (আল্লাহ বলেন) আল্লাহর পরিবর্তে কেউ শয়তানকে অভিভাবকরূপে গ্রহণ করলে সে স্পষ্টভাবে ক্ষতিগ্রস্ত হয়’। (সুরা : নিসা, আয়াত : ১১৬-১১৯)

উপরোক্ত আয়াতে অভিশপ্ত শয়তান মহান আল্লাহকে বলেছিল যে, ‘নিশ্চয়ই নির্দেশ দেব, আর তারা আল্লাহর সৃষ্টি বিকৃত করবেই’। এতে স্পষ্ট বোঝা গেল, অহেতুক নিজের শরীরে বিকৃত করা মহান আল্লাহর সৃষ্টিতে বিকৃত করার শামিল। আর আল্লাহর সৃষ্টি বিকৃতির অধিকার কারো নেই। মহানবী (সা.) তাদের অভিসম্পাত করেছেন।

হযরত ইবনে আব্বাস (রাযি.) থেকে বর্ণিত। তিনি বলেন, ‘রাসূলুল্লাহ (সা.) নারীর বেশধারী পুরুষদের এবং পুরুষের বেশধারী নারীদের অভিসম্পত করেছেন’। (তিরমিযী, হাদিস- ২৭৮৫)।

কেউ যদি সৌন্দর্য বর্ধনের জন্য নিজের দেহাবয়বে কোনো ধরনের পরিবর্তন আনে, তবে তা আল্লাহর সৃষ্টির বিকৃতির শামিল হবে; তবে কেউ যদি রোগমুক্তির আশায় বাধ্য হয়ে চিকিৎসা হিসেবে এমনটি করে বা কোনো শারীরিক ত্রুটি দূর করার জন্য বাধ্য হয়ে করে, তবে তা আল্লাহর সৃষ্টির বিকৃতির অন্তর্ভুক্ত হবে না। 

‘ট্রান্সজেন্ডার’ বা রূপান্তরিত মানুষ  মূলত  তারা বিশেষ অস্ত্রোপচার ও হরমোন প্রতিস্থাপনের মাধ্যমে রূপান্তরিত লিঙ্গের ব্যক্তি, যারা মানসিক দিক থেকে তাদের সৃষ্টিগত লিঙ্গের চেয়ে বিপরীত লিঙ্গের প্রতি বেশি আসক্ত। ফলে তারা অস্ত্রোপচার ও হরমোন প্রতিস্থাপনের মাধ্যমে নিজেদের দেহাবয়ব পরিবর্তন করে বিপরীত লিঙ্গের বেশ ধারণ করে। ইসলামে এটা সম্পূর্ণই হারাম।

আল্লাহর সৃষ্ট অবয়বে নিজের বিকৃত রুচি ও অসুস্থ চিন্তা-ভাবনার কারণে পরিবর্তন ঘটানো মহান রবের সঙ্গে নাফরমানি ও ধৃষ্টতা দেখানোর নামান্তর।

রাসূলুল্লাহ (সা.) বলেছেন, যে নারী পুরুষের সাদৃশ্য গ্রহণ করল আর পুরুষ নারীর সাদৃশ্য গ্রহণ করল, তাদের উভয়ের প্রতি আল্লাহর লানত। আর এ কথা স্বীকৃত যে, অস্ত্রোপচার করে কখনোই পুরোপুরি লিঙ্গ পরিবর্তন করা যায় না। শুধু অবয়ব পরিবর্তন ও সাদৃশ্য গ্রহণ করা যায়।

এ ক্ষেত্রে শরীয়তের বিধান হলো, স্বাভাবিকভাবে কোনো পুরুষ কিংবা মহিলা অপারেশন অথবা ঔষধ ব্যবহারের মাধ্যমে লিঙ্গ পরিবর্তন করা শরীয়তের বিধান ‘আল্লাহর সৃষ্টি পরিবর্তন’ এর অর্ন্তভূক্ত। আর তা সুস্পষ্ট হারাম।

ইসলামে ট্রান্সজেন্ডার বা রূপান্তরকামিতা সম্পূর্ণ অবৈধ, অন্যায় এবং গুরুতর অপরাধ। এতে সংশ্লিষ্ট ব্যক্তিকে পাপী হিসেবে গণ্য করা হযবে। এমনকি পোশাক পরিবর্তন করে নারী থেকে পুরুষ অথবা পুরুষ থেকে নারী হিসেবে রূপ ধারণ করা সম্পূর্ণ নিষেধ।

মহান আল্লাহ সকলকে এই ঘৃণ্য কাজ থেকে দূরে থাকার তাওফীক দান করুন।

আরও পড়তে পারেন-

শরয়ী প্রমাণাদি

(1) وَلَأُضِلَّنَّهُمْ وَلَأُمَنِّيَنَّهُمْ وَلَآمُرَنَّهُمْ فَلَيُبَتِّكُنَّ آذَانَ الْأَنْعَامِ وَلَآمُرَنَّهُمْ فَلَيُغَيِّرُنَّ خَلْقَ اللَّهِ وَمَنْ يَتَّخِذِ الشَّيْطَانَ وَلِيًّا مِنْ دُونِ اللَّهِ فَقَدْ خَسِرَ خُسْرَانًا مُبِينًا [النساء ١١٩]
(2)فَأَقِمْ وَجْهَكَ لِلدِّينِ حَنِيفًا فِطْرَتَ اللَّهِ الَّتِي فَطَرَ النَّاسَ عَلَيْهَا لَا تَبْدِيلَ لِخَلْقِ اللَّهِ ذَلِكَ الدِّينُ الْقَيِّمُ وَلَكِنَّ أَكْثَرَ النَّاسِ لَا يَعْلَمُونَ،الروم ٣٠،
(3) وفي.تفسير الطبري.سورة روم،٣٠، وقال آخرون: بل معنى ذلك: لا تغيير لخلق الله من البهائم، بأن يخصي الفحول منها.
* ذكر من قال ذلك: حدثنا ابن وكيع، قال: ثنا ابن فضيل، عن مطرف، عن رجل، سأل ابن عباس عن خصاء البهائم، فكرهه، وقال: ﴿لا تَبْدِيلَ لِخَلْقِ اللهِ﴾ قال: ثنا ابن عيينة، عن حميد الأعرج، قال: قال عكرِمة: الإخصاء. قال: ثنا حفص بن غياث، عن ليث، عن مجاهد، قال: الإخصاء،
(4) “عن عبد الله بن مسعود قال:’’لعن الله الواشمات والمستوشمات، والنامصات والمتنمصات، والمتفلجات للحسن، المغيرات خلق الله‘‘   .(صحيح مسلم،کتاب اللباس والزينة ، باب تحريم فعل الواصلة والمستوصلة ،ج:۲، ص:۲۰۵، ط:قديمي)
(5) قال ابو جعفر الطبري في حديث ابن مسعود دليل علي انه لايجوز تغيير شيئ من خلقها الذي خلقها الله بزيادة او نقصان(.تفسير القرطبي.5/393.ط. القاهرة.)
(6) [عن عبد الله بن زيد:] أنّهُ نَهى عَنِ النُّهْبَةِ والمُثْلَةِ.. البخاري (ت ٢٥٦)، صحيح البخاري ٥٥١٦  •  [صحيح]
(7) البناية شرح الهداية،دار الكتب العلمية – بيروت، لبنان.1/527
و ” المثلة ” بضم الميم ما يتمثل منه في تبديل خلقه وبتغير هيئته، سواء كان بقطع عضو أو تسويد وجه وتغيره، هكذا فسره الأكمل أخذه من ” الدراية “. وقال تاج الشريعة: المثلة ما يتمثل فيه في القبح. قال الأترازي نحوه، وزاد: وأصلها قطع الأعضاء ويريد الوجه.
قلت: المثلة: اسم لمصدر المثل بفتح الميم وسكون الثاء، يقال مثلت بالحيوان أمثل مثلا: إذا قطعت أطرافه وشوهت به، ومثلت بالعبد إذا جدعت أنفه أو أذنه أو مذاكيره أو شيئا من أطرافه،
 (8) [عن أبي هريرة:] لعن رسول اللهِ ﷺ الرجل يلبس لبسة المرأة، والمرأة تلبس لبسة الرجل.
أخرجه أبو داود (٤٠٩٨)، والنسائي في «السنن الكبرى» (٩٢٥٣) واللفظ لهما، وابن ماجه (١٩٠٣)، وأحمد (٨٣٠٩) باختلاف يسير.
(9) [عن أبي هريرة:] أربعةٌ يُصبِحون في غضبِ اللهِ ويُمسون في سخطِ اللهِ قلتُ من هم يا رسولَ اللهِ قال المتشبِّهون من الرِّجالِ بالنِّساءِ والمتشبِّهاتُ من النِّساءِ بالرِّجالِ والَّذي يأتي البهيمةَ والَّذي يأتي الرِّجالَ.
أخرجه الطبراني في «المعجم الأوسط» (٦٨٥٨)، وابن عدي في «الكامل في الضعفاء» (٦/٢٢٨)، والبيهقي في «شعب الإيمان» (٥٣٨٥).
(10) [عن عبد الله بن عباس:] لَعَنَ رَسولُ اللهِ ﷺ المُتَشَبِّهِينَ مِنَ الرِّجالِ بالنِّساءِ، والمُتَشَبِّهاتِ مِنَ النِّساءِ بالرِّجالِ. البخاري (ت ٢٥٦)، صحيح البخاري ٥٨٨٥  •  [صحيح]
(11) [عن عبد الله بن مسعود:] كُنّا نَغْزُو مع النبيِّ ﷺ ليسَ لَنا نِساءٌ، فَقُلْنا: يا رَسولَ اللهِ، ألا نَسْتَخْصِي؟ فَنَهانا عن ذلكَ.. البخاري (ت ٢٥٦)، صحيح البخاري ٥٠٧١  •  [صحيح]
(12) وفي تكملة فتح الملهم.4/195.
والحاصل ان كل ما يفعل في الجسم من زيادة او نقص من اجل الزينة بما يحصل الزيادة او النقصان مستمرا مع الجسم وبما يبدوا منه انه كان في اصل الخلقة هكذا فانه تلبيس و تغيير منهي عنه .واما ما تزينت به المرأة لزوجها من تحمير الابدي او الشفاه او العارضين بما لايلتبس باصل الخلقة فانه ليس داخلا في النهي عند جمهور العلماء . واماقطع الاصبع الزائدة ونحوها .فانه ليس تغييرا لخلق الله وانه من قبيل ازالة العيب او مرض .فاجازه اكثر العلماء . خلافا لبعضهم،
(13) بذل المجهود في حل سنن أبي داود ،12/127
“عن ابن عباس، عن النبي صلى الله عليه وسلم: أنه لعن المتشبِّهات من النساء بالرجال) قال ابن رسلان: وهذا الحديث له سبب، وهو ما رواه الطبراني : “أن امرأة مرَّت على رسول الله صلى الله عليه وسلم متقلدةً قوسًا، فقال: لعن الله المتشبهات” الحديث.
(والمتشبهين من الرجال بالنساء) بأن يلبس لِبسة النساء ويتزيَّا بزيهن، قال النووي في “الروضة” : والصواب: أن التشبه بالرجال للنساء وعكسه حرام.
4098 حدثنا زهير بن حرب، نا أبو عامر) عبد الملك بن عمرو، (عن سليمان بن بلال، عن سهيل، عن أبيه) أبي صالح، (عن أبي هريرة) – رضي الله عنه – (قال: لعن رسول الله صلى الله عليه وسلم الرجل يلبس لبسة المرأة، والمرأة تلبس لبسة الرجل).
4099 حدثنا محمد بن سليمان لوين) مصغرًا (وبعضه) أي بعض الحديث (قرأت عليه، عن سفيان، عن ابن جريج، عن ابن أبي مليكة قال: قيل لعائشة) – رضي الله عنها -: (إن امرأة تلبس النعل) الذي يلبسه الرجال (فقالت: لعن رسول الله صلى الله عليه وسلم الرجلة) بضم الجيم، وقال المنذري: بكسر الجيم (من النساء) وهي المترجلة، يقال: امرأة رجلة إذا تشبهت بالرجل في الزي،فأما في العلم والرأي فمحمود، ومنه أن عائشة كانت رجلة الرأي”. 
(14) احکام تجمیل النساء “وقد رأی العلماء المعاصرون تحریمها ومنعها لدلالة النقل والعقل علی منعها.
فأما النقل : فبقول اللّٰه عز وجل: { ولآمرنهم فلیغیرن خلق اللّه } [النساء : ۱۱۹] ووجه الدلالة من الآیة : أنها من سیاق الذم وبیان المحرمات التي یسول الشیطان للإنسان بفعلها، ومن هذه المحرمات تغییر خلق اللّٰه وهذه الجراحات تشتمل علی تغییر خلق الله والعبث فیهاحسب الهوی والرغبة ، فتکون العملیة والحال هذه مذمومة شرعًا ، ومن جنس المحرمات التي یسول بها الشیطان للإنسان.
ومن السنة یقول النبي ﷺ : ’’…والمتفلجات للحسن المغیرات خلق اللّٰه …‘‘. [صحیح مسلم : ۲/۲۰۵] ووجه الدلالة: أنه ﷺ جمع بین تغییر الخلقة وطلب الحسن وکلا هذین المعنیین موجودان في الجراحة التحسینیة ، فإنها تغییر للخلقة من أجل الحسن  بل والزیادة فیه، فهي علی هذا داخلة في الوعید ، ولایجوز أن تفعل”.(المبحث الثانی :جراجة التجمیل التحسینية،ص:۳۷۸،ط:داراحیاء اللغة العربية)

লেখক: মুফতি, মুহাদ্দিস, মুফাসসির ও সহযোগী পরিচালক- জামিয়া আহলিয়া দারুল উলূম মুঈনুল ইসলাম হাটহাজারী মাদ্রাসা, চট্টগ্রাম।

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।